প্লেস্টোর থেকে ঝরে পড়া জনপ্রিয় কয়েকটি অ্যাপ

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২৩:৫১, মার্চ ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০০:৩৪, মার্চ ০৬, ২০১৮

গুগল প্লেস্টোরঅ্যান্ড্রয়েড স্মার্টফোনের এমন অনেক জনপ্রিয় অ্যাপই রয়েছে, যেগুলো একসময় আলোচনা থেকে হারিয়ে যায়। আবার কিছু কিছু অ্যাপ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে সাড়া ফেললেও সেগুলো প্লেস্টোর থেকে সরিয়ে দেয় গুগল। এমন কিছু অ্যাপের কথাই তুলে ধরা হলো এখানে, যে অ্যাপগুলো প্লেস্টোরে আর নেই।
সারাহাহ

সারাহাহ অ্যাপ
গত বছরে বেশ সাড়া জাগানো অ্যাপ সারাহাহকে গুগল প্লেস্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। শুধু গুগল প্লেস্টোর নয়, অ্যাপলের অ্যাপ স্টোরেও এই অ্যাপ আর নেই। অ্যাপটি দিয়ে পরিচয় গোপন করে মেসেজিং করা যেত। সারাহাহ’র বিরুদ্ধে অভিযোগ, এটা দিয়ে মানুষকে হয়রানি করা হয়েছে।
সারাহাহ অ্যাপ বন্ধ হয় ক্যাটরিনা কলিন্স নামক এক ব্যবহারকারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে। তার সেই অভিযোগের পর এক পিটিশনে সই করেছিলেন সাড়ে ৪ লাখ মানুষ। ক্যাটরিনা কলিন্সের দাবি, অ্যাপটি ব্যবহার করে তার মেয়েকে ভয়ঙ্করভাবে হয়রানি করা হয়েছে। এ সময় অন্যরাও তাদের ব্যক্তিগত খারাপ অভিজ্ঞতাগুলো শেয়ার করেন।
টিউবমেট

টিউবমেট
টিউবমেট দিয়ে স্মার্টফোন ব্যবহারকারীরা সরাসরি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারতেন। এমনকি ডাউনলোডের জন্য কোনও ভিডিও দেখারও প্রয়োজন হতো না।
টিউবমেটকে গুগল প্লেস্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কারণ, গ্রাহকরা ইউটিউব থেকে এভাবে ভিডিও ডাউনলোড করুক, সেটা গুগল পছন্দ করেনি। এখন অবশ্য অফলাইনে দেখার জন্য ইউটিউব ভিডিও ডাউনলোডের ব্যবস্থা চালু আছে।
টিভি পোর্টাল

টিভি পোর্টাল
যারা টিভি সিরিজ দেখতে পছন্দ করেন, তাদের কাছে খুবই জনপ্রিয় ছিল টিভি পোর্টাল অ্যাপটি। এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসেই টেলিভিশন প্রোগ্রাম দেখার সুযোগ পেতেন।
এ ছাড়া, বিভিন্ন টেলিভিশন অনুষ্ঠানগুলো এখানে সংরক্ষিত থাকত। ফলে গ্রাহকরা এখান থেকে পুরনো যেকোনও অনুষ্ঠানও দেখতে পারতেন। কিন্তু কপিরাইট ইস্যুর কথা বিবেচনা করে প্লেস্টোর থেকে অ্যাপটিকে সরিয়ে দিয়েছে গুগল।
অ্যাডঅ্যাওয়ে

অ্যাডঅ্যাওয়ে
বিরক্তিকর বিজ্ঞাপন থেকে বাঁচতে অ্যাডঅ্যাওয়ে অ্যাপটি স্মার্টফোন গ্রাহকদের জন্য খুব সহায়ক ছিল। অ্যাডব্লকার অ্যাপগুলোর জনপ্রিয়তার দিক থেকে এটা অন্যতম শীর্ষে ছিল। তারপরও প্লেস্টোর থেকে এটাকে সরিয়ে দেওয়া হয়েছে।
রাশপোকার

রাশপোকার
রাশ পোকার অ্যাপটি জনপ্রিয় হলেও এর সাহায্যে অনেকেই জুয়া খেলতেন, যার প্রভাব ছিল খুবই নেতিবাচক। এ ছাড়া, অল্পবয়সী ব্যবহারকারীরাও অ্যাপটির প্রতি আকৃষ্ট হচ্ছিলেন। তাই গুগল কর্তৃপক্ষ প্লেস্টোর থেকে এটাকে সরিয়ে দিয়েছে।
সূত্র: গেজেটস নাউ

/টিআর/

লাইভ

টপ