X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

রাজনৈতিক কর্মসূচি শিক্ষার্থীদের সংকট বাড়াচ্ছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ নভেম্বর ২০২৩, ২০:৪৯আপডেট : ২৫ নভেম্বর ২০২৩, ২০:৫৪

রাজনৈতিক কর্মসূচির ফলে শিক্ষার্থীদের সংকট বাড়ছে বলে মনে করেন শিক্ষাবিদরা। হরতাল-অবরোধের মতো কর্মসূচি চলমান থাকার কারণে যথাযথ মূল্যায়ন করা যাচ্ছে না। এতে সিলেবাস শেষ করা যাচ্ছে না। তরুণরা অনেক মেধাবী হলেও তাদের মেধার মূল্যায়ন হচ্ছে না।

দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘শিক্ষার্থীদের ওপর রাজনৈতিক কর্মসূচির প্রভাব' শীর্ষক বৈঠকিতে এসব কথা বলেন বক্তারা।

শনিবার (২৫ নভেম্বর) বিকালে শুরু হয় বাংলা ট্রিবিউনের নিয়মিত এই আয়োজন।

এটিএন নিউজের বার্তাপ্রধান প্রভাষ আমিনের সঞ্চালনায় বৈঠকিতে অংশ নেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফয়জুল ইসলাম ও ফিরোজা বাশার আইডিয়াল কলেজের অধ্যক্ষ শেখ মো. শহিদুল ইসলাম।

শেখ মো. শহিদুল ইসলাম বলেন, তরুণদের মেধাকে মূল্যায়ন করার চেষ্টা করতে হবে। সবাই বিসিএস-মুখী হয়ে যাচ্ছে। একজন চিকিৎসক-ইঞ্জিনিয়ারের কাছ থেকে দেশ কিছু পাচ্ছে না। এটা বড় প্রশ্নের জায়গা।

তিনি আরও বলেন, অভিভাবক হিসেবে আমরা খুব চিন্তিত। অভিভাবকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা আছে। আসলেই কী হবে? আমরা সিলেবাস শেষ করতে পারছি না। যারা ২০২৪ সালে এইচএসসি-এসএসসি দেবে তাদের নির্ধারিত সময়ে ক্লাস শুরু হয়নি। তাতে সিলেবাসে একটা ঘাটতি থেকে যাচ্ছে। এরপর শেষ সময় এসে আমরা তাদের পড়াতে পারছি না। এইচএসসির যে সিলেবাস দুই বছরে শেষ করার কথা, সেটা আমাদের শেষ করতে হচ্ছে ১২ থেকে ১৩ মাসে। সেটাও ঠিকমতো পাচ্ছি না। ডিসেম্বরে সব প্রতিষ্ঠানে প্রি-টেস্ট পরীক্ষা নেওয়ার কথা, কীভাবে নিবো আমরা? আমরা তো সেকেন্ড ইয়ারের ক্লাসই শুরু করতে পারলাম না। ফেব্রুয়ারিতে টেস্ট পরীক্ষা। ক্লাসই করাতে পারলাম না, পরীক্ষা কীভাবে নেবো?

সাইফুল হক বলেন, একেবারে নার্সারি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত লাখ লাখ শিক্ষার্থী আছে, তাদের কাছে এটা একটা মনস্তাত্ত্বিক সমস্যা হয়। শিক্ষার্থীরা যখন বিদ্যালয়ে যেতে পারে না, নির্দিষ্ট সময়ে কোর্স শেষ করতে পারে না, নির্দিষ্ট সময়ে পরীক্ষা দেওয়া যায় না, তখন তার মধ্যে একধরনের হতাশা ও মনস্তাত্ত্বিক ক্রিয়া-প্রতিক্রিয়া কাজ করে।

তিনি আরও বলেন, একবিংশ শতাব্দী থেকে এখন পর্যন্ত রাজনৈতিক সংকটগুলো রাজপথের লড়াইয়ের মধ্যে দিয়ে নিষ্পন্ন কেন করতে হবে? কেন আমরা আলাপ-আলোচনা করে, কথাবার্তা বলে, একটা দায়িত্বশীল আচরণ করে সম্পন্ন করতে পারবো না?

লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফয়জুল ইসলাম বলেন, ২৮ অক্টোবরের পর রাজনৈতিক কর্মসূচির প্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি কীভাবে শিক্ষার্থীদের পাঠদান এগিয়ে নেওয়া যায়। আমরা যেভাবেই কাজটি করি না কেন, শিক্ষার সঙ্গে সম্পৃক্ত একজন ব্যক্তি হিসেবে বলবো, এটি যথেষ্ট নয়। কেননা আমাদের শিক্ষার্থীরা মুক্তমনে শিক্ষা প্রতিষ্ঠানে আসতে চায়। কিন্তু সেটা তারা পারছে না।

তিনি আরও বলেন, আমরা রবি ও সোমবার অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাচ্ছি, মঙ্গলবার সশরীরে ক্লাস নিচ্ছি। কোনও কারণে যদি সেটা সম্ভব না হয়, সে জন্য আমাদের শুক্র ও শনিবারেও ক্লাসের ব্যবস্থা করতে হচ্ছে। এ ক্ষেত্রে যে সমস্যা হচ্ছে, অনলাইন শিক্ষা কার্যক্রম উচ্চশিক্ষার ক্ষেত্রে যথেষ্ট নয়। কেননা উচ্চ শিক্ষা শুধু ক্লাসরুমে কিংবা অনলাইনে দেওয়া যাবে, সেটাতে সফলতা আসে না।

বর্তমানে যেসব রাজনৈতিক কর্মসূচি দেখতে পাই, তাতে সামগ্রিকভাবে শিক্ষার্থীদের যথাযথ শিক্ষা ব্যাহত হচ্ছে বলে জানান তিনি।

এই বৈঠকি সরাসরি সম্প্রচার করেছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। এতে সহযোগিতা করেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

আরও পড়ুন:

‘আমাদের জ্ঞানভিত্তিক রাজনীতি এখনও গড়ে ওঠেনি’

‘শান্তিপূর্ণভাবে লাখ লাখ মানুষ জমায়েত হলেও আন্দোলন মনে করা হয় না’

‘রাজনৈতিক কার্যক্রমে যথাযথ শিক্ষা ব্যাহত হচ্ছে’

‘শিক্ষার্থীদের ওপর রাজনৈতিক কর্মসূচির প্রভাব' শীর্ষক বৈঠকি শুরু

/এসও/এনএআর/
সম্পর্কিত
রাজনীতি ঠিক না হলে অর্থনীতি ঠিক হবে না: সালেহউদ্দিন আহমেদ
শীর্ষ নেতাদের নির্দেশে আছিম বাসে আগুন দেয় ছাত্রদলের নেতারা: সিটিটিসি
কুষ্টিয়ায় বৃত্তি পেলো ১৬০ স্কুলশিক্ষার্থী
সর্বশেষ খবর
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কাপ্তাই হ্রদে নাব্য সংকট, ৫ উপজেলার যোগাযোগ বন্ধ
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
কলকাতা স্টেশনে অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
তীব্র গরমে নির্বাচনি প্রচারণায় আ.লীগ নেতার মৃত্যু
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
দেশে আগ্রাসী শাসন চলছে: দিলারা চৌধুরী
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু