আদালতে খালেদা জিয়ার আইনজীবী‘বর্বর পাকিস্তানেও সাবেক প্রধানমন্ত্রীকে মেডিক্যাল গ্রাউন্ডে জামিন দেওয়া হয়েছিল’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:২৯, ডিসেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৪২, ডিসেম্বর ১২, ২০১৯

 

সুপ্রিম কোর্টজিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানিতে অংশ নেওয়ার সময় তার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, ‘বর্বর পাকিস্তানেও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে মেডিক্যাল গ্রাউন্ডে জামিন দেওয়া হয়েছিল। জামিন দিয়ে তাকে লন্ডন পাঠিয়ে দিয়েছিল। আমরা খালেদা জিয়ার অসুস্থতার কারণে হাইকোর্টেও জামিন চেয়েছিলাম।’

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চে শুনানিতে এই যুক্তি তুলে ধরেন খালেদা জিয়ার ওই আইনজীবী। এরপর দেশের আদালতে অন্যান্য মামলায় ১০ বছরের দণ্ডপ্রাপ্ত আসামিদের জামিন দেওয়ার বেশ কিছু নজিরও তিনি তুলে ধরেন।

জয়নুল আবেদীন ছাড়াও খালেদা জিয়ার জামিন শুনানিতে জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনসহ অন্যান্য আইনজীবীরা উপস্থিত ছিলেন। আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

জামিনের বিরোধিতা করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘বায়োলজিক্যাল ট্রিটমেন্টের জন্য খালেদা জিয়াকে যে ওষুধ পুশ করতে হবে তা একটি প্রতিষ্ঠান আমাদের দেশে আমদানি করে। তাই সবকিছুই তার (খালেদা জিয়া) সম্মতির জন্য অপেক্ষা করছে। ডাক্তাররাও তার সম্মতির অপেক্ষায় আছেন বলে বোর্ড রিপোর্টে জানানো হয়েছে।’

উল্লেখ্য, শুনানি শেষে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন চেয়ে করা আপিল আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে তার জামিনের বিষয়ে হাইকোর্টের খারিজ আদেশ বহাল রইলো। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

একই সঙ্গে খালেদা জিয়া সম্মতি দিলে মেডিক্যাল বোর্ডকে তার অধিকতর চিকিৎসা (অ্যাডভান্স বায়োলজিক্যাল ট্রিটমেন্ট) করানোর নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতির নেতৃত্বে আদালত সর্বসম্মতভাবে এই নির্দেশ দেন।

 

/বিআই/এফএস/

লাইভ

টপ
X