২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত রোগী চার শতাংশ কমেছে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৪৯, নভেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫৪, নভেম্বর ০৯, ২০১৯

ডেঙ্গু রোগীগত ২৪ ঘণ্টায় (৮ নভেম্বর সকাল ৮টা থেকে ৯ নভেম্বর সকাল ৮ টা) নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা তার আগের ২৪ ঘণ্টার চেয়ে চার শতাংশ কমেছে। নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ১৪৩ জন। ৮ নভেম্বর নতুন করে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা ছিল ১৪৯ জন।

শনিবার (৯ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

তার আগের দিন (৭ নভেম্বর) এ সংখ্যা ছিল ১৯৮ জন, ৬ নভেম্বর ছিল ১৮৪ জন, ৫ নভেম্বর ছিল ১৮৯ জন, ৪ নভেম্বর ছিল ১৭৪ জন ও ৩ নভেম্বর এ সংখ্যা ছিল ১৮৪ জন।

নতুন ভর্তি হওয়া ১৪৩ জনের মধ্যে রাজধানী ঢাকার ৪২টি (২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্বশাসিত) হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকা বিভাগসহ মোট আট বিভাগে ভর্তি হয়েছেন ৮৯ জন। আর গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ১০৭ জন। এরমধ্যে ঢাকা মহানগরীর হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৩১ জন আর ঢাকার বাইরের হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৬ জন। সারাদেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ভর্তি আছেন ৭৯৬ জন।

এরমধ্যে ঢাকা মহানগরীর ৪২টি হাসপাতালে ভর্তি আছেন ৩৪২ জন আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৪৫৪ জন। সারাদেশের হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন শতকরা ৯৮ দশমিক নয় শতাংশ রোগী।

কন্ট্রোল রুমের হিসাব থেকে জানা যায়, এই বছরের জানুয়ারিতে ডেঙ্গুতে আক্রান্ত হন ৩৮ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জন, মেতে ১৯৩ জন, জুনে এক হাজার ৮৮৪ জন, জুলাইতে ১৬ হাজার ২৫৩ জন, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬ জন, অক্টোবরে আট হাজার ১৪৩ জন এবং নভেম্বরে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক হাজার ৯৭ জন।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৫১ জনের মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। সেখান থেকে ১৭৯টি মৃত্যু পর্যালোচনা করে প্রতিষ্ঠানের ডেথ রিভিউ কমিটি ১১২টি মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

 

/জেএ/এনআই/

লাইভ

টপ