X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

নতুনদের নিয়ে কাজ না হলে পুরনোদের আনতেই হবে: ‍মুমিনুল

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
৩০ নভেম্বর ২০২১, ১৯:৪৫আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১৯:৪৫

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আরেকটি হতাশার গল্প লেখা হলো। নিজেদের চাহিদামতো উইকেট বানিয়েও প্রত্যাশিত সাফল্য পায়নি মুমিনুল হকরা। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট হেরেছে ৮ উইকেটে। টপ অর্ডারের ব্যর্থতাতেই এভাবে হার মানতে হয়েছে বাংলাদেশকে। সাইফ হাসান-সাদমান ইসলাম-নাজমুল হোসেন শান্তরা কোনও ইনিংসে ভালো করতে পারেননি। তাদের ব্যর্থতায় হতাশ অধিনায়ক মুমিনুল। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি স্পষ্ট করেই বলে গেলেন, নতুনদের দিয়ে কাজ না হলে আনতে হবে অভিজ্ঞদের।

প্রশ্ন: আপনার পছন্দ মতোই কি পিচ তৈরি হয়েছে?

মুমিনুল হক: আমি এরকম উইকেট পছন্দ করি। পুরোপুরি ফ্লাট ছিল। ব্যাটারদের জন্য সহায়ক ছিল। এই ধরনের উইকেট পেস বোলারদের জন্য কঠিন ছিল।

প্রশ্ন: কঠিন হলেও আসলে এই ধরনের উইকেটে পেসাররা কীভাবে ভালো করতে পারে?

মুমিনুল: আমার কাছে মনে হয়, ফ্লাট উইকেটে কীভাবে বল করতে হয় জানাটা খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া কোচরা আছেন উনারা হয়তো ভালো বলতে পারবেন। বিদেশে বল করা একরকম, দেশে আরেকরকম। আমার মনে হয়, বেশি বেশি চার দিনের ম্যাচ খেলা উচিত। আপনি ভারতে দেখবেন তারা প্রচুর ম্যাচ খেলে। আমাদের পেসারদেরও সুযোগ পেলে চার দিনের ম্যাচ খেলা উচিত। এবং ফ্লাট উইকেটে বল করা শিখতে হবে।

প্রশ্ন: তাইজুল ইসলাম এই ম্যাচে ৭৮ ওভার বোলিং করেছেন। তার কাছ থেকে বোলারদের অনুপ্রেরণা নেওয়ার আছে কিনা?

মুমিনুল: এই টেস্টে দুই-তিনটা প্রাপ্তির মধ্যে সবচেয়ে সেরা হচ্ছে তাইজুলের ৭ উইকেট। কারণ এই উইকেটে ৭ উইকেট পাওয়া সহজ ছিল না। গত এক-দেড় বছরে যেভাবে উন্নতি করার চেষ্টা করছে ও, সেইদিক খেকে এটা খুব ভালো।

প্রশ্ন: পাকিস্তানের টপ অর্ডার ভালো করলো, আপনারা ভালো করতে পারলেন না। এখানেই কি পার্থক্য তৈরি হয়েছে?

মুমিনুল: অবশ্যই, এখানেই পার্থক্য গড়ে দিয়েছে। প্রথম ইনিংসে ৪০ রানে ৪ উইকেট নেই (আসলে ৪৯/৪)। দ্বিতীয় ইনিংসেও ওরকম (২৫/৪)। উপরের যদি এই অবস্থায় হয় তাহলে খেলায় ফেরা কঠিন। টপ অর্ডারে কেউ অবদান রাখলে খেলাটা অন্যরকম হতো, এক থেকে চার আমিসহ। আমি বলবো আমার আরও দায়িত্ব নিয়ে ব্যাট করা উচিত ছিল। টপ অর্ডারে বাকি সবাই ছিল অনভিজ্ঞ, আমিই একমাত্র ছিলাম ৪০টার বেশি খেলা। কাজেই দায়টা আমি নিজের ওপরই নিচ্ছি।

প্রশ্ন: আপনি বলছেন, উইকেটে পেসারদের কিছুই ছিল না। তারপরও পাকিস্তানের দুই পেসার যেভাবে বোলিং করেছেন, তেমনটা করতে বাংলাদেশের পেসারদের কী করতে হবে?

মুমিনুল: আমার কাছে মনে হয় পুরোপুরি একটা মানসিক ব্যাপার। ওরা মানসিকভাবেও শক্ত আছে। তারপর মনে করেন স্কিলফুল বোলারদের বিপক্ষে যখন ব্যাট করবেন, তখন মানসিকভাবেও শক্তি। ওই জায়গায় কাজ করার সুযোগ নেই। একজন ব্যাটারের স্কিল নিয়ে কাজ করার হয়তো সুযোগ নেই এখন, তবে মেন্টালি কতটা নিজেকে শক্ত রাখতে পারে সেটাই আসল।

প্রশ্ন: টপ অর্ডার ফর্মে ফিরতে এই দুই দিনে কী করতে পারে?

মুমিনুল: এই দুদিনে অনুশীলনে খুব বেশি অর্জন করতে পারবেন না। সোজা বাংলায় যদি বলি। এই দুদিনে অত বেশি চিন্তা না করে মানসিকভাবে নিজেকে শক্ত রাখা। আর কোন জায়গাগুলোতে কাজ করা দরকার, এইগুলো নিয়ে একটু চিন্তা করা। মানসিকভাবে নিজেকে ফিট রাখা। এই বোলারদের বিপক্ষে খেলবো, সেটার একটা মাইন্ডসেটআপ রাখা। মানসিকভাবে ফিট রাখতে পারলে জিনিসটা ওভারকাম করা যায়।

প্রশ্ন: জুনিয়ররা পারছেন না, সামনে কি অভিজ্ঞদের নিয়ে দল সাজানোর চেষ্টা করবেন?

মুমিনুল: আপনার অফিসে কোনও জুনিয়র কোনও কাজ করতে না পারলে অবশ্যই পরিবর্তন করতে হবে। নতুনদের নিয়ে কাজ না হলে অভিজ্ঞদের দিয়ে কাজ করাতে হবে। আপনি যা বলছেন তার সঙ্গে আমি পুরোপুরি একমত। কাজ না করলে অভিজ্ঞদের দিয়ে কাজ করাতে হবে। আমার কাছে মনে হয় ওভাবে চিন্তা করা উচিত।

প্রশ্ন: টেস্ট দলের ক্রিকেটাররা তো যথেষ্ট সময় পাচ্ছেন। তাহলে কেন তারা তাদের দুর্বলতা নিয়ে কাজ করতে পারছেন না?

মুমিনুল: পর্যাপ্ত সময় না, এই দুই দিনের গ্যাপে অনেক কিছু পরিবর্তন করা যাবে না। আপনি স্কিল ওয়াইজ বা অন্যকিছু। অনেক কিছু পরিবর্তন করা সম্ভব না। এই দুদিনে মানসিকভাবে ঠিক রাখা যায়, মানসিকতা যদি স্ট্রং থাকে তাহলে ওই সময়টায় ব্যাক করতে পারবে।

/কেআর/
সম্পর্কিত
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
ফেসবুকে নিজের সমালোচনা দেখে হাসি পায় সাকিবের
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
সর্বশেষ খবর
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
সিরি আ’য় এবারই প্রথম এক ম্যাচে সব নারী রেফারি
সিরি আ’য় এবারই প্রথম এক ম্যাচে সব নারী রেফারি
ফেরিঘাটে টেম্পুর ধাক্কায় কলেজশিক্ষার্থী নিহত
ফেরিঘাটে টেম্পুর ধাক্কায় কলেজশিক্ষার্থী নিহত
পাকিস্তানে উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার, পরিবারতন্ত্রের অভিযোগ পিটিআইয়ের
পাকিস্তানে উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার, পরিবারতন্ত্রের অভিযোগ পিটিআইয়ের
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ