X
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

সেকশনস

প্রাথমিক শিক্ষকদের ১৩তম গ্রেড নির্ধারণ করতে ডেডলাইন

আপডেট : ২৭ এপ্রিল ২০২১, ১৭:৫২

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন নির্ধারণ কার্যক্রম আগামী ১০ মে’র মধ্যে জরুরিভিত্তিতে সম্পাদন করতে মাঠ পর্যায়ে কর্মপরিকল্পনা পাঠানো ও বাস্তবায়নের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। ব্যর্থহীনভাবে নির্দেশনা বাস্তবায়ন করতে মঙ্গলবার (২৭ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মোহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকদের বেতন স্কেল গত বছর ৯ ফেব্রুয়ারি ১৩তম গ্রেডে উন্নীত করা হয়। এ সংক্রান্ত অপশন আইবাস প্লাস প্লাস সফটওয়ারে চলতি বছর ফেব্রুয়ারি মাসে সংযুক্ত করে জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসারের ডিডিও আইডি থেকে বেতন নির্ধারণের সুযোগ দেওয়া হয়। সফটওয়ারে স্নাতক ও স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রির চেয়ে কম শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন শিক্ষকদের উন্নীত স্কেলে বেতন নির্ধারণের অপশন সংযোজনের জন্য ইতোমধ্যেই আইবাস প্লাস প্লাস প্রকল্প দফতরকে পত্র প্রদান করা হয়েছে এবং সহসা তা সংযোজিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু মাঠ পর্যায়ে অধিকাংশ উপজেলা শিক্ষা অফিস কর্তৃক সহকারী শিক্ষকদের বর্ণিত উন্নীত স্কেলে বেতন নির্ধারণ কার্যক্রম অদ্যাবধি সম্পন্ন হয়নি। এর ফলে শিক্ষকরা আর্থিকভাবে ক্ষত্রিগ্রস্ত হচ্ছেন মর্মে জানা যায়।

এমতাবস্থায় ওই কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপনের জন্য মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট দফতরগুলোর জন্য সময়বদ্ধ পরিকল্পনা তৈরি করা হয়েছে।

১. আগামী ২৮ এপ্রিলের মধ্যে শিক্ষকদের নাম বিদ্যালয়ের নাম, যোগদানের তারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর, বর্তমান বেতন স্কেল ২০১৫ সালের ১৫ ডিসেম্বরের আগে প্রাপ্ত টাইম-স্কেল/উচ্চতর গ্রেড প্রাপ্তির সংখ্যা ও প্রাপ্তির তারিখ ছকে সংকলিত করে অন্যান্য প্রয়োজনীয় রেকর্ডপত্র স্ব স্ব জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসে প্রেরণপূর্বক প্রাপ্তি স্বীকার গ্রহণ করতে হবে।

২. আগামী ২৯ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসের সঙ্গে সমন্বয় করে তাদের মাধ্যমে উন্নীত স্কেল বেতন নির্ধারণ কার্যক্রম শেষ করতে হবে।

৩. আগামী ৬ মে নির্ধারিত সময়ের মধ্যে বর্ণিত বেতন নির্ধারণ কার্যক্রম সম্পাদনে কোনও সমস্যা হলে তার উল্লেখসহ কর্মরত শিক্ষকদের মধ্যে কতজন শিক্ষকের বেতন উন্নীত স্কেলের নির্ধারণ করা হয়েছে এবং কতজনের হয়নি তা প্রতিবেদন আকারে জেলা প্রাথমিক শিক্ষক অফিসারের নিকট দাখিল করতে হবে।

৪. আগামী ৮ মে’র মধ্যে উপজেলা শিক্ষা অফিসারদের নিকট থেকে প্রাপ্ত তথ্যাদি সংকলন করে জেলাভিত্তিক বিস্তারিত প্রতিবেদন স্ব স্ব বিভাগীয় উপপরিচালকের কার্যালয়ে পাঠাতে হবে।

৫. আগামী ১০ মে’র মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট থেকে প্রাপ্ত জেলাভিত্তিক বিস্তারিত প্রতিবেদন প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালকের (অর্থ) নিকট পাঠাতে হবে।

আদেশে আরও বলা হয়, নির্ধারিত এই সময়সীমার মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকদের বেতন স্কেল ১৩তম গ্রেডে নির্ধারণ কার্যক্রম বিনা ব্যর্থতায় যথাযথভাবে বাস্তবায়ন করে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (অর্থ) বরাবর হার্ড কপি ডাক যোগে এবং সফট কপি [email protected] ইমেইলে পাঠাতে হবে আগামী ১০ মের মধ্যে পাঠাতে হবে।

/এসএমএ/এমআর/

সম্পর্কিত

‘নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আগে শিক্ষকদের প্রস্তুত করতে হবে’

‘নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আগে শিক্ষকদের প্রস্তুত করতে হবে’

নতুন শিক্ষাক্রমে হিজড়াদের জন্য যা থাকছে

নতুন শিক্ষাক্রমে হিজড়াদের জন্য যা থাকছে

প্রাথমিকে জরুরি নির্দেশনা

প্রাথমিকে জরুরি নির্দেশনা

রবিবার থেকে মাধ্যমিকে নতুন রুটিন

রবিবার থেকে মাধ্যমিকে নতুন রুটিন

আইসিটি আইনের মামলায় বিএনপি সমর্থিত ১১ আইনজীবীর জামিন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:০১

ডিজিটাল আইনের মামলায় ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মো. নূরুল হকসহ ১১ আইনজীবীকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। জামিনপ্রাপ্ত অন্যরা হলেন— অ্যাডভোকেট রেজাউল করিম চৌধুরী, অ্যাডভোকেট ওসমান গনি মল্লিক মাখন, অ্যাডভোকেট মাহবুবুর রশিদ তামান্না, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট আরিফুল ইসলাম সোহাগ, অ্যাডভোকেট রাইসুল ইসলাম, অ্যাডভোকেট তফাজ্জল হোসেন, অ্যাডভোকেট আহসান উল্লাহ আনার, অ্যাডভোকেট জহিরুল ইসলাম ও অ্যাডভোকেট শামসুন্নাহার।

তাদের জামিন আবেদনের শুনানি নিয়ে রবিবার (১৯ সেপ্টেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এরশাদ হোসাইন রাশেদ।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহে বিএনপি সমর্থিত ১১ আইনজীবীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ময়মনসিংহ জেলা শাখার সদস্য সচিব অ্যাডভোকেট বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মুহাম্মদ আজাদ বাদী হয়ে এ মামলা করেন।

মামলায় জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট মো. নূরুল হককে প্রধান আসামি করে ১১ জনের নাম উল্লেখ করা হয়।

পরে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ জানান, গত ৩১ আগস্ট জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ময়মনসিংহের আদালত পাড়ায় বিক্ষোভ মিছিল করেন অভিযুক্ত আইনজীবীরা। এ সময় তারা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে জড়িয়ে মানহানিকর ও উসকানিমূলক স্লোগান দেন। পরে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করা হয়।

/বিআই/এপিএইচ/

সম্পর্কিত

নট ফর সেল ক্লাব: মধু পূর্ণিমায় উন্মুক্ত হচ্ছে ‘বুদ্ধ’

নট ফর সেল ক্লাব: মধু পূর্ণিমায় উন্মুক্ত হচ্ছে ‘বুদ্ধ’

নকল ওষুধসহ গ্রেফতার ৩

নকল ওষুধসহ গ্রেফতার ৩

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের আত্মপক্ষ সমর্থন ২১ সেপ্টেম্বর

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের আত্মপক্ষ সমর্থন ২১ সেপ্টেম্বর

সাংবাদিক রোজিনার পাসপোর্ট-মোবাইল ফেরতের আবেদন নামঞ্জুর

সাংবাদিক রোজিনার পাসপোর্ট-মোবাইল ফেরতের আবেদন নামঞ্জুর

প্রকল্পের রেল গেট কিপারদের চাকরি স্থায়ীকরণের দাবি

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫১

রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেটগুলোর পুনর্বাসন ও মানোন্নয়ন শীর্ষক প্রকল্পের অস্থায়ী গেট কিপারদের চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন করেছে প্রকল্পের অস্থায়ী গেট কিপার পূর্ব ও পশ্চিম ঐক্য সমন্বয় পরিষদ।

রবিবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন আয়োজিত হয়।

মানববন্ধনে পরিষদ থেকে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের সকল সরকারি বিধি মোতাবেক নিয়োগ প্রক্রিয়ায় উত্তীর্ণ হয়ে ২০১৮ সালে ১০৩৮+৮৫১ জন প্রকল্পের গেট কিপার পদে নিয়োগ প্রাপ্ত হয়েছে। বর্তমানে ডিপিপি অনুসারে ওই উন্নয়ন প্রকল্পের সৃজনকৃত পদের মেয়াদ ৫ বছর ১০ মাস অতিক্রম করেছে। তাই অস্থায়ীভাবে সৃজনকৃত পদ থেকে রাজস্বখাতে পদ স্থানান্তরের বিষয়ে নীতিমালা অনুযায়ী যে পদের মেয়াদ তিন বছর পূর্ণ হয়েছে সেই পদগুলোকে রাজস্বখাতে প্রেরণ করা সম্ভব। অথচ এখানে চার বছর ধরে অনেকে আছেন, তাদের চাকরি রাজস্বকরণের কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না।

মানববন্ধনে চাকরি স্থায়ীকরণসহ বকেয়া বেতন এবং নিরাপদ কর্মস্থলের দাবি জানায় অস্থায়ী রেলগেট কিপাররা।

/জেডএ/এমএস/

সম্পর্কিত

জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি স্কপের

জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি স্কপের

ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের সমাবেশ

ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের সমাবেশ

আগারগাঁওয়ে ছয়তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

আগারগাঁওয়ে ছয়তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

বুড়িগঙ্গা রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান 

বুড়িগঙ্গা রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান 

গেঞ্জিতে লেখার সূত্র ধরে হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৫

হত্যাকাণ্ডের শিকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের বিক্রয়কর্মী জুয়েলের গায়ে থাকা গেঞ্জিতে লেখা ‘সাফল্যের পথে একসাথে’র সূত্র ধরে হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন করতে সক্ষম হয়েছে মিরপুর মডেল থানা পুলিশ।

মূলত টাকা ফেরত না দিতেই পূর্ব পরিকল্পনা মোতাবেক জুয়েলকে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি যুক্ত থাকার অভিযোগে ইতোমধ্যে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের সঙ্গে থাকা নগদ ৭ হাজার টাকা এবং একটি মোবাইল জব্দ করা হয়।

রবিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর মিরপুর উপ-পুলিশ কমিশনার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে উপ-পুলিশ কমিশনার এএসএম মাহাতাব উদ্দিন এসব তথ্য জানান।

এএসএম মাহাতাব উদ্দিন বলেন, পৃথক দুটি প্রতিষ্ঠানের ডেলিভারি ম্যান জুয়েল ও মিরাজ দুই বন্ধু। মিরাজের টাকার প্রয়োজন, সেই লোভে বন্ধু জুয়েলের ডেলিভারির টাকা আত্মসাতের ফাঁদ পাতে সে। মিরাজ জানতো প্রতিদিন জুয়েলের কাছে ডেলিভারির প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকা থাকতো। সেই টাকার জন্যই মূলত হত্যা করা হয় তাকে। মিরাজ নিজে এ ঘটনা ঘটাতে সাহস না পাওয়ায় সাইফুল সোহাগ ও রাসেলকে সঙ্গে নেয়। এক পর্যায়ে জুয়েলের সঙ্গে তিন আসামি মিলে তাদেরই প্রতিষ্ঠানের কাভার্ডভ্যানে উঠায়। এক পর্যায়ে টাকা ছিনিয়ে নেওয়ার ধস্তাধস্তি শুরু করলে তাদের সঙ্গে থাকা রশি দিয়ে পরিকল্পনা মোতাবেক হত্যা করে। পরে হত্যা নিশ্চিত করার পর লাশের পরিচয় যেন শনাক্ত না হয় সেজন্য ড্রামে ভরে মিরপুরের একটি জায়গায় ফেলে দেওয়া হয়। 

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, মূলত জুয়েলের কাছ থেকে আদায় করা টাকা যেন ফেরত না দিতে হয় সেজন্য হত্যা করা হয়। হত্যার পর আসামিরা মিরপুরের দুই নম্বর সেকশনের লাভ রোডের হাউজিংয়ে স্টেটের সরকারি অফিসের বিপরীত লাশ পাশে রেখে পালিয়ে যায়। সেখান থেকে লাশ উদ্ধারের পর কোনও ক্লু পাচ্ছিলো না পুলিশ। মূলত পরনের গেঞ্জিতে থাকা একটি লেখার ভিত্তিতেই হত্যাকাণ্ডের শিকার জুয়েলের পরিচয় নিশ্চিত করা পুলিশ। পরবর্তীতে তদন্তের ভিত্তিতে হত্যাকাণ্ডে জড়িত ৩ জনকে গ্রেফতার করা হয়।

/আরটি/এনএইচ/

সম্পর্কিত

রাজারবাগ দরবারের বিষয়ে দুদক, সিটিটিসি ও সিআইডিকে তদন্তের নির্দেশ

রাজারবাগ দরবারের বিষয়ে দুদক, সিটিটিসি ও সিআইডিকে তদন্তের নির্দেশ

কোনও মামলা নেই আমার ছাত্রদের জন্য এসেছি, আদালতে ডা. জাফরুল্লাহ

কোনও মামলা নেই আমার ছাত্রদের জন্য এসেছি, আদালতে ডা. জাফরুল্লাহ

মোদিবিরোধী বিক্ষোভ : ছাত্র ও যুব অধিকারের ২০ নেতাকর্মীর জামিন

মোদিবিরোধী বিক্ষোভ : ছাত্র ও যুব অধিকারের ২০ নেতাকর্মীর জামিন

র‌্যাংগসের চেয়ারম্যানসহ ৪ জনের বিরুদ্ধে প্রতারণার মামলা

র‌্যাংগসের চেয়ারম্যানসহ ৪ জনের বিরুদ্ধে প্রতারণার মামলা

জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি স্কপের

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৯

সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করাসহ ৫ দফা দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

রবিবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে এসব দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে বক্তারা বলেন, গত ৮ জুলাই নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের মালিকানাধীন হাসেম ফুড লিমিটেডের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে ৫৪ জন শ্রমিকের মর্মান্তিক মৃত্যু ঘটে। এই ধরণের ভয়াবহ অগ্নিকাণ্ড এবং শ্রমিকের মৃত্যু এটাই প্রথম নয়। এ যাবত ছোট-বড় প্রায় ২৫০টি কারখানায় অগ্নিকাণ্ড, ভবন ধস, বয়লার বিস্ফোরণসহ বিভিন্ন ঘটনায় ৫ হাজারের বেশি শ্রমিকের মৃত্যু এবং ২০ হাজারের বেশি শ্রমিক আহত, পঙ্গুত্ববরণ করে মৃত্যু যন্ত্রণায় ধুঁকছে।

তারা আরও বলেন, এ সব ঘটনার মধ্যে রানা প্লাজা ধস এবং তাজরিন গার্মেন্টসের দুর্ঘটনাসহ অতীতের প্রতিটি দুঃখজনক ঘটনার পর বেশ কয়েকটি তদন্ত কমিটি গঠিত হয়। কিন্তু তদন্ত কমিটির রিপোর্ট জনসম্মুখে প্রকাশিত না হওয়ার ফলে ঘটনার সঠিক কারণ জানা যায় না। কারখানা ভবনের কাঠামোগত দুর্বলতা, অগ্নিনির্বাপণের যথাযথ প্রস্তুতি, দুর্ঘটনা বিষয়ক প্রশিক্ষণ ও উদ্ধার প্রস্তুতির দুর্বলতা, নিয়মিত কারখানা পরিদর্শনের ক্ষেত্রে দুর্বলতা এবং শ্রম আইন, বিল্ডিং কোড মানা হয় কিনা সে ক্ষেত্রে দায়িত্বশীলদের ভূমিকা ইত্যাদি বিষয়ে কোন কিছুই মানুষ আর জানতে পারে না।

দুঃখের সাথে বলতে হয়, কোন ক্ষেত্রেই শ্রমিকের মৃত্যুর জন্য দায়ি মালিক পক্ষের কাউকে শাস্তি পেতে দেখা যায় নাই। বরং একটি ঘটনার রেশ মিলিয়ে যেতে না যেতে আর একটি ঘটনায় শ্রমিকের জীবনহানি ঘটে।

স্কপের অন্যান্য দাবিগুলো হলো- সেজান জুস কারখানায় শ্রমিকের মৃত্যুর জন্য দায়ি মালিকপক্ষ এবং কর্তব্য অবহেলার জন্য দায়ি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তি দিতে হবে; মৃত্যুবরণকারী শ্রমিকদের আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান করতে হবে। এ ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশনা এবং রানা প্লাজা ধসের ঘটনায় ক্ষতিপূরণের হারকে বিবেচনায় নেওয়া যেতে পারে; ক্ষতিপূরণের একই হারে আহতদের চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে এবং অগ্নিকাণ্ডের পরে ফ্যাক্টরি বন্ধ থাকা অবস্থায় কর্মহীন শ্রমিকদের মজুরি প্রদান করতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন স্কপের যুগ্ম-সমন্বয়ক আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা সাইফুজ্জামান বাদশা, নূরুল আমিন, শাকিল আক্তার চৌধুরী, আহসান হাবিব বুলবুল, শামীম আরা, আবুল কালাম আজাদ প্রমুখ।

/জেডএ/এমএস/

সম্পর্কিত

প্রকল্পের রেল গেট কিপারদের চাকরি স্থায়ীকরণের দাবি

প্রকল্পের রেল গেট কিপারদের চাকরি স্থায়ীকরণের দাবি

ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের সমাবেশ

ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সাংবাদিকদের সমাবেশ

আগারগাঁওয়ে ছয়তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

আগারগাঁওয়ে ছয়তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

বুড়িগঙ্গা রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান 

বুড়িগঙ্গা রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান 

রাজারবাগ দরবারের বিষয়ে দুদক, সিটিটিসি ও সিআইডিকে তদন্তের নির্দেশ

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:১২

রাজারবাগ দরবার শরীফের সব সম্পদের তথ্য খুঁজতে দুর্নীতি দমন কমিশন (দুদক), তাদের জঙ্গি সম্পৃক্ততা আছে কিনা তদন্ত করতে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) এবং উচ্চ আদালতে রিটকারী ৮ জনের বিরুদ্ধে করা হয়রানিমূলক মামলার বিষয়ে তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার (১৯ সেপ্টেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

এর আগে ১৬ সেপ্টেম্বর রাজারবাগ দরবার শরীফের পীর দিল্লুরসহ কয়েকজনের বিরুদ্ধে ভুক্তভোগী ৮ জন ব্যক্তির পক্ষে অ্যাডভোকেট শিশির মনির হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটকারীদের মধ্যে শিশু, মহিলা, মুক্তিযোদ্ধার সন্তান, মাদরাসার শিক্ষক ও ব্যবসায়ী রয়েছেন। তাদের প্রত্যেকেই রাজারবাগ দরবার শরীফের পীর ও তাদের মুরিদদের হয়রানিমূলক মামলার শিকার।

রিট আবেদনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও আইজিপিসহ মোট ২০ জনকে বিবাদী করা হয়।

/বিআই/এমএস/

সম্পর্কিত

গেঞ্জিতে লেখার সূত্র ধরে হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন

গেঞ্জিতে লেখার সূত্র ধরে হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন

কোনও মামলা নেই আমার ছাত্রদের জন্য এসেছি, আদালতে ডা. জাফরুল্লাহ

কোনও মামলা নেই আমার ছাত্রদের জন্য এসেছি, আদালতে ডা. জাফরুল্লাহ

মোদিবিরোধী বিক্ষোভ : ছাত্র ও যুব অধিকারের ২০ নেতাকর্মীর জামিন

মোদিবিরোধী বিক্ষোভ : ছাত্র ও যুব অধিকারের ২০ নেতাকর্মীর জামিন

র‌্যাংগসের চেয়ারম্যানসহ ৪ জনের বিরুদ্ধে প্রতারণার মামলা

র‌্যাংগসের চেয়ারম্যানসহ ৪ জনের বিরুদ্ধে প্রতারণার মামলা

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

‘নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আগে শিক্ষকদের প্রস্তুত করতে হবে’

‘নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আগে শিক্ষকদের প্রস্তুত করতে হবে’

নতুন শিক্ষাক্রমে হিজড়াদের জন্য যা থাকছে

নতুন শিক্ষাক্রমে হিজড়াদের জন্য যা থাকছে

প্রাথমিকে জরুরি নির্দেশনা

প্রাথমিকে জরুরি নির্দেশনা

রবিবার থেকে মাধ্যমিকে নতুন রুটিন

রবিবার থেকে মাধ্যমিকে নতুন রুটিন

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন হচ্ছে

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন হচ্ছে

৪৭১ জন ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগের সুপারিশ

৪৭১ জন ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগের সুপারিশ

প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু আগামী সপ্তাহে

প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু আগামী সপ্তাহে

দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে আইনি নোটিশ

দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে আইনি নোটিশ

স্কুল গেটে অভিভাবকদের জটলা, স্বাস্থ্যবিধিতে অনীহা!

স্কুল গেটে অভিভাবকদের জটলা, স্বাস্থ্যবিধিতে অনীহা!

সর্বশেষ

আইসিটি আইনের মামলায় বিএনপি সমর্থিত ১১ আইনজীবীর জামিন

আইসিটি আইনের মামলায় বিএনপি সমর্থিত ১১ আইনজীবীর জামিন

বঙ্গবন্ধু শিক্ষা বিমার ব্যাংক অ্যাকাউন্ট চার্জ ফ্রি

বঙ্গবন্ধু শিক্ষা বিমার ব্যাংক অ্যাকাউন্ট চার্জ ফ্রি

যেভাবে ‘পুণ্যের প্রচার ও পাপ ঠেকাবে’ তালেবানের নৈতিকতা পুলিশ

যেভাবে ‘পুণ্যের প্রচার ও পাপ ঠেকাবে’ তালেবানের নৈতিকতা পুলিশ

প্রকল্পের রেল গেট কিপারদের চাকরি স্থায়ীকরণের দাবি

প্রকল্পের রেল গেট কিপারদের চাকরি স্থায়ীকরণের দাবি

৫৯টি আইপি টিভি বন্ধ করলো বিটিআরসি

৫৯টি আইপি টিভি বন্ধ করলো বিটিআরসি

© 2021 Bangla Tribune