X
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
১১ আষাঢ় ১৪৩১

দ্বিতীয় ইনিংসে ধস নামলেও শক্ত অবস্থানে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
০১ এপ্রিল ২০২৪, ১০:১৩আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ১৮:০২

বাংলাদেশকে ফলো অন না করিয়ে আরও রান যোগ করার আশায় খেলতে গিয়ে ধস নেমেছে শ্রীলঙ্কার ইনিংসে। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ৬ উইকেট হারিয়ে ফেলেছে। তৃতীয় দিন শেষে তার পরেও দ্বিতীয় টেস্টে শক্ত অবস্থানে লঙ্কান দল। স্বাগতিকদের তারা বড় লক্ষ্য দিতে যাচ্ছে। শ্রীলঙ্কার স্কোর ৬ উইকেটে ১০২ রান। তাদের লিড ৪৫৫ রানের। ক্রিজে আছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৯* ও প্রবাধ জয়াসুরিয়া ৩*।

দ্বিতীয় ইনিংসে মূল হান্তরক ছিলেন পেসার হাসান মাহমুদ। ৫১ রানে ৪ উইকেট নিয়েছেন। দুটি নিয়েছেন খালেদ আহমেদ।

তাছাড়া দিনটিও ছিল বোলারদের। পুরো দিনে উইকেটে পড়েছে ১৫টি। গতকাল ১ উইকেট হারানো বাংলাদেশ আজ প্রথম ইনিংসে ১৭৮ রানে গুটিয়ে গেছে! 

কামিন্দুকেও টিকতে দেননি খালেদ

দ্বিতীয় ইনিংসে দ্রুত রান নেওয়ার তাড়া দেখাতে গিয়ে বিপদে পড়ে গেছে লঙ্কান দল। ধস নেমেছে ইনিংসে। ৭৮ রানে পড়ে পঞ্চম উইকেট। এবার কামিন্দু মেন্ডিসকে আউট করে ষষ্ঠ উইকেট তুলে নিয়েছেন খালেদ আহমেদ। শুরুতে বল ব্যাটের কানায় লেগে কিপারের গ্লাভসে জমা পড়লে আবেদনে সাড়া দেননি আম্পায়ার। শান্ত রিভিউ নিলে দেখা যায় বল ব্যাটে স্পর্শ করে গেছে। তাতে ৯ রানে ফিরেছেন কামিন্দু। লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ৬ উইকেটে ৯৫। লিড ৪৪৮ রান।   

হাসানের চতুর্থ শিকার ধনঞ্জয়া

দ্বিতীয় ইনিংসে হাসান মাহমুদের বোলিং তোপে ধস নেমেছে শ্রীলঙ্কার। ৭৮ রানে ৫ উইকেট নেই তাদের। অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভাকে চতুর্থ শিকার বানালেন হাসান। মাত্র ১ রানে থেমেছেন লঙ্কান ব্যাটার, ক্যাচ দেন লিটন দাসকে।

চান্ডিমালের ক্যাচ নিলেন শাহাদাত

শাহাদাত হোসেন দীপু প্রথম স্লিপে অ্যাঞ্জেলো ম্যাথুজের ক্যাচ ছেড়ে দিয়েছিলেন। হাসান মাহমুদ ছিলেন বোলিংয়ে। কয়েক ওভার পর আর ভুল করলেন না শাহাদাত। দিনেশ চান্ডিমালের ক্যাচ ধরলেন। হাসানের বলে ৭ বলে ৯ রানে আউট লঙ্কান ব্যাটার। ৭২ রানে চার উইকেট পেলো বাংলাদেশ।

হাসানের দ্বিতীয় শিকার মাদুশকা

অ্যাঞ্জেলো ম্যাথুজ ও নিশান মাদুশকার জুটি পঞ্চাশ ছুঁতে পারলো না। হাসান মাহমুদের দ্বিতীয় শিকার হলেন মাদুশকা। ৬০ বলে ৪৫ রানে ভেঙে গেলো জুটি। 

৪৫ বলে ৫ চারে ৩৪ রান করে এক্সট্রা কভারে মেহেদী হাসান মিরাজের ক্যাচ হন মাদুশকা। দলীয় ৬০ রানে ৩ উইকেট হারালো শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে লিড চারশ ছাড়িয়ে গেছে।

ক্যাচ ছাড়েন শাহাদাত

ম্যাথুজের ক্যাচ ছাড়লেন শাহাদাত

শুরুতেই ২ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কাকে চেপে ধরেছিল বাংলাদেশ। হাসান মাহমুদ তার দ্বিতীয় উইকেট পেতে পারতেন। কিন্তু শাহাদাত হোসেন দীপু প্রথম স্লিপে থেকে সহজ ক্যাচ ছেড়ে দিলেন। অষ্টম ওভারের প্রথম বলে ৭ রানে জীবন পেলেন ম্যাথুজ।

হাসানের পর খালেদের আঘাত

হাসান মাহমুদের পর খালেদ আহমেদ আঘাত হেনেছেন। কুশল মেন্ডিসের ব্যাট ছুঁয়ে বল স্টাম্পে আঘাত করে। ৩ রানের ব্যবধানে শ্রীলঙ্কার ২ উইকেট তুলে নিলো বাংলাদেশ। ১৫ রানে ২ উইকেট হারিয়েছে সফরকারীরা।

প্রথম ওভারেই করুণারত্নেকে বিদায় করলেন হাসান

প্রথম ওভারেই হাসান মাহমুদ আঘাত করলেন শ্রীলঙ্কার ব্যাটিং লাইনে। দিমুথ করুণারত্নেকে বোল্ড করেছেন ইনিংসের দ্বিতীয় ওভারে। ১২ রানে সফরকারীদের ওপেনিং জুটি ভাঙলো বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা

৩৫৩ রানের লিড পেয়ে ফলো অনে বাংলাদেশকে আবারও ব্যাটিংয়ে পাঠানোর সুযোগ পেয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু তারাই আবার দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমেছে।

১৭৮ রানে অলআউট হয়ে চা বিরতিতে বাংলাদেশ

কাসুন রাজিথার বদলি হয়ে আসা আসিথা ফার্নান্ডোই বাংলাদেশকে গুটিয়ে দিলেন। ৬৯তম ওভারের চতুর্থ বলে খালেদ আহমেদকে বোল্ড করলেন শ্রীলঙ্কার পেসার। ১৭৮ রানে অলআউট হলো বাংলাদেশ।

আসিথা ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সফল বোলার। দুটি করে উইকেট পেয়েছেন বিশ্ব ফার্নান্ডো, প্রবাথ জয়াসুরিয়া ও লাহিরু কুমারা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেন জাকির হাসান। মুমিনুল হক দ্বিতীয় সেরা ৩৩ রানে আউট হন। ১ উইকেটে ৫৫ রানে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ।

১১ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে প্রথম সেশন শেষ করে স্বাগতিকরা। ৪ উইকেটে ১১৫ রানে বিরতি থেকে ফিরে বাকি ৬ উইকেট হারালো একই সেশনে, ৬৩ রানের বিনিময়ে।

আউট ‍মুমিনুল

মুমিনুলকে থামালেন আসিথা

সিলেটে দ্বিতীয় ইনিংসে প্রতিরোধ গড়া মুমিনুল হক চট্টগ্রাম টেস্টেও একাই লড়ে গেলেন। তাকেও থামতে হলো এলবিডব্লিউ হয়ে। মাত্র ৩৩ রান করে আসিথা ফার্নান্ডোর শিকার তিনি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি মুমিনুল। ৮৪ বলের ইনিংসে ছিল ৩ চার। ১৭৫ রানে ৯ উইকেট হারিয়েছে বাংলাদেশ। 

মিরাজ আউট

প্রবাথ জয়সুরিয়ার শিকার হলেন মিরাজ। মাত্র ৭ রান করে এলবিডব্লিউ তিনি। রিভিউ নিয়েও উইকেট রাখতে পারেননি। ১৬৫ রানে ৮ উইকেট নেই।

জীবন পেলেন মিরাজ

২ রানে জীবন পেলেন মেহেদী হাসান মিরাজ। কভারে সাদিরা সামারাবিক্রমার হাত ফসকে বেঁচে যান বাংলাদেশি ব্যাটার। বাংলাদেশের স্কোর তখন ১৫৫ রান।

শাহাদাত প্যাভিলিয়নে

দলীয় ১৪৮ রানে সপ্তম ব্যাটার হিসেবে মাঠ ছাড়লেন শাহাদাত হোাসেন দীপু। ৭ রানে জীবন পেয়েও ইনিংস বড় করতে পারলেন না বাংলাদেশি ব্যাটার। লাহিরু কুমারার বলে কামিন্দু মেন্ডিসের ক্যাচ হন ৮ রান করে। তার ৩৬ বলের ইনিংসে ছিল ১ চার। 

শাহাদাতের ক্যাচ ছাড়লেন প্রবাথ

৭ রানে জীবন পেলেন শাহাদাত

প্রবাথ জয়াসুরিয়ার হাত গলে জীবন পেলেন শাহাদাত হোসেন দীপু। ব্যক্তিগত ৭ রানে ফিরতি শটে লঙ্কান স্পিনারের দিকে বল মারেন। প্রবাথের বাঁ হাতে লেগে বল পড়ে যায়। দলীয় ১৪১ রানে এই ঘটনা ঘটে। ৫১ ওভার শেষে ৬ উইকেটে ১৪৫ রান বাংলাদেশের।

১৫ রানে সাকিবের বিদায়, লিটনও প্যাভিলিয়নে

প্রায় এক বছর পর টেস্ট ক্রিকেটে ফিরে ব্যাটিংয়ে ভালো কিছু করতে পারেননি সাকিব আল হাসান। ২৩ বলে ১৫ রান করে আসিথা ফার্নান্ডোর বলে এলবিডব্লিউ হন। লঙ্কানদের আবেদনে আম্পায়ার আউট দিলে রিভিউ নেন বাঁহাতি ব্যাটার। কিন্তু আম্পায়ার্স কলে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে। ১২৬ রানে পঞ্চম উইকেট হারালো বাংলাদেশ। চার রানের ব্যবধানে আরেকটি উইকেট পড়েছে।

সাকিবের পরে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় বলে চার মেরে রানের খাতা খুলেছিলেন লিটন দাস। তিন বল খেলে একই ওভারে কুশল মেন্ডিসকে ক্যাচ দেন তিনি। ১৩০ রানে ৬ উইকেট নেই বাংলাদেশের।

প্রথম সেশনে হতাশ করলো বাংলাদেশ

শ্রীলঙ্কার ৫৩১ রানের জবাবে প্রথম ইনিংসে বেশ ভালো লড়াই করছিল বাংলাদেশ। জাকির হাসান ও তাইজুল ইসলামের জুটিতে দল এগোচ্ছিল। কিন্তু ৪৯ রানের জুটি ভেঙে পড়ার পর বিপর্যয়ের শিকার স্বাগতিকরা। ১১ রানের ব্যবধানে তিন উইকেট হারায় তারা। বিশ্ব ফার্নান্ডো টানা দুই ওভারে নাজমুল হোসেন শান্ত ও তাইজুল ইসলামকে ফেরান। তার আগে জাকির ৫৪ রান করে দিনের প্রথম শিকার হন প্রবাথ জয়াসুরিয়ার বলে। ৪ উইকেটে ১১৫ রান করে লাঞ্চ বিরতিতে গেছে বাংলাদেশ।

আউট শান্ত

১ রানে শান্তর বিদায়, আউট তাইজুলও

আবার সিঙ্গেল ডিজিটে ফিরে গেলেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের অধিনায়ক ১১ বলে করলেন মাত্র ১ রান। সিলেট টেস্টের দুই ইনিংসে তার রান ছিল ৫ ও ৬। দলীয় ১০১ রানে প্রবাথ জয়াসুরিয়ার বলে দিমুথ করুণারত্নের ক্যাচ হন তিনি। পরের ওভারে বিশ্ব ফার্নান্ডোর বলে তাইজুল ইসলামের লেগ স্টাম্প উড়ে যায়। ৬১ বলে ২২ রান করেন তিনি। ১০৫ রানে বাংলাদেশ হারালো ৪ উইকেট।

বোল্ড হলেন জাকির

তাইজুল ইসলাম ও জাকির হাসান শ্রীলঙ্কার বোলারদের সামনে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছিলেন। জাকির হাফ সেঞ্চুরি করলেও এই জুটি পঞ্চাশ ছুঁতে পারেনি। ১২২ বলে ৪৯ রানে বিচ্ছিন্ন হয়ে গেছে তাদের জুটি। জাকির ১০৪ বলে ৮ চারে ৫৪ রান করে বিশ্ব ফার্নান্ডোর বলে বোল্ড হয়েছেন। ৩৩ ওভার শেষে ২ উইকেট ৯৬ রান বাংলাদেশের।

জাকিরের হাফ সেঞ্চুরি

চার মেরে জাকিরের চতুর্থ ফিফটি

তৃতীয় দিনের ১৬তম ওভারে হাফ সেঞ্চুরি করলেন জাকির হাসান। বিশ্ব ফার্নান্ডোর বলে চার মেরে ক্যারিয়ারের চতুর্থ ফিফটির দেখা পান বাংলাদেশি ওপেনার। এজন্য খেলেছেন ৯৬ বল, মেরেছেন ৮ চার। ৩২ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৯৫ রান।

নতুন দিনের লড়াইয়ে শুরুতেই জাকিরের দুটি চার

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন বাংলাদেশ শেষ করেছিল ১ উইকেটে ৫৫ রানে। সোমবার তৃতীয় দিনের খেলার শুরুতেই জাকির হাসান চার মেরে আগ্রাসী ভূমিকায়। ২৮ রানে অপরাজিত ছিলেন তিনি। তার সঙ্গে নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম রানের খাতা খুলতে পারেননি। ১৮ ওভারে ১ উইকেটে ৬৫ রান স্বাগতিকদের।

শ্রীলঙ্কার রান পাহাড়ের পর বাংলাদেশের লড়াই

দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৫৩১ রানের পাহাড়ের পর লড়াই করছে বাংলাদেশ। শেষ ঘণ্টার ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে জাকির হাসান ও মাহমুদুল হাসান জয় মিলে ভালো শুরুে এনে দিয়েছিলেন। ৪৭ রান যোগ করেন তারা। দুর্ভাগ্য দিনের শেষ ভাগে জয়কে (২১) বোল্ড করে সাজঘরে পাঠান লাহিরু কুমারা। বাকি সময় আর বিপদ হতে দেননি নাইটওয়াচম্যান হিসেবে নামা তাইজুল ইসলাম (০*) ও জাকির হাসান (২৮*)। দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের প্রথম ইনিংসে স্কোর ১৫ ওভারে ১ ‍উইকেটে ৫৫ রান। তারা এখনও ৪৭৬ রানে পিছিয়ে।    

/এফএইচএম/এফআইআর/
সম্পর্কিত
জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশকে ভুগিয়ে মাস সেরা কামিন্দু
সিরিজ হারে সাতে নেমে গেছে বাংলাদেশ
এমন ব্যর্থতায় ‘অপরাধবোধ’ নেই শান্তর
সর্বশেষ খবর
কেনিয়ায় বিক্ষোভ: পার্লামেন্টের ভেতর পুলিশের গুলিতে নিহত ১০
কেনিয়ায় বিক্ষোভ: পার্লামেন্টের ভেতর পুলিশের গুলিতে নিহত ১০
নারী-শিশুর স্বাস্থ্যসেবায় সহায়তা দেবে ইউনিসেফ ও ইউএনএফপি
নারী-শিশুর স্বাস্থ্যসেবায় সহায়তা দেবে ইউনিসেফ ও ইউএনএফপি
সরাসরি অলিম্পিকে জায়গা পাওয়া সাগরকে বিমানবন্দরে সংবর্ধনা
সরাসরি অলিম্পিকে জায়গা পাওয়া সাগরকে বিমানবন্দরে সংবর্ধনা
বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির বার্ষিক সাধারণ সভা
বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির বার্ষিক সাধারণ সভা
সর্বাধিক পঠিত
আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁস করায় পুলিশের এডিসি বরখাস্ত
আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁস করায় পুলিশের এডিসি বরখাস্ত
বানের পানির মতো আসছে রেমিট্যান্স, পাচারের অর্থও কি সঙ্গে আসছে?
বানের পানির মতো আসছে রেমিট্যান্স, পাচারের অর্থও কি সঙ্গে আসছে?
পরীমণিকাণ্ডে চাকরি হারাচ্ছেন পুলিশ কর্মকর্তা সাকলায়েন
পরীমণিকাণ্ডে চাকরি হারাচ্ছেন পুলিশ কর্মকর্তা সাকলায়েন
কোরবানির ১ লাখ ৭২ হাজার পশুর চামড়া গেলো কোথায়?
কোরবানির ১ লাখ ৭২ হাজার পশুর চামড়া গেলো কোথায়?
ইসরায়েলি অভিযান নিয়ে হিজবুল্লাহকে যে সতর্কবার্তা দিলো যুক্তরাষ্ট্র
ইসরায়েলি অভিযান নিয়ে হিজবুল্লাহকে যে সতর্কবার্তা দিলো যুক্তরাষ্ট্র