X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

করোনা নয়, আগে পশ্চিমবঙ্গ জিততে চান মোদি

বিদেশ ডেস্ক
২০ এপ্রিল ২০২১, ০৯:৩০আপডেট : ২০ এপ্রিল ২০২১, ০৯:৩০

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে দলীয় প্রচারে দফায় দফায় রাজ্যটি সফর করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রীয় সরকারের দায়িত্বে থেকে যে রকম ঘন ঘন তারা রাজ্যটিতে নির্বাচনি প্রচারণায় গেছেন তা নজিরবিহীন।

করোনা পরিস্থিতি বিবেচনায় রাজনৈতিক দলগুলি একে একে গণ কর্মসূচি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। তবে ব্যতিক্রম বিজেপি। মোদি, শাহ, নাড্ডাদের রাজ্যটি সফর এবং সেখানে জনসভার কর্মসূচি অব্যাহত রয়েছে।

সারা দেশে যখন কোভিড সংক্রমণের দ্বিতীয় দফার ঢেউ আছড়ে পড়ছে; মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ থেকে বার বার জরুরি সাহায্য চেয়ে বার্তা গেছে প্রধানমন্ত্রীর দফতরে। প্রতিবারই শুনতে হয়েছে, দেশের সরকার প্রধান পশ্চিমবঙ্গের ভোট নিয়ে খুব ব্যস্ত। তিনি প্রচারের দায়িত্ব থেকে ফুরসৎ পেলেই...।

রাজনৈতিক পর্যবেক্ষকদের অবধারিতভাবেই মনে পড়ে যাচ্ছে গুজরাট দাঙ্গার পর তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির সেই ঐতিহাসিক উক্তির কথা। নরেন্দ্র মোদি তখন গুজরাটের মুখ্যমন্ত্রী। মুসলিম জনগোষ্ঠীকে প্রশাসনিক নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় কার্যত রাজ্য সরকারকে ভর্ৎসনা করে বাজপেয়ি নরেন্দ্র মোদিকে স্মরণ করিয়ে দিয়েছিলেন প্রজা পালনের রাজধর্মের কথা। প্রশ্ন উঠছে, এখনও নিজের দলের রাজনৈতিক দায়কে গুরুত্ব দিয়ে প্রশাসনিক দায়িত্বকে কি অস্বীকার করছেন না মোদি?

ভারতের সংবিধান কী বলে এই বিষয়ে? প্রধানমন্ত্রী প্রচারে ব্যস্ত বলে কোভিড নিয়ন্ত্রণের আর্জিতে কান দিতে পারছেন না— এই ব্যাপারে‌ আইন কী বলে? বিশিষ্ট আইনজীবী এবং কংগ্রেস নেতা অরুণাভ ঘোষ বলেন, ‌আইন নির্দিষ্ট করে কিছুই বলে না। আপনি কেমন মানুষ, কোনটাকে গুরুত্ব দেবেন, প্রাধান্য দেবেন, তার ওপরই সবকিছু নির্ভর করে। কিন্তু এই প্রধানমন্ত্রী, এই সরকারের কাছ থেকে সে রকম কিছু প্রত্যাশা না করাই ভালো। প্রধানমন্ত্রী যদি ভাবেন পশ্চিমবঙ্গে যে করেই হোক জিততে হবে, সেটাই তার প্রায়োরিটি, তাহলে কিছু করার নেই।

অথচ যে রাজ্যে মোদি বা বিজেপির অন্যান্য নেতারা নিয়মিত প্রচারে যাচ্ছেন, সেখানকার অবস্থা সত্যি সঙ্গিন। সংক্রমণের হিসাবে রাজ্যের শীর্ষে আছে কলকাতা। সেখানে কোভিড হাসপাতালগুলো প্রায় ভর্তি। কোথাও জায়গা পাওয়া যাচ্ছে না। অক্সিজেনের জোগানে টান পড়েছে। এমনকি কোভিড রোগীদের চিকিৎসা করতে যে ওষুধগুলো প্রয়োজন, তার মজুতেও টান পড়েছে। আড়ালে শুরু হয়ে গেছে ওষুধের কালোবাজারি এবং কার্যত যথেচ্ছাচার হচ্ছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তার রাজ্যে করোনা ছড়িয়ে দেওয়ার জন্য বিজেপিকে অভিযুক্ত করেছেন। মমতার অভিযোগ, ভোটে জেতার জন্য অন্যান্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গে বিপুল সংখ্যক বহিরাগত ঢুকিয়েছে বিজেপি। আর তাদের মাধ্যমেই রাজ্যে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। মমতার ভাষায়, ‘বিজেপি বাইরে থেকে হাজার হাজার লোক ঢোকাচ্ছে। তারা রোগ (করোনা) ছড়িয়ে দিয়ে পালাচ্ছে।’

মমতা বলেন, ‘আমাদের এখানে করোনা কী সুন্দর কমে গিয়েছিল। এতোদিনে আরও বেশি মানুষকে যদি ভ্যাকসিন দেওয়া যেতো তাহলে করোনা এতো বাড়তে পারতো না। তার ওপর ভোটের জন্য অন্য রাজ্য থেকে এখানে বহিরাগতদের নিয়ে এসেছে বিজেপি। আর তারাই এখানে এসব রোগ ছড়িয়ে দিচ্ছে।’

গত কয়েকদিন ধরেই পশ্চিমবঙ্গে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। নির্বাচনকে কেন্দ্র করে পরিস্থিতি আরও খারাপের দিকে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

মমতার অভিযোগ, রাজ্য সরকারের উদ্যোগে মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার অনুমতি চেয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন। কিন্তু সেই অনুমতি দেয়নি মোদি সরকার। সূত্র: ডিডাব্লিউ, নিউজ ১৮।

/এমপি/
সম্পর্কিত
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
কলকাতায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ৮
সর্বশেষ খবর
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভা‌বিক
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই