X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ড্রিমলাইনারের উইন্ডশিল্ডে ফাটল, বোয়িংয়ের নির্মাণ ত্রুটি!

চৌধুরী আকবর হোসেন
১২ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০০আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩০

বিশ্বজুড়ে নানান দুর্ঘটনার কারণে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ম্যাক্স সিরিজের উড়োজাহাজ মুখ থুবড়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান বোয়িংয়ের ড্রিমলাইনার সিরিজের উড়োজাহাজগুলোও আলোচনায় আসছে ‘উইন্ডশিল্ড ও উইন্ডো ক্র্যাক’ হওয়ার ঘটনায়। বিশ্বের বিভিন্ন এয়ারলাইনের বহরে থাকা বোয়িং ড্রিমলাইনার উড়োজাহাজের ‘উইন্ডশিল্ড ক্র্যাক’ হচ্ছে ক্রমাগত। আকাশে এমন ঘটনা ঘটনায় যাত্রীদের মধ্যে ভীতি তৈরি হচ্ছে। উইন্ডশিল্ড মেরামতের জন্য এয়ারলাইনগুলোকে বাড়তি টাকা খরচ করতে হচ্ছে। মেরামতের সময় মোডিফায়েড উইন্ডশিল্ড দিচ্ছে বোয়িং। ফলে নতুন উড়োজাহাজ ড্রিমলাইনারে উইন্ডশিল্ডে ফাটল ধরার ঘটনায় বোয়িংয়ের নির্মাণ ত্রুটি নিয়েও প্রশ্ন উঠেছে।

জানা গেছে, বোয়িংয়ের ড্রিমলাইনার সিরিজে তিনটি মডেল রয়েছে। এগুলো হচ্ছে ৭৮৭-৮ ড্রিমলাইনার, ৭৮৭-৯ ড্রিমলাইনার, ৭৮৭-১০ ড্রিমলাইনার। এ তিনটি মডেলের উড়োজাহাজের প্রযুক্তিগত বৈশিষ্ট্য প্রায় একই ধরনের হলেও আকার-আয়তনে ভিন্ন। ৭৮৭-৮ ড্রিমলাইনারের দৈর্ঘ্য ১৮৬ ফুট। ৭৮৭-৯ ড্রিমলাইনারের দৈর্ঘ্য ২০৬ ফুট এবং ৭৮৭-১০ ড্রিমলাইনারের দৈর্ঘ্য ২২৪ ফুট। প্রযুক্তিগত উন্নয়নের কারণে সারা বিশ্বে ড্রিমলাইনারের জনপ্রিয়তা রয়েছে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এ উড়োজাহাজ ওজনে হালকা। দীর্ঘ সময় ভ্রমণেও যাত্রীরা যেন ক্লান্তিতে না ভোগেন, সে জন্য ড্রিমলাইনারের ভেতরের এয়ার কম্প্রেসার সিস্টেম অন্যান্য উড়োজাহাজের তুলনায় উন্নত।

বেশ কয়েক বছর ধরে ইউরোপ, আমেরিকা, এশিয়ার বিভ্ন্নি এয়ারলাইনের ‘বোয়িং ড্রিমলাইন ৭৮৭’ সিরিজের উড়োজাহাজে ককপিট উইন্ডো ও উইন্ডশিল্ড ক্র্যাক হওয়ার ঘটনা ঘটেছে। বাংলাদেশের রাষ্ট্রীয় এয়ারলাইন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে থাকা ড্রিমলাইনারেও উইন্ডশিল্ড ক্র্যাক করেছে।

বিমানের বহরে রয়েছে মোট ৬টি ড্রিমলাইনার উড়োজাহাজ। এরমধ্যে ৪টি ৭৮৭-৮ সিরিজের এবং ২টি ৭৮৭-৯ সিরিজের। ২০০৮ সালে মার্কিন আকাশযান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে ২১০ কোটি মার্কিন ডলারে তিনটি মডেলের ১০টি নতুন উড়োজাহাজ কেনার চুক্তি করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭-৮০০ ও চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজের অর্ডার দেওয়া হয়। অর্ডার করার পর এগুলো পেতে প্রায় ১১ বছর লেগেছে। পরবর্তীকালে বোয়িংয়ের কাছ থেকে আরও দুটি ড্রিমলাইনার উড়োজাহাজ কেনে বিমান। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ড্রিমলাইনার (ফাইল ছবি)

গত ২০ জানুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ড্রিমলাইনার উড়োজাহাজের উইন্ডশিল্ড ক্র্যাক হয় মাঝ আকাশে। ঢাকা থেকে দাম্মামগামী ফ্লাইটের ককপিটের উইন্ডশিল্ডে (সামনের অংশের কাচ) ফাটল দেখা দেয়। ঢাকা থেকে ওড়ার দুই ঘণ্টা পর উড়োজাহাজটি আবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে। বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজটিতে ২৮৫ জন যাত্রী ও ১২ জন ক্রু ছিলেন।

এর আগে ২০২২ সালে আগস্টে কাতারের দোহাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটকে (বিজি ৩২৫) ভারতের আকাশ থেকে ঢাকায় ফিরে আসতে হয়েছিল উইন্ডশিল্ড ক্র্যাক (ফাটল) হওয়ার কারণে। বিমানের ওই উড়োজাহাজটি ছিল বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, যার নাম ‘আকাশবীণা’। ভারতের দিল্লির আকাশসীমায় গেলে সেটির উইন্ডশিল্ডে ক্র্যাক (ফাটল) হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক (ইঞ্জিনিয়ারিং ও ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট) মো. মোয়াজ্জেম হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত বছর একটি এবং চলতি বছরে আরেকটি ড্রিমলাইনারের উইন্ডশিল্ডে ক্র্যাক হওয়ার ঘটনা ঘটেছে। বোয়িং এরইমধ্যে তাদের উইন্ডশিল্ড মোডিফাই করেছে। নিশ্চয়ই উইন্ডশিল্ডে কোনও সমস্যা ছিল। বিমানের যে ড্রিমলাইনারের উইন্ডশিল্ড পরিবর্তন করা হয়েছে, সেটি মোডিফায়েড। তাতে বোঝা যায়, বোয়িংয়ের ডিজাইন বা নির্মাণে কোনও একটা সমস্যা থাকতে পারে, যা তারা মোডিফাই করে ওভারকাম করছে। বিষয়গুলো নিয়ে আমরা বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ রাখছি।’

শুধু বিমান নয়, সারা বিশ্বে ড্রিমলাইনার ব্যবহারকারী এয়ারলাইনগুলোকে এ পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। ভিয়েতনাম এয়ারলাইন্সের একটি ড্রিমলাইনার উড়োজাহাজের ককপিটের জানালায় ফাটল ধরে ২০২৩ সালের ২৬ ডিসেম্বর। ভিয়েতনামের টান সন নাট ইন্টারন্যাশনাল বিমানবন্দর থেকে ওই ফ্লাইটটি উড্ডয়ন করেছিল জাপানের নারিতা ইন্টারন্যাশনাল বিমানবন্দরের উদ্দেশে। উড়োজাহাজটি ছিল বোয়িংয়ের তৈরি ৭৮৭-৯ ড্রিমলাইনার (রেজিস্ট্রেশন ভিএন-এ৮৬৭)। ভূমি থেকে ৪১ হাজার ফুট উচ্চতায় ‍উড়ে যাওয়ার সময় সেটির ককপিটের বাম পাশের জানালার ফাটল ধরে। পরে পাইলট বাতাসের উচ্চচাপ থেকে সুরক্ষার জন্য উড়োজাহাজটিকে নিচে নামিয়ে ৩১ হাজার ফুটে নিয়ে আসেন।

২০১৮ সালের আগস্টে কলকাতা থেকে দিল্লি যাওয়ার পথে এয়ার ইন্ডিয়ার একটি ড্রিমলাইনারের উইন্ডশিল্ডে ফাটল দেখা দেয়। ২০১৯ সালের নভেম্বরে মাঝ আকাশে এয়ার কানাডার একটি ড্রিমলাইনারের উইন্ডশিল্ডে ফাটল ধরলে পাইলট গন্তব্যে না গিয়ে দ্রুত নিকটবর্তী বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণ করান। ২০২৩ সালের জুনে এয়ার নিউজিল্যান্ডের একটি ড্রিমলাইনারের ককপিটের জানালা ক্র্যাক হয়।

যদিও ক্রমাগত ড্রিমলাইনারের উইন্ডশিল্ড, উইন্ডো ক্র্যাকের ঘটনাকে নির্মাণ ত্রুটি হিসেবে দেখছে না বোয়িং। তবে কেন ড্রিমলাইনারের ক্ষেত্রে বারবার এমন ঘটনা ঘটছে, তার কোনও ব্যাখ্যা দেয়নি বোয়িং।

জানতে চাইলে প্রতিষ্ঠানটির বিজনেস কমিউনিকেশন্সের সিনিয়র ম্যানেজার সিদ্ধান্ত চৌহান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের বিমানের নিরাপত্তা ও গুণমানের চেয়ে বোয়িংয়ের কাছে গুরুত্বপূর্ণ আর কিছুই নেই। উইন্ডশিল্ডে ফাটলের ঘটনা সব নির্মাতা প্রতিষ্ঠানের সব ধরনের উড়োজাহাজেই ঘটতে পারে। এটি উড়োজাহাজের তাৎক্ষণিক সুরক্ষার সমস্যা নয়। কারণ আকাশে ঘটলেও পাইলটরা অবতরণ করতে পারেন।’

তিনি বলেন, ‘উইন্ডশিল্ডের একাধিক স্তর থাকে। সাধারণত যখন এতে ফাটল দেখা দেয়, তখন সেগুলো উইন্ডশিল্ডের বাইরের কাচের স্তরে ঘটে। যা ঘর্ষণ এবং স্ক্র্যাচের বিরুদ্ধে একটি প্রতিরক্ষামূলক আবরণ। এটি উইন্ডশিল্ডের ভেতরের কাঠামোগত অংশকেও রক্ষা করে। এটি ড্রিমলাইন ৭৮৭-এর পাশাপাশি অন্যান্য মডেলের উড়োজাহাজের ক্ষেত্রেও প্রযোজ্য।’

আরও পড়ুন:
মাঝ আকাশে বিমানের ড্রিমলাইনারের উইন্ডশিল্ডে ফাটল

ড্রিমলাইনারে ২৩ লাখ যন্ত্রাংশ, ওজন ২৯টি হাতির সমান!

/এপিএইচ/
সম্পর্কিত
মে থেকে বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ