X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ষষ্ঠ দফায় সবচেয়ে বেশি কোটিপতি প্রার্থী তৃণমূলের

বিদেশ ডেস্ক
২০ এপ্রিল ২০২১, ১৯:২১আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১৯:২১

পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের ষষ্ঠ দফায় সবচেয়ে বেশি কোটিপতি প্রার্থী রয়েছে তৃণমূল কংগ্রেসের। মনোনয়নপত্র পর্যালোচনা করে এমনটাই জানানো হয়েছে এডিআর প্রতিবেদনে। এতে বলা হয়েছে, সম্পত্তির পরিমাণের বিচারে ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৬৬ জন (২২ শতাংশ) কোটিপতি। এই তালিকায় তৃণমূলের ২৮ জন (৪২ শতাংশ), বিজেপির ১৯ জন (২৯ শতাংশ) এবং কংগ্রেসের ২ জন (৩ শতাংশ) রয়েছেন।

তথ্য অনুযায়ী, ষষ্ঠ দফায় মোট ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৫ কোটি বা তারও বেশি স্থাবর-অস্থাবর সম্পত্তি রয়েছে এমন প্রার্থীর সংখ্যা ১০। এই ৬৬ জন কোটিপতি প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি সম্পত্তি রয়েছে উত্তর দমদম কেন্দ্রের বিজেপি প্রার্থী ডা. অর্চনা মজুমদারের। তার মোট স্থাবর, অস্থাবর সম্পত্তির পরিমাণ ২৮ কোটি ৫৪ লাখ রুপি।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন উত্তর দিনাজপুরের করণদিঘির নির্দল প্রার্থী বিনয় কুমার দাস। তার মোট সম্পত্তির পরিমাণ ২২ কোটি ৩৪ লাখ রুপি। তৃতীয় স্থানে রয়েছেন উত্তর দিনাজপুর জেলার ইটাহারের বিজেপি প্রার্থী অমিত কুমার কুণ্ডু। তার মোট স্থাবর, অস্থাবর সম্পত্তির পরিমাণ ১৬ কোটি ৯ লাখ রুপি।

বাৎসরিক মোট আয়ের নিরিখে প্রথম স্থানে রয়েছেন বারাকপুরের তৃণমূল প্রার্থী পরিচালক রাজ চক্রবর্তী। পরিচালকের নিজের বাৎসরিক আয় ৫৪ লাখ ২৭ হাজার রুপি হলেও তার অভিনেত্রী স্ত্রীর আয়ের সঙ্গে মিলালে তাদের মোট আয় ১ কোটি ৭১ লাখ রুপি।

বিগত পাঁচ বছরে নদিয়ার চাপড়ার তৃণমূল বিধায়ক রুকবানুর রহমানের গত নির্বাচনের সময় মোট সম্পত্তি ছিল ২ লক্ষ ৭৩ হাজাররুপি। এবারের হলফনামায় দেখা যাচ্ছে, তার স্থাবর, অস্থাবর সম্পত্তির পরিমাণ বেড়ে হয়েছে ৩৪ লাখ ২৫ হাজার রুপি।

অপরদিকে, নদিয়ার নবদ্বীপের তৃণমূল বিধায়ক পুন্ডরীকাক্ষ সাহার গত বিধানসভা ভোটের আগের হলফনামা অনুযায়ী সম্পত্তির পরিমাণ ছিল ৭৫ হাজার রুপি। যা পাঁচ বছর পর তা কমে হয়েছে ৪৫ হাজার রুপি।

উত্তর দিনাজপুরের গোয়াল পোখরের তৃণমূল বিধায়ক গোলাম রব্বানির স্থাবর, অস্থাবর সম্পত্তির পরিমাণ গত পাঁচ বছরে ২৩ লাখ ৬৫ হাজার রুপি থেকে বেড়ে হয়েছে ১ কোটি ২১ লাখ রুপি।

এ দিকে বিগত পাঁচ বছরে সম্পদের পরিমাণ কমেছে দুই কোটিপতি বিধায়কের। তাদের মধ্যে একজন হলেন সাবেক তৃণমূল বিধায়ক সুনীল সিং। গতবারের নির্বাচনে তার ২ কোটি ৫৬ লাখ রুপি সম্পদ ছিল। এবার বিজেপির টিকিটে লড়া সুনীলবাবুর সম্পদের পরিমাণ কমে হয়েছে ২ কোটি ৩ লাখ রুপি।

একইভাবে ভাটপাড়ার বিজেপি বিধায়ক পবনকুমার সিংয়ের পাঁচ বছর আগে ৫ কোটি ৭৫ লাখ রুপির সম্পদ ছিল। এবার হলফনামায় তার মোট সম্পদের পরিমাণ ৪ কোটি ৫৫ লাখ রুপি।

এই দফায় ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৮৭ (২৮ শতাংশ) জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ৭১ (২৩ শতাংশ) জনের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা চলছে। এই তালিকায় সিপিএমের ২৩ জন প্রার্থীর মধ্যে ১৪ (৬১ শতাংশ) জন রয়েছেন। বিজেপির ৪৩ জন প্রার্থীর মধ্যে ২৫ (৫৮ শতাংশ) জন, তৃণমূলের ৪৩ জন প্রার্থীর মধ্যে ২৪ জন (৫৬ শতাংশ) এবং কংগ্রেসের ১২ জনের মধ্যে ৫ জনের (৪২ শতাংশ) বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে।

এছাড়া সিপিএমের ২৩ জন প্রার্থীর মধ্যে ১২ (৫২ শতাংশ) জন, বিজেপির ৪৩ জন প্রার্থীর মধ্যে ২০ (৪৭ শতাংশ) জন, তৃণমূলের ৪৩ জন প্রার্থীর মধ্যে ২০ জন (৪৭ শতাংশ) এবং কংগ্রেসের ১২ জনের মধ্যে ৪ জনের (৩৩ শতাংশ) বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা চলছে।

পাশাপাশি ১৯ জন প্রার্থীর বিরুদ্ধে নারীদের বিরুদ্ধে অপরাধের মামলা রয়েছে। এরমধ্যে আবার একজনের বিরুদ্ধে ধর্ষণের মামলা চলছে। পাঁচজন প্রার্থীর বিরুদ্ধে খুনের (আইপিসি ৩০২) এবং ২২ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার (আইপিসি ৩০৭) মামলা চলছে। এই পরিসংখ্যানের বিচারে ষষ্ঠ দফার ৪৩টি আসনের মধ্যে ১২টি রেড অ্যালার্ট (যেখানে তিনজন বা তার বেশি প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকে, সেই কেন্দ্রগুলোকে রেড অ্যালার্ট কেন্দ্র বলা হয়) কেন্দ্র।

এই দফায় ১২৯ জন প্রার্থীর (৪২ শতাংশ) শিক্ষাগত যোগ্যতা পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির মধ্যে। ১৬৫ জন (৫৪ শতাংশ) স্নাতক বা তার বেশি, চারজন ডিপ্লোমাধারী, সাতজন সাক্ষর এবং একজন নিরক্ষর।

/এএ/
সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বশেষ খবর
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!