X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

কোরআনের ক্যালিগ্রাফি করে সম্প্রীতির আহ্বান খ্রিস্টান নারীর

আপডেট : ১৯ নভেম্বর ২০২১, ০৯:২২

বিখ্যাত আরবি ক্যালিগ্রাফার ড. মুস্তফা খিজিরের পৃষ্ঠপোষকতায় মিসরে শুরু হয়েছে আরবি ক্যালিগ্রাফির বিশেষ প্রদর্শনী। দেশটির পোর্ট সাইদ এলাকার কালচারাল এন্টারটেনমেন্ট সেন্টারে প্রদর্শনীটির আয়োজন করা হয়েছে। আর তাতে দেশের অন্যান্য শিল্পীদের মতো নিজের তৈরি পবিত্র কোরআনের আয়াতের ক্যালিগ্রাফি নিয়ে হাজির হয়েছেন সাহির দাউদ নামের এক খিস্টান নারী। কিবতি জাতিসত্তার এই নারী তার কোরআনের ক্যালিগ্রাফি প্রদর্শনের মাধ্যমে মুসলমান ও খ্রিস্টানদের মধ্যে ঐক্য ও সম্প্রীতির বার্তা দিলেন। খবর মিসরীয় গণমাধ্যম ‘আহলু মিসর’-এর।

কিছুদিন আগে ফাদার জাকারিয়া পেত্রস নামের এক গির্জার ধর্মযাজক মহানবীকে (সা.) নিয়ে অশোভন কথাবার্তা বলার প্রতিবাদেই এ ক্যালিগ্রাফি করেছেন বলে জানালেন সাহির দাউদ।

সাহির দাউদের ক্যালিগ্রাফির সামনে আহলু মিসরের এক সংবাদকর্মী

তার কাজের প্রশংসা করেছেন প্রদর্শনীর পৃষ্ঠপোষক ড. মুস্তফা খিজির। ‘সবসময়ই তিনি প্রদর্শনীগুলোতে রকমারি শিল্পকর্ম নিয়ে হাজির হন। কিন্তু অসুস্থা থাকা সত্ত্বেও তার এবারের অংশগ্রহণে নতুনত্ব এনেছে।’ জানালেন খিজির।

প্রদর্শনী সংশ্লিষ্ট ড. মিনাল গারাজ সাহির দাউদ সম্পর্কে বলেন, ‘আরবি ক্যালিগ্রাফি ইনিস্টিটিউটে তিনি আমার শিক্ষিকা ছিলেন। আমাদের মধ্যে গভীর মানবতা ও মমত্ববোধের সম্পর্ক ছিল। দীর্ঘ সময় চলাফেরায় তার মধ্যে কখনও সাম্প্রদায়িক মনোভাব অনুভূত হয়নি। আমার আর তার ধর্মের যে পার্থক্য তার আচরণে তা কখনই বুঝতে পারিনি।’

নাজলা ইদাওয়ার নামের একজন বললেন, সাহির দাউদের এ কাজ ওইসব লোকদের জন্য শক্ত এক বার্তা, যারা মানবজাতির মধ্যে বিভেদের দেয়াল রচনা করতে চায়।’

/এফএ/ 
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
এ বিভাগের সর্বাধিক পঠিত