X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বায়োমেট্রিকের ত্রুটি: ধকল এখন মোবাইল গ্রাহকদের

হিটলার এ. হালিম
১৩ জুলাই ২০১৬, ০৭:৫৬আপডেট : ১৩ জুলাই ২০১৬, ১৪:০৬

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পক্ষ থেকে মোবাইলফোন ব্যবহারকারীদের একটি এসএমএস পাঠানো হচ্ছে। তাতে বলা হয়েছে, ‘আপনার নামে নিবন্ধিত অযাচিত সিম-রিম বন্ধের জন্য সংশ্লিষ্ট কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন’। এই এসএমএস এক ধরনের বিভ্রান্তি তৈরি করছে বলে মনে করছেন এসএমএসপ্রাপ্তরা।
অনেকেই বলছেন, আমি আমার মোবাইল সিম নিবন্ধন করেছি বায়োমেট্রিক (আঙুলের ছাপ) পদ্ধতিতে। তাহলে আমার নামে অযাচিত সিম বা রিম নিবন্ধন হবে কেন বা এ সুযোগই-বা কোথায়?
তারা এটাও বলছেন, আমার নামে অযাচিত সিম বা রিম নিবন্ধিত হয়েছে তা বুঝবো কী করে? এসএমএসে সিম সংখ্যা ও মোবাইল নম্বর উল্লেখ থাকলে এই সমস্যা হতো না।

সম্প্রতি, মোবাইলফোন গ্রাহকরা এই এসএমএসটির পাশাপাশি তাদের একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে কতগুলো সিম নিবন্ধিত হয়েছে, সেই এসএমএসও  পাচ্ছেন। ফলে, অনেকেই বুঝতে পারছেন না তিনি কী করবেন!

অযাচিত সিম/রিমের নিবন্ধনের এসএমএস ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে। প্রশ্ন উঠেছে, এত নিরাপত্তার মধ্যেও একজনের নামে অযাচিত সিম নিবন্ধন হয় কী করে?

নাম-পরিচয় প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতি বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের বিষয়ে কয়েকটি জালিয়াতির ঘটনা ধরা পড়েছে। মূলত বায়োমেট্রিকের ত্রুটি সারাতেই বিটিআরসি এই উদ্যোগ নিয়েছে। বিটিআরসি চাইছে, মোবাইলফোন ব্যবহারকারী তথা যিনি এই পদ্ধতিতে সিম নিবন্ধন করেছেন, তিনি যেন কাস্টমার কেয়ারে গিয়ে তার নামে অন্য কোনও বা অন্য কারও সিম নিবন্ধন রয়েছে কিনা, তার খোঁজ নেন।

এ বিষয়ে জানতে চাইলে বিটিআরসির সচিব সরওয়ার আলম বাংলা ট্রিবিউনকে বলেন, সংশ্লিষ্ট বিভাগগুলো এ বিষয়ে নিবিঢ়ভাবে কাজ করছে। এই মেসেজ (এসএমএস) মোবাইলফোন ব্যবহারকারীদের মধ্যে সচেতনা সৃষ্টির উদ্দেশ্যে দেওয়া হচ্ছে। ব্যবহারকারীদের প্রতি পরামর্শ থাকবে, তারা যেন এই মেসেজ পাওয়ার নিকটস্থ কাস্টমার কেয়ারে গিয়ে অযাচিত সিম নিবন্ধিত হওয়ার বিষয়টি খতিয়ে দেখেন।

তবে এই ঘটনার জন্য সংশ্লিষ্টরা দোষারোপ করছেন, বায়োমেট্রিক সিম নিবন্ধনের কাজে সহায়তাকারী রিটেইলারদের (খুচরা সিম বিক্রেতা)। তাদের মতে, সিম নিবন্ধনে জালিয়াতির ঘটনা ঘটেছে রিটেইলারদের মাধ্যমে। অপ্রতুল প্রশিক্ষণ, কঠোর নজরদারি না থাকা, যেনতেনভাবে ডিভাইস গছিয়ে দেওয়া এবং জবাবদিহিতকা না থাকায় রিটেইলাররা সুযোগ নিয়েছেন বলে সংশ্লিষ্টদের ধারণা। 

মোবাইলফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটবের মহাসচিব টিআইএম নূরুল কবির বলেন, বিটিআরসি সব মোবাইল অপারেটরকে এই এসএমএস পাঠাতে বলেছে, যেন সবাই সচেতন হয়ে যান।  তিনি বলেন, যদি কেউ কাস্টমার কেয়ারে গিয়ে জানতে পারেন, তার নামে অন্যের সিম নিবন্ধন হয়েছে, তাহলে তিনি তা চিহ্নিত করে অভিযোগ করতে পারবেন।  যদি কারও সিমে অন্য কেউ রেসপন্স করে, তা তিনি চিহ্নিত করতে পারবেন এবং তা বন্ধ করে দেওয়া হবে।

এই প্রতিবেদন লেখার আগে অন্তত ১৫ জনের অভিমত জানার সুযোগ হয়েছে। এর মধ্যে নয়জন জানিয়েছেন, তারা এই মেসেজ পেয়েছেন। কয়েকজন বিষয়টিকে স্রেফ বিটিআরসির মজা হিসেবে দেখছেন। তাদের একজন সরাসরি অভিযোগ করেই বসলেন, কাস্টমার কেয়ারে যাওয়ার পরে জানতে পারেন তার এনআইডির ক্লোন আছে। তিনি কাস্টমার কেয়ারে গিয়েও কোনও সুফল পাননি।

প্রযুক্তি উদ্যোক্তা ইউসিসির প্রধান নির্বাহী সারোয়ার মাহমুদ খান বলেছেন, অযাচিত সিম আইডেন্টিফাই কে করবে বা কিভাবে করব, সেটা কি জানানো দরকার ছিল না?

সাংবাদিক সূচি সৈয়দ বলেছেন, ‘উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ’!

এই এসএমএস পাওয়ার পরিপ্রেক্ষিতে বেসরকারি চাকরিজীবী জহিরুল ইসলাম শিশির বলেছেন, আমি কাস্টমার কেয়ারে যাওয়ার পরে জানতে পারলাম, আমার এনআইডির ক্লোন আছে এবং সেই আইডি দিয়ে সিমও রেজিস্ট্রেশন হয়েছে। কিন্তু কাস্টমার কেয়ার কর্তৃপক্ষ বলেছে, তারা ওই নম্বরটা বন্ধ করতে কোনও সহযোগিতা করতে পারবে না। আমাকে নির্বাচন কমিশনে যোগাযোগ করতে বলল। আমি তাদের কাছে এভিডেন্স (প্রামাণ্য দলিল) চাইলাম। কিন্তু সেটাও তারা দিলো না।

/এইচএএইচ/এবি/এইচকে/আপ-এনএস/

আরও পড়ুন: পিস টিভির বাংলা ওয়েবসাইট বন্ধের নির্দেশ

সম্পর্কিত
সর্বশেষ খবর
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া