X
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩
১৬ মাঘ ১৪২৯
২০ দলীয় জোট

নেতা যেখানে, অফিস সেখানে

সালমান তারেক শাকিল
২০ অক্টোবর ২০২১, ১৮:০৫আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১০:৪২

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কয়েকটি শরিক দলের কোনও অফিস নেই। এগুলোর কার্যক্রম চলে ভিন্ন-ভিন্ন মাধ্যমে। নেতার ব্যক্তিগত অফিস থেকে পরিচালিত হয় কোনও দল। এক্ষেত্রে ছোট-ছোট কয়েকটি শরিক দলের নেতারা যেখানে অবস্থান করেন, সেটাই অফিস হয়ে দাঁড়ায়! জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর), এলডিপির (একাংশ) ক্ষেত্রে অনুসন্ধান করে এসব তথ্য বেরিয়ে এসেছে। মূলনেতাদের অফিস থাকলেও এসব দলের সুনির্দিষ্ট অফিস করা হয়নি। এছাড়া জোটের আরেক শরিক জাতীয় দলের কার্যালয় থাকলেও তা তদারকি করা অনেকটাই কঠিন হয়ে পড়েছে।

সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, জোটের শরিক এই তিন সংগঠনের দলীয় কোনও কার্যালয় নেই। এর পেছনে রয়েছে বিভিন্ন কারণ। অর্থ, শ্রম ও ব্যয়ের খাত ‘এককভাবে’ পরিচালিত হওয়ায় রাজনৈতিক সভা-সেমিনার আয়োজনের পাশাপাশি একটি অফিস চালানোর সক্ষমতা তাদের ক্ষীণ। তাই অফিস নেওয়া ও পরিচালনার ব্যয়ভার বহনের বিষয়টি তাদের কাছে অনেকটাই কঠিন ঠেকছে।

করোনায় বন্ধ হয়ে গেছে জাতীয় পার্টির (কাজী জাফর অংশ) অফিস

বিএনপি জোটের শরিক জাতীয় পার্টির (কাজী জাফর অংশ) নেতারা অনেকটাই ছন্নছাড়া। ঢাকার পুরানা পল্টনে দারুস সালাম ভবনে তাদের একটি কার্যালয় ছিল, এখন সেটি নেই। যদিও ভবনটির নবম তলায় মহাসচিব আহসান হাবিব লিংকনের ব্যক্তিগত কার্যালয় রয়েছে। কখনও দলের চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার এখানে আসেন। দলের আলোচনা হয় সাবেক সংসদ সদস্য লিংকনের অফিসেই।

ঢাকার খিলগাঁওয়ে চেয়ারম্যানের বাসার একটি কক্ষে জাতীয় পার্টির (কাজী জাফর অংশ) বৈঠক

গত ১৪ অক্টোবর সরেজমিনে গিয়ে দুই ব্যক্তিকে পাওয়া যায় দারুস সালাম ভবনে। দলটির কার্যক্রম বলতে প্রেসক্লাব কিংবা কোনও মিলনায়তনে আলোচনা সভার মধ্যে সীমাবদ্ধ। এর বাইরে অন্য কোনও কার্যক্রম নেই জাতীয় পার্টির এই অংশের।

জাপা (কাজী জাফর) মহাসচিব আহসান হাবিব লিংকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দারুস সালাম ভবনের চতুর্থ তলায় আমাদের দলের অফিস ছিল। করোনার কারণে অনেকদিন বন্ধ থাকার পর আমরা আর এটি নিয়মিত রাখিনি। বর্তমানে খিলগাঁওয়ে চেয়ারম্যান সাহেবের বাড়ির একটি রুমে আমরা দলের কাজ করি।’

আহসান হাবিব লিংকন আরও জানান, তিনি সন্ধ্যার দিকে পুরানা পল্টনের দারুস সালাম ভবনে যান। দলের নেতাকর্মীরা এলে রাজনৈতিক আলাপ-আলোচনা সারেন এই অফিসে বসেই।  

নেতা যেখানে, অফিসও সেখানে

কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্ব ছেড়ে বেরিয়ে আসা এলডিপির (একাংশ) আপাতত কোনও অফিস নেই। তার নেতৃত্ব প্রত্যাখ্যান করে ২০১৯ সালের ২ ডিসেম্বর এলডিপির নতুন অংশের ঘোষণা দেওয়া হয়। আব্দুল করিম আব্বাসী সভাপতি ও শাহাদাত হোসেন সেলিম এই অংশের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

এলডিপির (একাংশ) উচ্চপর্যায়ের একজন নেতার মন্তব্য, ‘দল চালাতে গিয়ে দুই-একজন নেতার অর্থ, পরিশ্রম অনেক বেশি ব্যয় হয়। তবে দলের সভাপতি ও মহাসচিবকে কেন্দ্র করে এলডিপি (একাংশ) পরিচালিত হওয়ায় তারা যেখানেই যান, সেটাই অফিসের মতো হয়ে যায়। তাদের উপস্থিতি জানলে নেতাকর্মীরাও জড়ো হন। এ কারণে এখনও অফিসের প্রয়োজন হয়নি।’

এ প্রসঙ্গে জানতে চাইলে গত ১২ অক্টোবর দুপুরে এলডিপি মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঢাকার কাজীপাড়ায় আমাদের জ্যেষ্ঠ যুগ্ম-মহাসচিব এম এ বাসারের অফিসে বসা হয়, এটাই আমরা ঠিকানা হিসেবে ব্যবহার করি। আর অফিস কোথায় নেওয়া হবে সেই বিষয়ে দলে আলোচনা হলেই সিদ্ধান্ত নেবো।’

দল ছোট হলেও অফিস চালিয়ে যাচ্ছেন চেয়ারম্যান

২০১৮ সালের ৫ নভেম্বর বিএনপি-জোটে যোগ দেয় সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বাধীন জাতীয় দল, পিপলস পার্টি অব বাংলাদেশ ও মাইনরিটি পার্টি। হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে রংপুরে একটি সংসদীয় আসন শূন্য হলে পিপলস পার্টি অব বাংলাদেশকে বিএনপিতে একীভূত করেন দলটির উদ্যোক্তা রিটা রহমান। আর বিএনপি-জোট ছেড়ে চলে গেছে মাইনরিটি পার্টি। 

সৈয়দ এহসানুল হুদা জাতীয় দলের অফিস হিসেবে ঢাকার ধানমন্ডি ২ নম্বর সড়কের ৩৮/১ বাড়িটি ব্যবহার করছেন। বাড়ির সামনেই দলের সাইনবোর্ড ঝুলিয়ে রেখেছেন তিনি।

জাতীয় দলের কার্যালয়ে এহসানুল হুদা

সৈয়দ এহসানুল হুদা বাংলা ট্রিবিউনকে জানান, তার দলের অফিস দুই কক্ষের। একটিতে তিনি ও সামনের কক্ষটিতে তার মহাসচিব বসেন। তার দলের মহাসচিবের নাম রফিকুল ইসলাম।

জাতীয়তাবাদী ঘরানার প্রবীণ রাজনীতিক ও আইনজীবী সৈয়দ সিরাজুল হুদার ছেলে সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বাধীন জাতীয় দলের সভা-সেমিনারকেন্দ্রিক সক্রিয়তা আছে। প্রেসক্লাব এলাকায় মানববন্ধন, সভায় বিএনপির জ্যেষ্ঠ নেতারা অংশগ্রহণ করেন। এসব অনুষ্ঠানেই মূলত নেতাকর্মীদের অংশগ্রহণ হয়।

এহসানুল হুদার কথায়, ‘আমাদের দলটা ছোট। তবুও তদারকি করার চেষ্টা আছে আমাদের।’

আরও পড়ুন-

২০ দলীয় জোট: নেতা এলে অফিস খোলে

২০ দলীয় জোট: এক ভবনেই তিন শরিক দলের অফিস

‘একদল-একনেতা’ ও ‘অনিবন্ধিত’দের ২০ দলীয় জোট, অনেকের অফিসও নেই

/জেএইচ/
সর্বশেষ খবর
সংবাদ প্রকাশের পর কুমিল্লার হাইওয়ে হোটেলে অভিযান
সংবাদ প্রকাশের পর কুমিল্লার হাইওয়ে হোটেলে অভিযান
ভাড়াটে খুনি দিয়ে ভাতিজাকে খুন করান সাইফুল
ভাড়াটে খুনি দিয়ে ভাতিজাকে খুন করান সাইফুল
অভিনেত্রী আঁখির অবস্থা এখনও আশঙ্কাজনক
অভিনেত্রী আঁখির অবস্থা এখনও আশঙ্কাজনক
শীতপ্রবণ তেঁতুলিয়ায় আশ্রয়ণ প্রকল্পে বদলে যাওয়া জীবনের গল্প
শীতপ্রবণ তেঁতুলিয়ায় আশ্রয়ণ প্রকল্পে বদলে যাওয়া জীবনের গল্প
সর্বাধিক পঠিত
মঞ্চে না দেখে আসাদকে ডেকে পাঠালেন প্রধানমন্ত্রী
মঞ্চে না দেখে আসাদকে ডেকে পাঠালেন প্রধানমন্ত্রী
মাহফিলে নিলামে এক হালি ডিম ১০ হাজার টাকা!
মাহফিলে নিলামে এক হালি ডিম ১০ হাজার টাকা!
এসআইবিএল থেকে মাহবুব-উল-আলমের পদত্যাগ
এসআইবিএল থেকে মাহবুব-উল-আলমের পদত্যাগ
এনআইডি’র সঙ্গে সমন্বয় করে পাসপোর্ট সমস্যা দ্রুত সমাধানের সুপারিশ
এনআইডি’র সঙ্গে সমন্বয় করে পাসপোর্ট সমস্যা দ্রুত সমাধানের সুপারিশ
রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে প্রস্তুত ন্যাটো?
রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে প্রস্তুত ন্যাটো?