X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

দেশে শিশুদের উপযোগী কার্টুনের অভাব

সুবর্ণ আসসাসইফ
১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৮আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪০

ইন্টারনেট ও ডিজিটাল যুগের বদৌলতে এখন যেকোনও দেশের ভাষা ও সংস্কৃতিবিষয়ক কার্টুন দেখার সুযোগ পায় শিশুরা। তেমনি আমাদের দেশের শিশুদের কাছেও গোপাল ভাঁড়, মোটু-পাতলু, ডোরেমন, টম অ্যান্ড জেরিসহ বিদেশি ভাষা ও সংস্কৃতির নানা ধরনের কার্টুন খুব পরিচিত। কিন্তু বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে কিছু কার্টুন থাকলেও তা শিশুদের মধ্যে আগ্রহ জাগাতে পারছে না।

শিশুদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি, মনস্তাত্ত্বিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশে দেশি কার্টুনের অভাব আছে, শনিবার (১০ ফেব্রুয়ারি) বইমেলায় শিশু চত্বরে এমনটাই জানিয়েছেন অভিভাবকরা।

শিশুরা এখন বিদেশি ভাষা ও সংস্কৃতির নানা ধরনের কার্টুন খুব পরিচিত  ছবি: নাসিরুল ইসলাম

শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সকালে বাংলা একাডেমির বিশেষ আয়োজন শিশু প্রহরে যথারীতি উপস্থিত ছিল সিসিমপুরের হালুম, শিকু, টুকটুকি, ইকরি। তাদের সঙ্গে নেচেগেয়ে উচ্ছ্বসিত সময় কাটায় শিশুরা। এ ছাড়া গান, আবৃত্তি ও নাচে শিশু প্রহর মাতিয়ে তোলে সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ফর অটিস্টিক চিলড্রেনের (সোয়াক) বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা।

শিশু প্রহর শেষে কথা হয় অভিভাবকদের সঙ্গে। কার্টুন সম্পর্কে তারা জানান, দেশে সিসিমপুর ও মীনার মতো ভালো কার্টুন থাকলেও, অন্য কার্টুনগুলো শিশুদের মধ্যে আগ্রহ তৈরি করে না। তাই অনিচ্ছা সত্ত্বেও শিশুদের বিদেশি ভাষা ও সংস্কৃতির কার্টুন দেখতে দেন তারা। ফলে তারা বিদেশি ভাষা ও সংস্কৃতিতে প্রভাবিত হচ্ছে। তবে শিশুদের মধ্যে আগ্রহ তৈরি করে, এমন শিক্ষামূলক কার্টুন তৈরির উদ্যোগ নেওয়া জরুরি বলে মনে করেন তারা, যা নিজ দেশের ভাষা ও সংস্কৃতির প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি ও মনস্তাত্ত্বিক বিকাশে সাহায্য করবে।

দেশে সিসিমপুর ও মীনার মতো ভালো কার্টুন থাকলেও, অন্য কার্টুনগুলো শিশুদের মধ্যে আগ্রহ তৈরি করে না  ছবি: নাসিরুল ইসলাম

উত্তরা থেকে মেলায় এসেছে আট বছর বয়সী রুবানা ও পাঁচ বছর বয়সী আফফান। শিশু প্রহরে সোয়াক ও সিসিমপুরের পুরো আয়োজন উপভোগ করে খুশি তারা। তাদের বাবা ড. নাজিদ বলেন, সিসিমপুর রুবানা ও আফফানের খুব পছন্দের। তাই তাদের হালুম, টুকটুকি, ইকরির সঙ্গে দেখা করাতে এনেছি। সিসিমপুর ছাড়া আফফান টম অ্যান্ড জেরি দেখে, আরও অনেক বিদেশি কার্টুন দেখে। তবে দেশি কার্টুনের নতুনত্ব নেই। এখন মীনা কার্টুনও শিশুদের আকর্ষণ করে না। ১৫ থেকে ১৬ বছর আগে এই সিসিমপুর আসার পর একটা কার্টুনই নতুনত্ব এনেছে। শিশুরা কী পছন্দ করছে, এটা বুঝে কন্টেন্ট বানানো দরকার।

তিন বছরের হৃদয় এসেছে পেশায় ফিল্ম মেকার বাবা রাজীবের সঙ্গে। রাজীব বলেন, আমরা ম্যাচিউর মানুষ যেভাবে একটা কার্টুনের বিষয়বস্তু বুঝবো, একটি শিশু সেভাবে বুঝবে না। তাই তাদের উপযোগী কার্টুন দরকার। যেটার সঙ্গে তারা নিজেদের যুক্ত করতে পারবে, শিখতে পারবে আবার মজাও পাবে। কিন্তু তা নেই বলে শিশুরা বিদেশি কার্টুনে মজে যাচ্ছে।

শিশুরা কী পছন্দ করছে, এটা বুঝে কন্টেন্ট বানানো দরকার  ছবি: প্রতিবেদক

নিকুঞ্জ থেকে এসেছে সাত বছর বয়সী রামিসা। তার মা স্কুলশিক্ষক তাসনিয়া ইসলাম বলেন, আমরা মীনা কার্টুনে হাত ধোয়া শিখেছি, ছেলেমেয়ে বৈষম্য করা যাবে না শিখেছি। মীনা আমাদের সময়ে উপযোগী ছিল। এখনকার শিশুদের উপযোগী কার্টুন সিসিমপুর ছাড়া আর নেই। কিন্তু তারা বিদেশি ভাষার কার্টুন পছন্দ করছে। সেসব কার্টুনে দেখাচ্ছে, উঁচু ভবন থেকে একজন লাফ দিচ্ছে। এমন দৃশ্য শিশুদের মধ্যে নেতিবাচক প্রভাব তৈরি করবে। আমাদের ভাষা ও সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ততা যেন শিশুদের মধ্যে আসে, সে ক্ষেত্রে কার্টুন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

বিদেশি কার্টুনের অনেক দৃশ্য শিশুদের মধ্যে নেতিবাচক প্রভাব তৈরি করে  ছবি: নাসিরুল ইসলাম

জুরাইন থেকে আসা চার বছর বয়সী শিশু সন্তান রাহাতকে নিয়ে আসা সাইফুল ইসলাম বলেন, আমার ছেলে বাংলার থেকে হিন্দি ভালো বলে। এটা গর্বের কিছু না আমার জন্য। তার উপযোগী কার্টুন নেই, সব বিদেশি ভাষার কার্টুন। দেশের কার্টুন আপনি ইউটিউবে কয়টা পাবেন ভালো মানের, যা শিশুদের আনন্দ দেবে? আগেকার রূপকথার গল্প তো এখনকার শিশুরা চায় না।

এদিন শিশু প্রহরের অনুষ্ঠান শেষে শিশু চত্বরে স্টলগুলোয় ভিড় করেন শিশু ও অভিভাবকরা। তারা ঘুরে ঘুরে পছন্দ করে বই। অভিভাবকরাও উৎসাহ দেন তাদের। বইয়ের বিকিকিনি নিয়েও সন্তোষ প্রকাশ করেছেন স্টল কর্মীরা।

/এনএআর/
সম্পর্কিত
মঙ্গল শোভাযাত্রায় ‘তিমির বিনাশের’ বার্তা
‘সাম্প্রদায়িকতা, ষড়যন্ত্র ও সন্ত্রাসের বিরুদ্ধে ঘৃণা ছড়িয়ে দিতে হবে’
কিশোরগঞ্জে শুরু হয়েছে ‘আলপনায় বৈশাখ ১৪৩১’ উৎসব
সর্বশেষ খবর
পরীমনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের