X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের উদ্দেশে যা বললেন ড. ইউনূস

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ এপ্রিল ২০২৪, ১৯:৩৯আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১৯:৩৯

গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান এবং নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসসহ চার জনের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় স্থায়ী জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (১৬ এপ্রিল) শ্রম অ্যাপিলেট ট্রাইব্যুনালের বিচারক এম. এ আউয়ালের আদালতে ড. মুহাম্মদ ইউনূসসহ চার আসামি হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে স্থায়ী জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত স্থায়ী জামিনের আবেদন নামঞ্জুর করে আগামী ২৩ মে পর্যন্ত জামিন বহাল রেখেছেন।

অপর আসামিরা হলেন— গ্রামীণ টেলিকমের এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম এবং মো. শাহজাহান।

এদিকে আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের উদ্দেশ করে ড. ইউনূস বলেন, ‘দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা। এই নতুন বছর যাতে শান্তিপূর্ণ হয়। এই নতুন বছরে আমরা নিজেদের যেন নতুন করে আবিষ্কার করতে পারি। নতুন বছরে তরুণ সম্প্রদায়কে যাতে সুন্দর ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখাতে পারি। আমরা শান্তিময় পরিবেশে বসবাস করতে পারি। আমরা সব জাতিকে সামনে নিয়ে এগিয়ে যেতে পারি, সেটার জন্য সবাই মিলে একত্রে চেষ্টা করি। এটাই দেশবাসীর প্রতি আমার আবেদন। আমরা সুন্দর দেশ গড়ে তুলি, সুন্দরভাবে বাস করি, কেউ যাতে নিরাপত্তাহীনতায় না থাকি, শঙ্কার মধ্যে না থাকি। শঙ্কামুক্তভাবে জীবনযাপন করি, আইনের শাসনের মধ্যে জীবনযাপন করি। আমরা এসব স্বপ্ন বাস্তবায়ন করতে চাই, যার যার মতো করে বিশেষ করে তরুণদের জীবনে যে স্বপ্ন আছে এবং আরও স্বপ্ন দেখবে।’

এদিন ড. ইউনূসসহ চার জনের পক্ষে স্থায়ী জামিন শুনানিতে অংশ নেন ব্যারিস্টার মো. আব্দুল্লাহ আল মামুন। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, সরকার উদ্দেশ্য প্রণোদিতভাবে টার্গেট করে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি করার জন্য এই মামলা দায়ের করেছে। একই ঘটনায় আরেক মামলায় এক আসামির ৬ মাসের জামিন পর্যন্ত হয়েছে। সেই আসামিকে আদালতে উপস্থিত হয়ে ট্রায়াল পর্যন্ত ফেস করা লাগেনি। অথচ ড. ইউনূসের বিষয়ে এলে ভিন্ন ঘটনা ঘটে। ড. ইউনূস এমন কোনও দাগী আসামি না যে, তাকে স্থায়ী জামিন দিলে পলাতক হবেন।

তিনি আরও বলেন, আমরা আদালতের বিভিন্ন নথি পর্যালোচনা করে দেখেছি— আপিল অ্যাডমিট হলে আসামির আদালত প্রথমে অস্থায়ী জামিন দেন, পরবর্তী তারিখে জামিন স্থায়ী হয়। অথচ ড. ইউনূসের ক্ষেত্রে এসে পরবর্তী ধার্য তারিখ পর্যন্ত জামিন দিলেন আদালত।

রাষ্ট্রপক্ষে ড. ইউনূসের স্থায়ী জামিনের বিরোধিতা করার কোনও গ্রাউন্ড নেই উল্লেখ করে এই আইনজীবী বলেন, কী গ্রাউন্ডে তারা ড. ইউনূসের স্থায়ী জামিনের বিরোধিতা করছেন, তা সঠিক করে উল্লেখ করেননি। ড. ইউনূস তো প্রতি মাসে বিদেশ যাচ্ছেন, অন্যান্য মামলার ধার্য তারিখের আগেই দেশে ফিরে আসছেন। প্রতিটি ধার্য তারিখে ড. ইউনূস আদালতে উপস্থিত থাকছেন। অথচ একই ধরনের মামলায় অন্যান্য আসামিরা ঠিক মতো আদালতে উপস্থিত পর্যন্ত হন না, তারাও স্থায়ী জামিন পাচ্ছেন। এখানে স্পষ্ট রাজনৈতিক উদ্দেশ্যে হয়রানির করার জন্য এসব করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন। 

অপরদিকে মামলার বাদী পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান, তার সঙ্গে ছিলেন আইনজীবী সৈয়দ হায়দার আলী। আইনজীবী মো. খুরশীদ আলম খান বাংলা ট্রিবিউনকে বলেন, রাষ্ট্রপক্ষ থেকে জামিনের কোনও বিরোধিতা করা হয়নি। স্থায়ী বা অস্থায়ী জামিনের বিষয়টি সম্পূর্ণ আদালতের এখতিয়ার। আদালত যেটা ভালো বোঝেন, সেই আদেশ দিয়েছেন।

এর আগে গত ১ জানুয়ারি শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসসহ চার জনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড, ৩০ হাজার টাকা অর্থদণ্ড করেন আদালত। তবে আপিল করার শর্তে আসামিদের এক মাসের জামিন দেওয়া হয়। ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা এ রায় দেন। কারাদণ্ডপ্রাপ্ত অপর তিন আসামি হলেন— গ্রামীণ টেলিকমের এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম এবং মো. শাহজাহান।

জানা যায়, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কল-কারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চার জনের বিরুদ্ধে ওই মামলা করেন।

মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।

আরও পড়ুন:

স্থায়ী জামিন পেলেন না ড. ইউনূস

ড. ইউনূসের ছয় মাসের সাজা বহাল থাকবে

আদালতে নিজেকে নির্দোষ দাবি করলেন ড. মুহাম্মদ ইউনূস

ড. ইউনূসের বিরুদ্ধে বিচারাধীন যত মামলা

ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

যে কারণে জেলে যেতে হচ্ছে না ড. ইউনূসকে

যে দোষ করিনি সে দোষে শাস্তি পেলাম: ড. মুহাম্মদ ইউনূস

ইউনেস্কো’র পুরস্কার নিয়ে ‘মিথ্যাচার’ করছেন ড. ইউনূস

/এআই/এপিএইচ/
সম্পর্কিত
সোহেল চৌধুরী হত্যা মামলার রায়ের তারিখ ঘোষণা
ফেসবুক স্টোরিতে লালনের গান, সেই ব্যক্তি জামিনে মুক্ত
খালেদা জিয়ার দুই মামলায় অভিযোগ গঠন শুনানি ২১ জুলাই
সর্বশেষ খবর
দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌর মেয়র বরখাস্ত
দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌর মেয়র বরখাস্ত
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
মাটি কাটার সময় ‘গরমে অসুস্থ হয়ে’ নারী শ্রমিকের মৃত্যু
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার