X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা

সঞ্চিতা সীতু
২৩ এপ্রিল ২০২৪, ২২:৫১আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ২৩:৩৪

গ্রীষ্মের খরতাপে পুড়ছে সারা দেশ। এরইমধ্যে শনিবার (২০ এপ্রিল) থেকে আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর-চুয়াডাঙ্গায়। ভৌগোলিক অবস্থানগত কারণে দেশের উত্তর বা উত্তর-পশ্চিম থেকে আসা লু হাওয়া যশোর-চুয়াডাঙ্গা হয়েই বাংলাদেশে প্রবেশ করছে। এ কারণে দেশের মধ্যে সবচেয়ে উষ্ণতম স্থানে পরিণত হয়েছে যশোর-চুয়াডাঙ্গা। এছাড়া আবহাওয়া অধিদফতরের গত ৭৬ বছরের হিসাবেও দেখা যায় যশোর বাংলাদেশের মধ্যে সবচেয়ে উষ্ণতম জায়গা।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বাংলা ট্রিবিউনকে বলেন, চুয়াডাঙ্গা ও যশোরের তাপমাত্রা ভৌগোলিক কারণেই বেশি। একদিকে এ সময় সূর্যের কিরণকাল বেশি, অর্থাৎ ৮ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত আমরা সূর্যের আলো পাই। তাই এমনিতেই সব উত্তপ্ত হয়ে আছে। এর মধ্যে আবার যশোর, চুয়াডাঙ্গা, রাজশাহী, নওগাঁ এসব এলাকার পেছনে রয়েছে পশ্চিমবঙ্গ। তার পেছনে আছে বিহার, আছে মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, তারপর দিল্লি। বাংলাদেশের চেয়ে ভারতের ওইসব অঞ্চলের তাপমাত্রা আরও বেশি। ওখানকার তাপমাত্রা ৪২ থেকে ৪৬ ডিগ্রিতে ওঠানামা করে। বাংলাদেশে যে গরম বাতাস বইছে, সেটি মূলত যশোর,  চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, ঈশ্বরদী, রাজশাহী ও পাবনা হয়ে আসে। এই অঞ্চলটা হলো গেটওয়ে।  ওপারের উত্তপ্ত বাতাস এই গেটওয়ে হয়েই বাংলাদেশে প্রবেশ করছে। এমনিতেই এখন বাংলাদেশের তাপমাত্রা বেশি। এর সঙ্গে পশ্চিম দিক থেকে লু হাওয়া এসে দুই বাতাসের সংমিশ্রণে চুয়াডাঙ্গাসহ আশপাশের এলাকার তাপমাত্রাকে আরও বাড়িয়ে দেয়। এ জন্য যশোর,  চুয়াডাঙ্গা, সাতক্ষীরা,  রাজশাহী অঞ্চলের তাপমাত্রা সবসময় অন্য এলাকার তুলনায় বেশি থাকে।

যশোরে তীব্র গরমের রাস্তা প্রায় জনশূন্য আবহাওয়া অধিদফতর বাংলা ট্রিবিউনকে জানায়, ১৯৪৮ থেকে ২০২৪ সাল পর্যন্ত আবহাওয়ার যে ডাটা ফ্যাক্ট, সেখানে দেখা যায় সবচেয়ে উষ্ণতম জেলা হলো যশোর এবং দ্বিতীয় উষ্ণতম জেলা হলো রাজশাহী। এরপর চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, ঈশ্বরদী, বগুড়াসহ অন্যান্য অঞ্চলের অবস্থান।

এদিকে গত ১১ এপ্রিল থেকে শুরু হওয়া তাপপ্রবাহ এখনও অব্যাহত আছে বাংলাদেশের ওপরে। শনিবার থেকে টানা তিন দিনের হিট অ্যালার্ট জারির পর নতুন করে সোমবার (২২ এপ্রিল) আবারও তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে স্কুল, কলেজ, এমনকি বিশ্ববিদ্যালয়গুলো। আদালতেও আইনজীবীদের কালো পোশাক পরা শিথিল করা হয়েছে। এই আবহাওয়া চলতি মাসজুড়ে অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন অর্থাৎ সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২ দশমিক ৬ ডিগ্রি, আর গত শনিবার চুয়াডাঙ্গায় ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এই হিসাবে গত চার দিন ধরে এসব এলাকায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে।

যশোরে প্রচণ্ড তাপে গলে গেছে রাস্তার বিটুমিন এদিকে আজকের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়—চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তাপপ্রবাহের বিষয়ে বলা হয়—রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের বাকি অংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। শুক্রবার (২৬ এপ্রিল) পর্যন্ত একই ধরনের আবহাওয়া বিরাজ করতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত তাপমাত্রা থেকে বাঁচার জন্য দিনের বেলায় সূর্য তাপ ছড়াতে শুরু করার আগে কাজ শুরুর পরামর্শ দিয়েছেন। কৃষক চাইলে ভোর থেকেই কাজ শুরু করতে পারেন। আবার কিছু কাজ সন্ধ্যার পর সূর্য ডুবে গেলেও করা যায়। অপরদিকে শহরের মানুষ যাদের আয়ের জন্য বের হতেই হয়, চিকিৎসকরা তাদের যেসব পরামর্শ দিচ্ছেন, তা চলার কথা বলেন তিনি।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
৬ বিভাগে হতে পারে ঝড়-বৃষ্টিরবিবার থেকে কিছু এলাকায় কমতে পারে তাপপ্রবাহ
তাপপ্রবাহ ছড়িয়েছে ৬৪ জেলাতেই, অব্যাহত থাকতে পারে দুদিন
ফের হিট অ্যালার্ট জারি
সর্বশেষ খবর
ঢাকায় প্রথমবার ‘পপাই’র একক কনসার্ট
ঢাকায় প্রথমবার ‘পপাই’র একক কনসার্ট
শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে: প্রধানমন্ত্রী
শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে: প্রধানমন্ত্রী
মসজিদে যাওয়ার পথে একদল কুকুরের আক্রমণে যুবকের মৃত্যু
মসজিদে যাওয়ার পথে একদল কুকুরের আক্রমণে যুবকের মৃত্যু
বুয়েট শিক্ষার্থী ফারদিনের মৃত্যু: অধিকতর প্রতিবেদনের নতুন তারিখ
বুয়েট শিক্ষার্থী ফারদিনের মৃত্যু: অধিকতর প্রতিবেদনের নতুন তারিখ
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক