X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত ঢাকাবাসী, ভিড় কমায় স্বস্তি

মাহফুজ সাদি
১০ এপ্রিল ২০২৪, ২২:৩৬আপডেট : ১০ এপ্রিল ২০২৪, ২২:৩৬

ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই উদযাপন। এই ঢাকাবাসীর এই আনন্দে বাড়তি মাত্রা যোগ করে নাড়ির টানে বাড়ি ফেরা। পরিবারের সঙ্গে ঈদের আনন্দ, উদযাপন ভাগাভাগি করে নিতে জনবহুল এই নগরী ছাড়েন অনেকেই। ফলে ঈদের ছুটির আগে নগরের দোকানপাট, শপিং মলে উপচেপড়া ভিড় থাকে, সড়কেও থাকে যানজট। ছুটি শুরু হলে কেনাকাটায় ভাটা পড়তে থাকে, রাস্তাও ফাঁকা হয়ে পড়ে। তারপরও চাঁদরাত বলে কথা! শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত সময় পার করছেন বিভিন্ন কারণে ঢাকায় থেকে যাওয়া মানুষ ও নগরের স্থায়ী বাসিন্দারা। তবে অন্যান্য বারের চেয়ে তুলনামূলকভাবে দোকানপাট, শপিং মলে ভিড় কম বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বুধবার (১০ এপ্রিল) ছিল রমজানের শেষ দিন। বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)। ফলে আজ সন্ধ্যার পর রাজধানীর বিভিন্ন এলাকার দোকানপাট, শপিং মল ঘুরে দেখা গেছে, ঈদের আগমুহূর্তের কেনাকাটার ব্যস্ত সময় পার করছেন নগরবাসী। বিশেষ করে পোশাকের দোকানে ক্রেতাদের ভিড় বেশি লক্ষ্য করা যায়। নানা বয়সের, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ঈদের আনন্দে বাড়তি মাত্রা যুক্ত করতে নতুন পোশাক কিনছেন।

বসুন্ধরা শপিং মলে চাঁদ রাতে ভিড়

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের আনন্দে নতুন পোশাক ভিন্ন মাত্রা যোগ করে থাকে। পরিবারের সদস্যদের জন্য তাই শেষমুহূর্ত পোশাক কিনতে এসেছেন। এই সময়ে ভিড় কম থাকে, রাস্তাঘাটও ফাঁকা। আবহাওয়া অনেক গরম থাকাসহ নানা কারণে চাঁদরাতে কেনাকাটা করতে আসছেন তারা।

মগবাজার থেকে বসুন্ধরা শপিং মলে ঈদের কেনাকাটা করতে এসেছেন ব্যাংকার আনিসুর রহমান, সঙ্গে এসেছেন তার স্ত্রী ও তিন সন্তান। তারা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এমনিতেই গরম পড়েছে। এতদিন মার্কেটে ভিড়ও বেশি ছিল। তাই চাঁদরাতে কেনাকাটার সিদ্ধান্ত নিয়ে রেখেছিলাম। সে অনুযায়ী আজ ইফতারের পর শপিংয়ে বের হয়েছি। উচ্চমূল্যের বাজারে বাজেটের মধ্যে প্রয়োজনীয় জিনিসপত্র কিনবো।’

আতাউর রহমান ও সাবেকুন নাহার শীলা দম্পতি বসুন্ধরা শপিং মলে এসেছেন বাকি কেনাকাটা সাড়তে। শাড়ির সঙ্গে মিলিয়ে জুয়েলারি কিনবেন শীলা আর আতাউর কিনবেন পাঞ্জাবির সঙ্গে রং মিলিয়ে জুতো। 

দক্ষিণ বনশ্রীর ইস্টার্ন বনবিথী শপিং কমপ্লেক্সে (১০ তালা মার্কেট) স্ত্রী-সন্তানদের নিয়ে কেনাকাটা করতে আসা আসাদুজ্জামান শাওন বলেন, ‘জিনিসপত্রের দাম বেশি। হাতেও টাকা কম, সেজন্য শেষ সময়ে আমরা মার্কেটে এসেছি। বাচ্চাদের কাপড়-চোপড়, আমার জন্য একটি পাঞ্জাবি আর জুতা; স্ত্রীর জন্য শাড়ি ও থ্রি পিস কিনবো।’

বিক্রেতারা বলছেন, সারা বছর কেনাবেচা যেমনই থাকুক, ঈদের সময়ে ব্যবসার চাঙ্গা মৌসুম। পুরো বছরের চেয়ে এই সময়ে বেশি বেচাকেনা হয়ে থাকে। চাঁদরাত হওয়ায় ঈদের মৌসুম প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাই অনেকে শেষ মুহূর্তের কেনাকাটা করতে আসছেন। এই সময়ে অন্যান্যবারের চেয়ে তুলনামূলকভাবে এবার ক্রেতাদের ভিড় কম দেখা যাচ্ছে।

চাঁদ রাতে জুতার দোকানে ব্যস্ত বিক্রয়কর্মীরা

বসুন্ধরা শপিং মলের একটি প্রথম সারির ব্র্যান্ডের কাপড়ের দোকানে বিক্রয়কর্মী হিসেবে কাজ করেন ইউসুফ আলী। তিনি বলেন, অন্যান্যবারের চেয়ে এবার ক্রেতাদের ভিড় কিছুটা কম। আজ একই অবস্থা। হয়তো বাজারের পরিস্থিতি ক্রেতাদের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তা ছাড়া গরমও অনেক বেশি।

দক্ষিণ বনশ্রীর ইস্টার্ন বনবিথী শপিং কমপ্লেক্সের (১০ তালা মার্কেট) দ্বিতীয় তলায় কাপড়ের দোকান আছে শিহাবুল ইসলামের। তিনি বলেন, ‘আমাদের কাস্টমার মিডল ক্লাস। তাই প্রতি ঈদের আগেই দোকানে ভিড় থাকে। গত ১৫ দিন বেচাকেনা ভালোই হয়েছে। আজও ক্রেতারা আসছেন, তবে গত বছরের এই সময়ের চেয়ে কিছুটা কম। ক্রেতাদের মাঝে একটি জিনিস লক্ষ্য করেছি, তা হলো— একান্ত প্রয়োজনীয় পোশাকটি কিনছেন। একাধিক পোশাক কম ক্রেতাই কিনছেন।’

ক্রেতা ও বিক্রেতারা বলছেন, অনেকে কেনাকাটা আগেই সেরে ফেলেছেন। তাদের বেশিরভাগ এরইমধ্যে ঢাকা ছেড়েছেন, এই সংখ্যাটা হয়তো এবার বেশি। সে কারণে রাস্তাঘাট অন্যান্যবারের চেয়ে ফাঁকা। আরেকটি কারণ হতে পারে জিনিসপত্রের দাম বেশি, মানুষের হাতে টাকা কম থাকা। এ কারণেও দোকানপাট, শপিং মলে ভিড় কমতে পারে। তবে সুনির্দিষ্ট কারণ এভাবে বলা সম্ভব নয়।

এদিকে মিরপুর নান্নু মার্কেটের দোকানগুলো ঘুরেও একই চিত্র দেখা গেছে। ক্রেতাদের ভিড় থাকলে তা অন্যান্য দিনের চেয়ে কম ছিল, যা গত ঈদের এই সময়ের চেয়ে কিছুটা কম বলে জানিয়েছেন বিক্রেতারা। ক্রেতারা বলেছেন, চাঁদরাতে ভিড় কম থাকায় স্বস্তিতে কেনাকাটা করতে এসেছেন তারা। মিলেছেও সেই স্বস্তির দেখা। তবে গতবারের চেয়ে জিনিসপত্রের দাম কিছুটা বেশি।

/ইউএস/
সম্পর্কিত
লালবাগে নারীর মরদেহ উদ্ধার
মিরপুরে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নারী নিহত
নাটবল্টুর সঙ্গেই কাটছে শৈশব-কৈশোর
সর্বশেষ খবর
খোলা ভোজ্যতেলে মিলছে না ভিটামিন ‘এ’, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
খোলা ভোজ্যতেলে মিলছে না ভিটামিন ‘এ’, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশের গ্রুপ সঙ্গী নেপাল
বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশের গ্রুপ সঙ্গী নেপাল
রিমান্ড শেষে কারাগারে ‘কেএনএফের’ ১৩ সদস্য, আরেক নারী গ্রেফতার
রিমান্ড শেষে কারাগারে ‘কেএনএফের’ ১৩ সদস্য, আরেক নারী গ্রেফতার
শুরু হচ্ছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন
শুরু হচ্ছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন
সর্বাধিক পঠিত
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
কালবৈশাখী ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টিতে ভেঙেছে ঘরবাড়ি, ধানের ক্ষতি
কালবৈশাখী ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টিতে ভেঙেছে ঘরবাড়ি, ধানের ক্ষতি
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
অষ্টম শ্রেণির স্কুল বাড়াতে চায় সরকার
অষ্টম শ্রেণির স্কুল বাড়াতে চায় সরকার