X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্বের পর্দা নামলো

টেক ডেস্ক
০৮ অক্টোবর ২০২৩, ১৯:৪৮আপডেট : ০৮ অক্টোবর ২০২৩, ১৯:৪৮

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ পুরস্কার বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়েছে। ৬ অক্টোবর থেকে শুরু হওয়া এই হ্যাকাথন চলে একটানা ৩৬ ঘণ্টা।    

শনিবার (৭ অক্টোবর) ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) অডিটোরিয়ামে এই আয়োজনের পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি, বিশেষ অতিথি ছিলেন আইইউবি’র উপাচার্য প্রফেসর তানভীর হাসান এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি কর্মকর্তা জেমস গার্ডিনার।      

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩-এর আহ্বায়ক তানভীর হোসেন খান বলেন, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩-এ দেশের ৯টি শহর থেকে ২ হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নিয়েছে। সেখান থেকে বাছাইকৃত ২১০টি প্রকল্পের মধ্যে হাইব্রিড মডেলে শীর্ষ ৫০টি প্রকল্প নিয়ে আইইউবিতে সরাসরি এবং বাকি ১৬০টি প্রকল্প নিয়ে অনলাইনে অনুষ্ঠিত হয় দুইদিনব্যাপী হ্যাকাথন। আমরা বিগত তিনবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছি এবং আমি বিশ্বাস করি এই গৌরবের ধারা অব্যহত থাকবে।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ একটি অসাধারণ প্ল্যাটফর্ম যা শুধু উদ্ভাবনকে উৎসাহিত করে না বরং আমাদের তরুণদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি শেখার আগ্রহ জাগায়। এটি সৃজনশীল এবং স্বাধীন চিন্তা শক্তি প্রয়োগের উপযুক্ত স্থান।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, এমন উদ্যোগগুলো আমাদের শিক্ষাগত প্রচেষ্টাকে পরিপূরক করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রতিযোগিতার মাধ্যমে তরুণরা হাতে-কলমে অভিজ্ঞতা অর্জন করে যা পাঠ্যপুস্তক এবং শ্রেণিকক্ষের বাইরে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের উপদেষ্টা মোহাম্মদ মাহদী-উজ-জামান ও আরিফুল হাসান অপু।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২৩ বিজয়ীরা হলেন, ঢাকা- উইনার: টিম রুবাস্ট, রানার্স-আপ: টিম অ্যাস্ট্রোটাইটান্স, ২য় রানার্স-আপ: টিম এক্লিপ্সো, চট্টগ্রাম- উইনার: টিম আলফা, রানার্স-আপ:টিম তুখোড়, ২য় রানার্স-আপ: টিম প্লেক্সাস, রাজশাহী- উইনার: টিম ভয়েজার্স, রানার্স-আপ: টিম এরর ৪০৪, ২য় রানার্স-আপ: টিম মার্স মার্ভেল, কুমিল্লা- উইনার: টিম হাইব্রিড, রানার্স-আপ: টিম এজফ্লাই, ২য় রানার্স-আপ: টিম মুনর‍্যাকার্স, সিলেট- উইনার: টিম এক্লিপ্সিয়া, রানার্স-আপ: টিম প্রস্ফুট, ২য় রানার্স-আপ: টিম অ্যাস্ট্রোগ্লাইড, খুলনা- উইনার: টিম স্টর্ম ট্রুপার্স, রানার্স-আপ: টিম মহাকর্ষ, ২য় রানার্স-আপ: টিম অনির্বাণ, বরিশাল- উইনার: দ্য টাইটানস, রানার্স-আপ: ইয়োট্টাবাইট, ২য় রানার্স-আপ: টিম স্পেস আলকেমিস্টস, রংপুর- উইনার: টিম রিকার্শন, রানার্স-আপ: দ্য স্পেস স্কোয়াড, ২য় রানার্স-আপ: টিম গ্যালাক্টিক গ্ল্যাডিয়েটরস, ময়মনসিংহ- উইনার: টিম ইনসেপশন লাস্ট হোপ, রানার্স-আপ: টিম সোলারসেন্টিনেল, ২য় রানার্স-আপ: টিম লুনার অ্যালাইস।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় এই আয়োজন অনুষ্ঠিত হয়।

/এইচএএইচ/আরআইজে/
সম্পর্কিত
নাসার ‘স্পেস অ্যাপস’ চ্যালেঞ্জে হ্যাট্রিক চ্যাম্পিয়ন বাংলাদেশ
নতুন স্যাটেলাইট মহাকাশে পাঠিয়ে বছর শুরু করলো ভারত
নাসার খ্যাতিমান প্রকৌশলী ড. জাহিদুল মারা গেছেন
সর্বশেষ খবর
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ার তালিকায় সৈকত
টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ার তালিকায় সৈকত
গাজায় পানি শূন্যতায় ভুগছেন দেড় লক্ষাধিক গর্ভবতী নারী
গাজায় পানি শূন্যতায় ভুগছেন দেড় লক্ষাধিক গর্ভবতী নারী
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ