X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বহিষ্কৃত জামায়াত নেতা মনজুর দল গঠনে অগ্রগতি কতটা

সালমান তারেক শাকিল
২৫ জুলাই ২০১৯, ২১:০৭আপডেট : ২৫ জুলাই ২০১৯, ২১:০৯

 

মজিবুর রহমান মনজু
জামায়াতে ইসলামী থেকে বহিষ্কৃত ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মনজুর নেতৃত্বে গঠিত ‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ’ শীর্ষক রাজনৈতিক উদ্যোগে ৩ মাস হবে আগামী শনিবার (২৭ জুলাই)। তবে গত ২৭ এপ্রিল আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করা এ উদ্যোগের পক্ষ থেকে নতুন কোনও ঘোষণা আসেনি; দেখা যায়নি দৃশ্যমান কোনও কর্মসূচি।
অবশ্য উদ্যোক্তাদের পরিকল্পনা ছিল ৩ মাস পূর্তিতে শনিবার কেন্দ্রীয়ভাবে প্রথম প্রতিনিধি সম্মেলন করার। দেশের বন্যা পরিস্থিতি ও ডেঙ্গুর প্রকোপসহ বিরাজমান পরিস্থিতির কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে।
‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ’-এর উদ্যোক্তারা দাবি করছেন, আত্মপ্রকাশের পর গত ৩ মাসে তারা অন্তত ২৫ জেলায় সংগঠক নির্বাচিত করতে সক্ষম হয়েছেন। গঠনতন্ত্র চূড়ান্ত না হওয়ায় আপাতত সমন্বয়ক হিসেবেই তাদের মনোনীত করা হয়েছে। প্রতিনিধি সম্মেলনের পর গঠনতন্ত্র চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হবে।
সাংগঠনিক দায়িত্বে আছেন এমন একজন উদ্যোক্তা জানান, ২৫টি জেলার মধ্যে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, পাবনা, টাঙ্গাইল, ফেনী, কুমিল্লা, চাঁদপুর, জামালপুর, খুলনা, ঝিনাইদহ ও কুষ্টিয়া অন্যতম। এগুলোর প্রতিটিতে একজনকে আপাতত সমন্বয়ক মনোনীত করা হয়েছে।
তারা বলছেন, রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশের আগে তারা নেতৃত্ব তৈরি, সাংগঠনিক শাখা তৈরি ও গঠনতন্ত্রসহ অভ্যন্তরীণ প্রস্তুতির কাজ শেষ করতে চাইছেন। এছাড়া কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব দেওয়ার আগে আয়োজন করা হবে বিশেষ ওয়ার্কশপের।
এ উদ্যোগের সঙ্গে যুক্ত একজন নেতা জানান, গত ৩ মাসে তারা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেছেন। দেশের প্রায় প্রতিটি বিভাগীয় শহর ও গুরুত্বপূর্ণ জেলাসহ প্রত্যন্ত অঞ্চলেও গেছেন। সেখানকার রাজনীতিসচেতন আগ্রহী লোকদের সঙ্গে কথা বলেছেন। তাদের পরামর্শ ও চিন্তাকে অন্তর্ভুক্ত করে নতুন দলের গঠনতন্ত্র প্রণয়ন, ইশতেহার প্রস্তুত, বিভিন্ন মৌলিক বিষয়ে দলের পলিসি নির্ধারণ, অর্থনৈতিক উৎস ও আয়-ব্যয় পদ্ধতি নির্ধারণ, প্রযুক্তিগত দিক থেকে দলের সক্ষমতা অর্জন ইত্যাদি বিষয় নিয়ে কাজ করছেন। উপকমিটিগুলো যে প্রাথমিক প্রস্তাবনা তৈরি করেছে তার যাচাই-বাছাইও চলছে।
এ বিষয়ে ‘জন আকাঙ্খার বাংলাদেশ’-এর প্রধান উদ্যোক্তা ও জামায়াতের বহিষ্কৃত নেতা মজিবুর রহমান মনজু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ উদ্যোগের তিন মাস পূর্তি উপলক্ষে আমরা একটি প্রতিনিধি সম্মেলনের মাধ্যমে জাতির সামনে আমাদের অগ্রগতি তুলে ধরতে মনস্থির করেছিলাম। কিন্তু বন্যা, ঢাকায় ডেঙ্গুসহ বিশেষ পরিস্থিতির কারণে সম্মেলনটি পিছিয়ে দিয়েছি।’
গত ২৭ এপ্রিল রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করে ‘জন আকাঙ্খার বাংলাদেশ’। এর আগে, জামায়াতে ইসলামীতে বিভক্তির অভিযোগ এনে গত ১৫ ফেব্রুয়ারি দল থেকে বহিষ্কার করা হয় মনজুকে। ওই দিনই লন্ডনে অবস্থানরত সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক স্বেচ্ছায় জামায়াত থেকে পদত্যাগ করেন। ছাত্রশিবিরের সাবেক সভাপতি মনজু জামায়াতের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর মজলিসে শুরার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। দলের সাংগঠনিক নেতৃত্বে তার সক্রিয়তা না থাকলেও জামায়াতের তাত্ত্বিক পর্যায়ে মনজুর বেশ ভালো অবস্থান ছিল। বহিষ্কারের ২ দিন আগে ১৩ ফেব্রুয়ারি জামায়াত আমিরের কাছে সাংগঠনিক ও রাজনৈতিক সংস্কার চেয়ে একটি চিঠি দিয়েছিলেন মনজু। ১৯৮২ সালে শিবিরের সাবেক সভাপতি আহমদ আবদুল কাদেরকে সংগঠন থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। ওই কমিটির সেক্রেটারি ফরীদ আহমদ রেজাকেও সরে যেতে হয়েছিল। আহমদ আবদুল কাদের এখন ২০ দলীয় জোটভুক্ত খেলাফত মজলিসের মহাসচিব ও ফরীদ আহমদ রেজা লন্ডনে বসবাস করছেন।
নিজের নেওয়া রাজনৈতিক উদ্যোগের অগ্রগতি সম্পর্কে হেফাজতের আন্দোলনে উসকানি দেওয়ার অভিযোগে বন্ধ হয়ে যাওয়া দিগন্ত টিভির সাবেক দায়িত্বশীল মজিবুর রহমান মনজু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২৭ এপ্রিল যখন ঘোষণা দিয়েছিলাম তখন উদ্যোক্তা হিসেবে আমরা ছিলাম মাত্র হাতেগোনা কয়েকজন। তবে আমাদের উদ্যোগের প্রতি সমর্থন ও শুভ কামনা ছিল অনেকেরই। তারা পর্যবেক্ষণ করতে চেয়েছিলেন রাজনীতির এরকম ভীতিকর ও কঠিনতম পরিস্থিতিতে আমরা কতটুকু সাড়া পাই, সেটা আগে তারা দেখতে চান। আল্লাহর অশেষ মেহেরবানিতে এই ৩ মাসে আমরা যে সাড়া পেয়েছি তা আমাদের প্রত্যাশার চাইতে অনেক বেশি। দেশের প্রত্যেকটি জেলা-উপজেলা থেকে সচেতন লোকেরা আমাদের সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশির উৎসাহ আমাদের খুবই অনুপ্রাণিত করেছে।’
মজিবুর রহমান জানান, তারা এখনও দল গঠন করেননি। তাই অনেককেই আনুষ্ঠানিকভাবে দলভুক্ত করতে পারছেন না। তবে কাউকে কাউকে স্ব স্ব অঞ্চল বা জেলার সংগঠক হিসেবে অন্তর্ভুক্ত করে কাজ এগিয়ে নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
খাদে পড়া গাড়ি উদ্ধারের সময় বাসচাপায় প্রাণ গেলো ২ জনের
খাদে পড়া গাড়ি উদ্ধারের সময় বাসচাপায় প্রাণ গেলো ২ জনের
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫