X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ডেঙ্গু আক্রান্ত চিকিৎসকের সংখ্যা ১০৪

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ আগস্ট ২০১৯, ২৩:২৩আপডেট : ২৩ আগস্ট ২০১৯, ২৩:২৭

ডেঙ্গু আক্রান্ত চিকিৎসকের সংখ্যা ১০৪ দেশে ডেঙ্গু আক্রান্ত চিকিৎসকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৪ জনে। বৃহস্পতিবার এ সংখ্যা ছিল ৯৪ জন। শুক্রবার (২৩ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের পরিচালক ডা. আয়শা আক্তার এ তথ্য জানিয়েছেন।

চিকিৎসকদের পাশাপাশি ১৩৬ জন নার্স ও  অন্যান্য ৯০ জন স্বাস্থ্যকর্মীসহ মোট ৩৩০ জন স্বাস্থ্যসেবাদানকারী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন দুজন চিকিৎসক, নয়জন নার্সসহ মোট ১৫ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১০২ জন চিকিৎসক, ১২৭ জন নার্স, ৮৬ জন স্বাস্থ্যকর্মীসহ মোট ৩১৫ জন।

কন্ট্রোল রুম জানায়, আক্রান্ত হওয়া চিকিৎসকদের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৫ জন চিকিৎসক, ২২ জন নার্স ও অন্যান্য স্টাফসহ মোট আক্রান্ত হয়েছেন ৬২ জন। বর্তমানে একজন চিকিৎসক ও তিনজন নার্সসহ চারজন চিকিৎসাধীন রয়েছেন। মিটফোর্ড হাসপাতালে আক্রান্ত হয়েছেন পাঁচজন নার্স। এর মধ্যে চারজন ছাড়পত্র নিয়েছেন এবং একজন চিকিৎসাধীন রয়েছেন।

ঢাকা শিশু হাসপাতালে আক্রান্ত হয়েছেন দুজন চিকিৎসক ও চারজন নার্স। শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে আক্রান্ত হয়েছেন ১১ জন চিকিৎসক, ১৩ জন নার্স ও ৬ জন স্বাস্থ্যকর্মীসহ মোট ৩০ জন। তাদের মধ্যে হাসপাতালে ভর্তি রয়েছেন একজন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আক্রান্ত হয়েছেন চারজন চিকিৎসক। রাজারবাগ পুলিশ হাসপাতালে আক্রান্ত হয়েছেন দুজন চিকিৎসক ও তিনজন নার্সসহ মোট পাঁচজন। মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে আক্রান্ত হয়েছেন ১৪ জন চিকিৎসক ও ২২ জন নার্সসহ মোট ৩৬ জন। চিকিৎসাধীন আছেন দুজন নার্স।

পিলখানা বিজিবি হাসপাতালে চারজন নার্স ও অন্য স্বাস্থ্যকর্মী ১৪ জনসহ মোট আক্রান্ত ১৮ জন। অপরদিকে, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আক্রান্ত হয়েছেন চারজন চিকিৎসক, তিনজন নার্স ও সাত স্বাস্থ্যকর্মীসহ মোট ১৪ জন। যাদের মধ্যে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন তিনজন। কুয়েত মৈত্রী সরকারি হাসপাতালে আক্রান্ত হয়েছেন দুজন চিকিৎসক ও অন্য পাঁচ স্বাস্থ্যকর্মীসহ মোট সাতজন। বর্তমানে ভর্তি আছেন চারজন।

অপরদিকে, ঢাকার বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলোতে মোট আক্রান্ত হয়েছেন ১৪২ জন। এর মধ্যে চিকিৎসক ৪০ জন, নার্স ৬০ জন আর অন্য স্বাস্থ্যকর্মী ৪২ জন। এর মধ্যে বাংলাদেশ মেডিক্যাল কলেজ হপসাতালে আক্রান্ত হয়েছেন দুজন চিকিৎসক, দুজন নার্স ও পাঁচজন অন্য স্বাস্থ্যকর্মীসহ মোট নয়জন। হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে আক্রান্ত হয়েছেন তিনজন স্বাস্থ্যকর্মী। স্কয়ার হাসপাতালে আক্রান্ত হয়েছেন সাতজন চিকিৎসক, ২৭ জন নার্স ও অন্য স্বাস্থ্যকর্মী ছয়জনসহ মোট ৪০ জন, কমফোর্ট হাসপাতালে আক্রান্ত হয়েছেন দুজন স্বাস্থ্যকর্মী। মিরপুরের ডেলটা মেডিক্যাল কলেজ হাসপাতালে আক্রান্ত হয়েছেন একজন, ল্যাবএইড হাসপাতালে আক্রান্ত হয়েছেন একজন চিকিৎসক ও তিনজন নার্স। সেন্ট্রাল হাসপাতালে আক্রান্ত হয়েছেন তিনজন চিকিৎসক, ১৭ জন নার্স, চারজন অন্য স্বাস্থ্যকর্মীসহ মোট ২৪ জন। হাইকেয়ার হাসপাতালে আক্রান্ত হয়েছেন দুজন স্বাস্থ্যকর্মী। খিদমা হাসপাতালে আক্রান্ত হয়েছেন পাঁচজন চিকিৎসক, দুইজন নার্স ও তিনজন অন্য স্বাস্থ্যকর্মীসহ মোট ১০ জন। শহীদ মনসুর আলী মেডিক্যাল কলেজ হাসপাতালে আক্রান্ত হয়েছেন ১৩ জন চিকিৎসক, চারজন নার্স ও অন্য স্বাস্থ্যকর্মী ১৩ জনসহ মোট ৩০ জন। সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আক্রান্ত হয়েছেন একজন করে চিকিৎসক এবং নার্স। আদ-দ্বীন মেডিক্যাল কলেজ হাসপাতালে আক্রান্ত হয়েছেন ছয়জন চিকিৎসক ও চারজন অন্য স্বাস্থ্যকর্মী। পপুলার মেডিক্যাল কলেজ হাসপাতালে আক্রান্ত হয়েছেন দুজন চিকিৎসক ও দুজন নার্স।

ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচিতে ঢাকায় এসে মাদারীপুরের স্বাস্থ্য সহকারী তপন কুমার মণ্ডল ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ১৫ আগস্ট মারা যান। স্বাস্থ্য অধিদফতর এ পর্যন্ত চিকিৎসক, নার্সসহ কারও মৃত্যুর কথা নিশ্চিত না করলেও বেসরকারি হিসাব বলছে, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজন চিকিৎসকের মৃত্যু হয়েছে। তারা হলেন– ডা. নিগার নাহিদ, ডা. শাহাদাত হোসেন, ডা. তানিয়া সুলতানা, ডা. উইলিয়াম ম্রং ও যুক্তরাষ্ট্র থেকে দেশে বেড়াতে আসা ডা. রেহানা।

/জেএ/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শুধু চাকরির পেছনে ছুটবে না, উদ্যোক্তা হবে:  স্বাস্থ্যমন্ত্রী
শুধু চাকরির পেছনে ছুটবে না, উদ্যোক্তা হবে:  স্বাস্থ্যমন্ত্রী
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের