দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু কাল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১৬, সেপ্টেম্বর ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৩, সেপ্টেম্বর ১৯, ২০২০

দাওরায় হাদিস পরীক্ষাদেশের কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিস (তাকমীল) পরীক্ষা শুরু হবে আগামীকাল রবিবার (২০ সেপ্টেম্বর)। আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত এ পরীক্ষা শেষ হবে ২৯ সেপ্টেম্বর। সংস্থাটির চেয়ারম্যান শাহ আহমদ শফীর মৃত্যুতে আগামীকাল পরীক্ষা শুরু হবে কিনা তা নিয়ে পরীক্ষার্থীদের সংশয় ছিল। তবে শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে সংস্থাটির পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরীক্ষার তারিখ ও সময় পরিবর্তন করা হয়নি।
শুক্রবার সন্ধ্যায় (১৮ সেপ্টেম্বর) রাজধানীর গেণ্ডারিয়ার আসগর আলী হাসপাতালে মারা যান আহমদ শফী। তার জানাজায় অংশ নিতে অনেক কওমি মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থী চট্টগ্রাম গিয়েছেন। তাদের দাবি ছিল পরীক্ষা একদিন পেছানোর। দাওরায়ে হাদিস (তাকমীল) পরীক্ষা ১০ বিষয়ের হবে। পরীক্ষা ৩ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হয়।
২০১৭ সালের ১১ এপ্রিল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উল্লেখযোগ্য আলেমদের উপস্থিতিতে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমান দেওয়ার ঘোষণা দেন। ১৩ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (সরকারি বিশ্ববিদ্যালয়, শাখা-১) থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। স্বীকৃতি প্রদানের কারণে ২০১৮ সালের ৪ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে দেশের আলেম ও কওমি শিক্ষার্থীদের সমাবেশে প্রধানমন্ত্রীকে শেখ হাসিনাকে ‘কওমি জননী’ উপাধি দেয় আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া। বর্তমানে ৬টি বোর্ডের অন্তর্ভুক্ত বাংলাদেশের সব কটি দাওরায়ে হাদিস কওমি মাদ্রাসা আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়ার অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করে।

/সিএ/এমআর/এমএমজে/

লাইভ

টপ
X