X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘প্রজেক্ট ভাসানচর’: বাংলাদেশ কি ভারতের সমর্থন পাচ্ছে?

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
০৯ জুন ২০২১, ১১:৫৫আপডেট : ১০ জুন ২০২১, ১৭:৩৭

সোমবার (৭ জুন) সকালে ভারতের প্রথম সারির নিউজ পোর্টাল স্ক্রল-এ একটি নিবন্ধ প্রকাশ হয়। যার শিরোনাম ‘ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের অপরিকল্পিত পুনর্বাসন করছে বাংলাদেশ– যা ঝুঁকিপূর্ণ’! নিবন্ধটি লিখেছেন হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া অধিকর্তা বাঙালি কর্মকর্তা মীনাক্ষী গাঙ্গুলি- যিনি ভারত, বাংলাদেশ বা নেপাল-শ্রীলঙ্কায় তার সংগঠনের খুবই পরিচিত মুখ।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো ও জাতিসংঘের একটা অংশ যে রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে নিয়ে যাওয়ার পদক্ষেপকে খুব একটা সমর্থন করছে না, এটা নতুন কথা নয়। কিন্তু প্রশ্ন হল, মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ যে প্রতিবেশীর ওপর সবচেয়ে বেশি ভরসা করছে, সেই ভারতের এ ব্যাপারে কী অবস্থান?

নির্দিষ্টভাবে ভাসানচর নিয়ে আনুষ্ঠানিকভাবে ভারত এখনও মন্তব্য করেনি। তবে দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বাংলা ট্রিবিউনকে পরিষ্কার জানিয়েছেন, বাংলাদেশ যে কিছু সংখ্যক রোহিঙ্গাকে কক্সবাজারের ঘিঞ্জি শিবিরগুলো থেকে ভাসানচরে সরিয়ে নিচ্ছে সেই উদ্যোগ অবশ্যই ‘প্রশংসনীয়’। তবে কৌশলগত কারণেই দিল্লি বিষয়টি নিয়ে প্রকাশ্য মন্তব্য করা থেকে বিরত থাকছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালেয় একজন যুগ্মসচিব পর্যায়ের কর্মকর্তা বাংলাদেশ ও মিয়ানমার সংক্রান্ত বিষয়গুলো দেখাশুনা করেন। এই মুহূর্তে দিল্লির সাউথ ব্লকে সেই পদে আছেন স্মিতা পন্থ।

গত ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের পর প্রেস ব্রিফিংয়ে স্মিতা পন্থের কাছে নির্দিষ্টভাবে ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসন নিয়ে জানতে চাওয়া হয়েছিল। সরাসরি উত্তর এড়িয়ে গিয়ে তিনি শুধু বলেছিলেন, ভারত চায় রাখাইন প্রদেশ থেকে বাস্তুচ্যূত মানুষজন দ্রুত, নিরাপদে ও স্থায়ীভাবে নিজেদের দেশে ফিরে যান। বাংলাদেশকে যে দশ লাখেরও বেশি শরণার্থীর ‘মানবিকতার বোঝা’ বইতে হচ্ছে, সেটাও খেয়াল রাখতে হবে বলে উল্লেখ করেছিলেন।

কিন্তু ভাসানচর কথাটা একবারও উচ্চারণ করেননি। আসলে ভাসানচরে পুনর্বাসনের পদক্ষেপকে ভারত প্রকাশ্যে সমর্থন করলে এমন একটা ধারণার সৃষ্টি হতে পারে যে, ভারত বোধহয় স্বীকার করে নিচ্ছে এই রোহিঙ্গাদের অদূর ভবিষ্যতে মিয়ানমারে ফেরার কোনও আশা নেই। সে কারণেই প্রসঙ্গটি এড়িয়ে যাওয়া হচ্ছে।

সাউথ ব্লকের এক সিনিয়র কর্মকর্তার কথায়, ‘এই মুহূর্তে ভাসানচরে কিছু লোককে সরিয়ে নেওয়ার চেয়ে ভালো পদক্ষেপ আর হতে পারে না। কিন্তু নানা কারণেই সেই কথাটা আমাদের বলাটা ভালো দেখায় না।’

মিয়ানমারে ভারতের সাবেক রাষ্ট্রদূত ও বর্ষীয়ান কূটনীতিবিদ গৌতম মুখোপাধ্যায়ও মনে করেন, ভারত এক্ষেত্রে একটা কৌশলগত অবস্থান নিয়ে নীরবতা অবলম্বন করছে।

এই প্রতিবেদককে অ্যাম্বাসাডর আরও বলছিলেন, ‘সব বিষয় নিয়ে ভারতের মুখ খোলার তো দরকার নেই। এটাকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হিসেবেও দেখা যেতে পারে। তারা তাদের দেশে আসা শরণার্থীদের কোথায় রাখা উচিত মনে করবে সেটা পুরোপুরি তাদের ব্যাপার। তবে পাশাপাশি এই পদক্ষেপে আমাদের প্রচ্ছন্ন সমর্থন থাকতেই পারে।’

ওয়াকিবহাল মহল আরও মনে করিয়ে দিচ্ছে, গত ডিসেম্বর-জানুয়ারিতে ভারতের ‘উইওন’ নিউজ চ্যানেলে ‘প্রজেক্ট ভাসানচর’ নিয়ে একটি সরেজমিন ভিডিও প্রতিবেদন প্রচার হয়েছিল। যেখানে তুলে ধরা হয়েছিল- ভাসানচর কেন রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য আদর্শ জায়গা।

উইওন ভারতের জি মিডিয়া গোষ্ঠীর আন্তর্জাতিক সংবাদ শাখা, যাদের কেন্দ্রীয় সরকারের খুব ঘনিষ্ট বলেই ধরা হয়। ওই ভিডিও’র শ্যুটিংয়ে ভারত ও বাংলাদেশ, উভয় সরকারই তাদের নানাভাবে সাহায্য করেছিল।

মাসখানেক আগে ভারত সরকারের সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক রেখে কাজ করে, এমন একটি থিঙ্কট্যাঙ্ক ‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন’ও ভাসানচর নিয়ে একটি গবেষণাধর্মী রিপোর্ট প্রকাশ করে।

ওই রিপোর্টে প্রতিষ্ঠানের ফেলো শ্রীপর্ণা ব্যানার্জি মনে করিয়ে দিয়েছেন, ভাসানচর ছাড়াও ওই একই জেলায় আরও অন্তত পাঁচটি চরাঞ্চলে কিন্তু রোহিঙ্গাদের জন্য টেকসই ও পরিবেশবান্ধব বসতি তৈরির কাজ চলছে। নেদারল্যান্ডস সরকার ও ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট সেই প্রকল্পে অর্থায়ন করছে। ফলে আন্তর্জাতিক বিশ্ব যে রোহিঙ্গাদের ভাসানচর বা অনুরূপ দ্বীপগুলোতে পুনর্বাসনের বিরোধী, এ কথা পুরোপুরি ঠিক নয়।

দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তার কথায়, ‘বাংলাদেশের রোহিঙ্গা সঙ্কটে ভাসানচর যে সবচেয়ে ভালো বা স্থায়ী সমাধান, তা আমরা কখনওই বলছি না। কিন্তু এই মুহূর্তে যতক্ষণ না মিয়ানমারে প্রত্যাবাসন সম্ভব হচ্ছে, ততক্ষণ সাময়িক সমাধান হিসেবে ভাসানচরের বিকল্প নেই বলেই আমরা মনে করি।’

 

/এফএ/এনএইচ/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা