X
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪
২ বৈশাখ ১৪৩১
কক্সবাজার-চট্টগ্রামে ৭ নম্বর বিপদসংকেত

উপকূল অতিক্রম করছে ‘হামুন’, গতিবেগ ঘণ্টায় ৮৮ কিলোমিটার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ অক্টোবর ২০২৩, ২২:২৭আপডেট : ২৪ অক্টোবর ২০২৩, ২৩:২০

প্রবল ঘূর্ণিঝড় হামুনের মূল অংশ উপকূল অতিক্রম করতে শুরু করেছে। এটি কুতুবদিয়ার পাশ দিয়ে পরবর্তী ৮ থেকে ১০ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে। এ সময় উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি, জলোচ্ছ্বাস এবং পাহাড়ি এলাকায় ভূমিধসের শঙ্কা রয়েছে বলে আবহাওয়া অধিদফতর মঙ্গলবার (২৪ অক্টোবর) রাতে সর্বশেষ খবরে জানিয়েছে।

এদিকে সাগর বিক্ষুব্ধ থাকায় দুই সমুদ্রবন্দরে ৭ এবং বাকি বন্দরে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি নদীবন্দরগুলোতে ৩ নম্বর নৌ-বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়ার বিশেষ সতর্ক বার্তায় বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় 'হামুন' পূর্ব-উত্তর পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ঘূর্ণিঝড় হিসেবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থান করছিল। ঝড়ের কেন্দ্র চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২২৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টির মূল অংশ উপকূল অতিক্রম শুরু করেছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে কুতুবদিয়ার পাশ দিয়ে পরবর্তী ৮ থেকে ১০ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে কক্সবাজারে প্রচণ্ড বাতাসে লন্ডভন্ড হয়ে গেছে গাছপালা, তোরণ, বিলবোর্ড (ছবি: ফোকাস বাংলা)

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

তাই চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে আগের মতোই ৭ নম্বর, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পাশাপাশি উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭  নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে আগের মতোই। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে প্রচণ্ড বাতাসে কক্সবাজারে গাছপালা উপড়ে ও হেলে পড়েছে অনেক জায়গায় (ছবি: ফোকাস বাংলা)

ঘূর্ণিঝড়টির প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধ্স হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে  বুধবার (২৫ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়—খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে পূর্ব বা উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে  ৩ নম্বর নৌ-বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্য এলাকায় একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ভারী বর্ষণের সতর্কবাণীতে বলা হয়, ঘূর্ণিঝড় ‘হামুন’-এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটার বা তারও বেশি) বর্ষণ হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় হামুনের নামকরণ ও অর্থ
গত ২১ অক্টোবর বঙ্গোপসাগরের পশ্চিম-মধ্যভাগে একটি নিম্নচাপ সৃষ্টি হয়। সেটাই গভীর নিম্নচাপে ঘনীভূত হয়ে সোমবার (২৩ অক্টোবর) রাতে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়। মঙ্গলবার সারা দিনে শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয় এটি।
বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মাধ্যমে পৃথিবীতে মোট ১১টি সংস্থা ঝড়ের নামকরণ করে থাকে। এবারের ঝড় 'হামুন'-এর নাম  দিয়েছে ইরান। ইরানি এই নামটির অর্থ 'মরুভূমিতে প্রাকৃতিক হ্রদ' বা বিশাল জলাশয়।

 

আরও পড়ুন:

চট্টগ্রামে প্রস্তুত ২৯০ মেডিক্যাল টিম

কক্সবাজার অতিক্রম করছে ঘূর্ণিঝড় হামুন

খোলা হয়েছে মরিটরিং সেল: ঘূর্ণিঝড় হামুন মোকাবিলায় প্রস্তুত ফায়ার সার্ভিস

ঘূর্ণিঝড় হামুন: নিরাপদ আশ্রয়ে যেতে সেন্টমার্টিনে মাইকিং

প্রবল ঘূর্ণিঝড় হামুন: সংকেত বেড়ে ৭, জলোচ্ছ্বাসের শঙ্কা

ঘূর্ণিঝড় হামুন: ১০ জেলার মানুষকে রাত ৮টার মধ্যে আশ্রয়কেন্দ্রে আনার নির্দেশ

ঘূর্ণিঝড় হামুন: পায়রায় ৭ নম্বর বিপদসংকেত

 

 

/এসএনএস/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
তাপমাত্রায় অস্তিত্ব জানান দিলো বৈশাখ
ঈদের দিন কেমন থাকবে আবহাওয়া?
পটুয়াখালীতে কালবৈশাখী ঝড়ে দুজনের মৃত্যু, অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
সর্বশেষ খবর
সেপটিক ট্যাংকে নামা সুইপারকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো বাড়ি মালিকেরও
সেপটিক ট্যাংকে নামা সুইপারকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো বাড়ি মালিকেরও
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
টিভিতে আজকের খেলা (১৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৫ এপ্রিল, ২০২৪)
আজ খুলছে সরকারি অফিস
আজ খুলছে সরকারি অফিস
সর্বাধিক পঠিত
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মুক্তিপণের বিনিময়ে মুক্ত হলো এমভি আবদুল্লাহ
মুক্তিপণের বিনিময়ে মুক্ত হলো এমভি আবদুল্লাহ
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন