X
বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২
৩ ভাদ্র ১৪২৯

সাকিবের বিদায়ের পর বৃষ্টির বাধা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ জুলাই ২০২২, ০২:২০আপডেট : ০৩ জুলাই ২০২২, ০২:৩৬

শুরুতেই ফিরে গেলেন মুনিম শাহরিয়ার। তাতে আরেকবার টস অর্ডারের ব্যর্থতার শঙ্কা জেগে ওঠে। টেস্টের দুর্দশা তাহলে টি-টোয়েন্টিতেও কাটছে না! তবে ৭ বছর পর কুড়ি ওভারের ক্রিকেটে ফেরা এনামুল হক ও অভিজ্ঞ সাকিব আল হাসান মিলে আগ্রাসী ব্যাটিং করলেন। বাংলাদেশের রান উঠলো টি-টোয়েন্টির হিসাব মেনেই। কিন্তু হঠাৎ ছন্দপতনে আবার আশঙ্কার মেঘের ওড়াওড়ি। সাকিব ফেরার পর প্রাকৃতিক মেঘই নামালো শঙ্কার বৃষ্টির। ডোমিনিকার টি-টোয়েন্টিতে আবারও বৃষ্টির বাধা!

আজ (রবিবার) রাতে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। উইন্ডসর পার্কের এই ম্যাচ ভেজা আউটফিল্ডের কারণে দেরিতে শুরু হওয়ায় নেমে এসেছে ১৬ ওভারে। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ বৃষ্টির আগে ৭.৪ ওভারে ৪ উইকেটে করেছে ৬০ রান।

বৃষ্টির কারণে পিচ ঢাকা ছিল। আউটফিল্ড ছিল ভেজা। তাই টস জিতে ফিল্ডিং নিতে দ্বিতীয়বার ভাবেননি ক্যারিবিয়ান অধিনায়ক নিকোলাস পুরান। তার এই সিদ্ধান্তের ফল দ্রুতই পেয়ে যায় স্বাগতিকরা। প্রথম ওভারেই, তৃতীয় বলে উইকেট পেয়ে যান আকিল হোসেইন। এই বাঁহাতি স্পিনারের বাঁক খাওয়া বল ওপেনার মুনিমের ব্যাট ছুঁয়ে গেলে গ্লাভবন্দি করতে ভুল করেননি ডেভন থমাস। মাত্র ২ রান করে বিদায় নেন মুনিম।

তার সঙ্গে ইনিংস শুরু করা এনামুল ও ওয়ান ডাউনে নামা সাকিব মিলে পাল্টা জবাব দিয়েছেন। দ্রুত উইকেট হারালেও তারা চড়াও হন ক্যারিবিয়ান বোলারদের ওপর। যদিও এনামুল বেশিদূর যেতে পারেননি। ওবেড ম্যাককয়ের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন ১০ বলে ১৬ রান করে। রিভিউ নিলেও বাঁচতে পারেননি এই ওপেনার।

এরপর চারে নামেন লিটন দাস। ধীর গতির শুরুতে লিটনকে ঠিক চেনা রূপে পাওয়া যায়নি। অস্বস্তিতে ভোগা এই ব্যাটার বেশিক্ষণ থাকতেও পারেননি ক্রিজে। ১৪ বলে ২ চারে মাত্র ৯ রান করে সহজ ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি।

সাকিব অবশ্য নিজের খেলা চালিয়ে যাচ্ছিলেন। অন্যপ্রান্তে উইকেট হারালেও তার শাসন চলেছে। চার-ছক্কায় বাড়তি উত্তেজনা যোগ করেন ডোনিমিকার স্টেডিয়ামটিতে। যদিও ইনিংস খুব বেশি লম্বা হয়নি তার। তবে ১৫ বলে খেলে যান ঝড়ো ২৯ রানের ইনিংস, যাতে ছিল ২ চারের সঙ্গে সমান ছক্কার মার। তার বিদায়ের পরপরই বৃষ্টি শুরু হলে খেলা বন্ধ হয়ে যায়।

অনেক অপেক্ষার পর অবশেষে হলো টস। যদিও টস ভাগ্য বাংলাদেশের ‘পক্ষে’ আসেনি। ডোমিনিকার প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ফলে শুরুতে ব্যাটিংয়ে নামে মাহমুদউল্লাহরা।

বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে নির্ধারিত সময়ের পৌনে ২টা পর হয়েছে টস। যে কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে এসেছে। ডোমিনিকার প্রথম টি-টোয়েন্টি লড়াই হবে ১৬ ওভারে। এক বোলার সর্বোচ্চ ৪ ওভার করতে পারবেন। এছাড়া চার বোলার সর্বোচ্চ ৩ ওভার করে বোলিং করতে পারবেন। পাওয়ার প্লে ৫ ওভারের। খেলা শুরু বাংলাদেশ সময় রাত ১টা ১৫ মিনিটে।

বাংলাদেশ একাদশ: মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইল মায়ার্স, ব্রেন্ডন কিং, শামরাহ ব্রুকস, নিকোলাস পুরান (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, ডেভন থমাস, ওডেন স্মিথ, রোমারিও শেফার্ড, আকিল হোসেইন, ওবেড ম্যাককয়, হেইডেন ওয়ালশ।

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী
দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী
জন্মাষ্টমী আজ
জন্মাষ্টমী আজ
কাবুলে নামাজের সময় মসজিদে হামলা, ইমামসহ একাধিক নিহত
কাবুলে নামাজের সময় মসজিদে হামলা, ইমামসহ একাধিক নিহত
মামলাজট কমাতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের আহ্বান রাষ্ট্রপতির
মামলাজট কমাতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের আহ্বান রাষ্ট্রপতির
এ বিভাগের সর্বশেষ
‘ওপেনার’ মুশফিক-সাকিব তৈরি হচ্ছেন
‘ওপেনার’ মুশফিক-সাকিব তৈরি হচ্ছেন
স্বপ্নের নায়ক সাকিবের সঙ্গে দেখা...
স্বপ্নের নায়ক সাকিবের সঙ্গে দেখা...
সাকিব-মুশফিকও ওপেনার হতে পারে: সুজন
সাকিব-মুশফিকও ওপেনার হতে পারে: সুজন
তবুও অধিনায়ক সাকিব, কেন?
তবুও অধিনায়ক সাকিব, কেন?
‘মিসগাইডেড’ সাকিব
‘মিসগাইডেড’ সাকিব