X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চীনের সিনোফার্ম টিকা নিয়েও ‍সিদ্ধান্ত শিগগিরই

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ এপ্রিল ২০২১, ১৬:৫৩আপডেট : ২৭ এপ্রিল ২০২১, ১৬:৫৩

দেশে এখন পর্যন্ত ব্যবহার করা হচ্ছে করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা। আজ ২৭ এপ্রিল জরুরি ব্যবহারে জন্য অনুমোদন দেওয়া হয়েছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটিনক-ভি। ওষুধ প্রশাসন অধিদফতর জানিয়েছে, চীনের সিনোফার্ম নিয়েও শিগগিরিই সিদ্ধান্ত নেওয়া হবে। আজ মঙ্গলবার ( ২৭ এপ্রিল) ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমরা আজ স্পুটনিক-ভি এর অনুমোদন দিলাম। সরকার আরও ভ্যাকসিন নিয়ে কাজ করছে। আমরা আরও বিকল্প চিন্তা করছি। এরপর সিনোফার্মও আমাদের অ্যাকটিভ কনফার্মেশনে আছে। একের পর এক ভ্যাকসিন আসতেই থাকবে। আমরা একটি, দুটি অথবা তিনটিতে সীমাবদ্ধ থাকবো না। আমাদের বহুসংখ্যক ভ্যাকসিন আসবে। তবে এ টিকা কার্যক্রম চলবে সরকারিভাবে, বেসরকারিভাবে এখনও কোনও টিকা আনার পরিকল্পনা নেই।’

এই কর্মকর্তা বলেন, দেশের জন্য প্রয়োজন এখন ভ্যাকসিন। অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও স্পুটনিক, সিনোফার্ম, মর্ডানার ভ্যাকসিন নিয়েও সরকার চেষ্টা করছে। আমরা ভ্যাকসিন পেয়ে যাবো।

আরও পড়ুন-

দুই ডোজের স্পুটনিক-ভি’র কার্যকারিতা ৯১ শতাংশ

৪০ লাখ ডোজ স্পুটনিক ভি আসছে

রাশিয়ার স্পুটনিক ভি ব্যবহারে অনুমতি দিলো সরকার

বাংলাদেশে ‘স্পুটনিক ভি’ উৎপাদনের প্রস্তাব রাশিয়ার

সিনোফার্ম এবং স্পুটনিক-ভি ব্যবহার হতে পারে

তিনি বলেন, ‘পর্যায়ক্রমে যেসব ভ্যাকসিন আসবে, পাবলিক হেলথ কমিটি সেগুলো মূল্যায়ণ করবে। সেখানে যদি আমাদের দেশের জন্য সবদিক দিয়ে উপযুক্ত বলে তারা মনে করেন তাহলে আমরা দেশে তার ইমার্জেন্সি অথোরাইজেশন দেওয়া হবে।’

এর আগে রাশিয়ার স্পুটনিক-ভি ও চীনের সিনোফার্ম  ভ্যাকসিন ব্যবহারের জন্য সুপারিশ করে কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির উৎস ও সংগ্রহ সংক্রান্ত কোর কমিটি। সোমবার কমিটি তাদের এ সুপারিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠায় বলে জানায় ওষুধ প্রশাসন অধিদফতর।

গত ২০ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আট সদস্যের একটি কমিটি করা হয়। তারা দেশে কোন ভ্যাকসিন আনা যায়, সে বিষয়ে মতামত দেবে।

প্রসঙ্গত, গত নভেম্বরে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা কোভিশিল্ডের ৩ কোটি ডোজ টিকা বিষয়ে ত্রিপক্ষীয় চুক্তি হয়। চুক্তি অনুযায়ী বেক্সিমকো ফার্মা বাংলাদেশে এই টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশে সরবরাহ করবে। প্রতি মাসে সেরাম থেকে দেশে ৫০ লাখ ডোজ আসার কথা। কিন্তু বাংলাদেশ সেই প্রতিশ্রুতি অনুযায়ী টিকা পাচ্ছে না। এখন পর্যন্ত ভারত থেকে টিকা এসেছে মোট এক কেটি দুই লাখ ডোজ।

এরমধ্যে ভারত সরকারের উপহার হিসেবে প্রথম গত ২১ জানুয়ারি প্রথমে আসে ২০ লাখ ডোজ। সরকারের অর্থে কেনা টিকার প্রথম চালানে ২৫ জানুয়ারি আসে ৫০ লাখ ডোজ, সর্বশেষ ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ আসে ২০ লাখ ডোজ। গত ২৬ মার্চে আসে ১২ লাখ ডোজ। অর্থাৎ, ভারত থেকে কেনা ও উপহার মিলিয়ে এ পর্যন্ত মোট টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ।

দেশে গত সাত ফেব্রুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে। গত ৮ এপ্রিল থেকে শুরু হয়েছে টিকার দ্বিতীয় ডোজ। তবে গত ফেব্রুয়ারি মাসে চুক্তির ৩০ লাখ এবং মার্চ মাসের ৫০ লাখ অর্থাৎ চুক্তির ৮০ লাখ টিকাই এখনও দেশে আসেনি। এপ্রিলে টিকা আসার সম্ভাবনাও এখন পর্যন্ত নেই।

ইতোমধ্যে ভারত টিকা রফতানির ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় টিকা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা রয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে দেশে টিকার মজুত ফুরিয়ে যাবে।

 

/জেএ/এফএস/
সম্পর্কিত
করোনা শনাক্তের হার ৮ শতাংশ ছাড়ালো
দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ শনাক্ত
দ্রুত করোনার টিকা দেওয়ার নির্দেশ
সর্বশেষ খবর
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!