X
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

ভরসার আরেক নাম 'বাবা'

আপডেট : ২০ জুন ২০২১, ০৬:৪৫

বছর দশেক আগে ফেসবুকের এক স্ট্যাটাসে লিখেছিলাম ‘আব্বার সঙ্গে আমার নানাবিধ দ্বন্দ্ব শিল্পের পর্যায়ে চলে যাচ্ছে, তবু আমি দিনকে দিন আপাদমস্তক আব্বা হয়ে উঠছি।’- এই স্ট্যাটাস দেওয়ার সময় খুব ভেবেছি সবার কি বাবার সঙ্গে এমন একটা দ্বন্দ্বের সম্পর্ক থাকে? বোধহয় না। এও ভেবে শান্তি পেয়েছি যে, দ্বন্দ্ব বর্ণনাতীত হলেও আমি দিনকে দিনকে আব্বার প্রতিচ্ছবি হয়ে উঠছি। আসলে বাবা হয়ে উঠতে চেয়েছি বলেই হয়তো বাবা হয়ে যাচ্ছি। তবে এমন দ্বন্দ্বের গল্প হয়তো প্রতি ঘরে ঘরেই আছে। বাবাকে লেখা কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর এক চিঠিতে এমন একটা দ্বন্দ্বের গল্প পেলাম…

বাবাকে লিখেছিলেন- ‘আপনাদের মতামত এবং কোনোরকম আনুষ্ঠানিকতা ছাড়া আমি বিয়ে করে বৌ বাড়ি নিয়ে যাওয়াতে আপনারা কষ্ট পেয়েছেন। কিন্তু আমি তো আমার জীবন এভাবেই ভেবেছি। আপনার সাথে আমার যে ভুল বোঝাবুঝি গুলো তা কখনই চ্যালেঞ্জ বা পিতা-পুত্রের দ্বন্দ্ব নয়, স্পষ্টতই তা দুটো বিশ্বাসের দ্বন্দ্ব।

ব্যক্তি আপনাকে আমি কখনোই ভুল বুঝিনি, আমি জানি না আমাকে আপনারা কিভাবে বোঝেন। এতো চরম সত্য যে, একটি জেনারেশনের সাথে পরবর্তী জেনারেশনের অমিল এবং দ্বন্দ্ব থাকবেই। যেমন আপনার সাথে আপনার আব্বার অমিল ছিলো, আপনার সাথে আমার এবং পরবর্তীতে আমার সাথে আমার সন্তানদের। এই দ্বন্দ্ব ও সংঘাত কোনোভাবেই রোধ করা সম্ভব নয়। আমরা শুধু এই সংঘাতকে যুক্তিসঙ্গত করতে পারি; পারি কিছুটা মসৃন করতে। সংঘাত রোধ করতে পারিনা। পারলে ভালো হতো কিনা জানিনা। তবে মানুষের জীবনের বিকাশ থেমে যেতো পৃথিবীতে।’

রুদ্র আরও লিখেছিলেন, ‘পৃথিবীতে কত বড় বড় কাজ করেছে মানুষ। একটা ছো্ট্ট পরিবারকে সুন্দর করা যাবে না? অবশ্যই যাবে। একটু যৌক্তিক হলে, একটু খোলামেলা হলে কত সমস্যা এমনিতেই মিটে যাবে। সম্পর্ক সহজ হলে কাজ সহজ হয়। আমরা চাইলেই তা করতে পারি।’

বাবা দিবসে বাবাদের নিয়ে দ্বন্দ্বের গল্প দিয়েই শুরু হলো। এত মতভেদ বা বিভেদের পরও ভরসার আরেক নাম বাবা। বাবার হাত ধরে পৃথিবীর পথে চলতে শিখে আমরা দিনে দিনে বাবা হয়ে উঠি। ছায়া বা কায়া হয়ে বড় হই।

তবে বাঙাল মুলকে বাবা সম্ভবত একজন রাশভারি চরিত্রের নাম যার সঙ্গে খেলতে মানা, মন খুলে গল্প করা মানা। যার সঙ্গে দূরত্বই সারকথা। তবে বিশ্বায়নের যুগে বাবারাও বন্ধু হয়ে উঠছেন। অন্তত সোশ্যাল মিডিয়া তো বাবা দিবসে বাবারা কেমন বন্ধু হয়ে উঠছেন। কেমন করে হাতে হাত ধরে বন্ধুর মতো চলতে শেখাচ্ছেন সন্তানদের। দিবস উপলক্ষে প্রতিটা বাড়িতেই কিছু না কিছু আয়োজন হচ্ছে। সংসারের জন্য উদয়াস্ত খেটে যাওয়া বাবার জন্য প্রতিদান হয়তো সন্তান বড় হয়ে দেয়। কিন্তু দিবস ঘিরে আয়োজনটা শুধুই বাবাকে প্রতিদান দেওয়ার গল্প তৈরি করে।  

বাস্তবে বাবা শব্দের কোনও আভিধানিক অর্থ নেই। কেবল একটি সম্বোধন মাত্র। আর যেকোনো মানুষের বেড়ে ওঠার পেছনে মায়ের মতোই এই সম্বোধন চরিত্রের ভূমিকা সমান। এক্ষেত্রে বাবাকে একটি চরিত্রও বলা যায়, কখনো মা বাবার মতো হয়ে আগলে রাখেন, কখনও ভাই-বোন বাবার মতো হয়ে যান। এগুলো সবই ঘটে বাবার অবর্তমানে। কিন্তু বাবার উপস্থিতিতে তিনিই হন ভরসার আরেক নাম।

বাবা চরিত্র আসলে বিশ্লেষণ করার কোনও প্যারামিটার নেই। জন্ম দিলে জন্মদাতা হওয়া যায়, কিন্তু বাবা হয়ে উঠতে হয়। ভীষণ দায়িত্ব-কর্তব্যের গল্প লুকিয়ে আছে বাবা শব্দটায়। যিনি শত সংকটেও বটগাছ হয়ে ছায়া দিয়ে যাচ্ছেন সন্তানদেরকে। অর্থনৈতিক, সামাজিক সব দায়িত্ব পালন করছেন। আর এসব দায়িত্ব পালনের বিনিময় কিন্তু শুধুই ভালোবাসা। সন্তান বড় হয়ে বাবার দায়িত্ব নেবে, এমন ধারণা খুব কম বাবাই করেন। তবে এটা আশা করেন−সব সন্তান বাবাকে ছাপিয়ে যাবে। দেশজোড়া নাম হবে। সন্তানের নামের সঙ্গে উজ্জ্বল হবে পিতৃত্বের উত্তরাধিকার।

এই যে ১৯১৩ সালে রীতিমতো বিল পাস করে জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস ঘোষণা করা হয়েছিল, সেটি কিন্তু পুরোটাই বাবাদের শ্রদ্ধা ও সম্মানে মুড়ে রাখতে। সময়ের সঙ্গে সঙ্গে সাত সমুদ্দুর তের নদীর পাড়ের সংস্কৃতির হাওয়া আমাদের দেশেও এসে বেশ থিতু হয়েছে। বেশ আয়োজন করেই উদযাপিত হচ্ছে বাবাদের জন্য দিন।

সোশাল মিডিয়ার পেইজ গুলো ভরে ওঠে সন্তানদের থেকে পাওয়া উপহার, কার্ড আর ছবিতে। যারা হারিয়ে ফেলেছেন বাবাকে তারা স্মৃতিচারণ করেন। আর যারা কাছে আছেন তারাও দু-কলম লিখেন। ছবি আপলোড করেন। করোনার মহামারিতে আয়োজন তো সব সামাজিক যোগাযোগকেন্দ্রিক হয়ে উঠেছে। নতুবা এই দিনকে ঘিরে রেস্তোরাঁগুলোতে থাকতো ছাড়, উপহারের অফার। মনমরা এই পৃথিবীতে সব বাবারাই খুঁজছেন সন্তানকে ভালো রাখতে, নিজেরা ভালো থাকতে।

ভালো দিন আসুক পৃথিবীতে। চারপাশ মহামারি মুক্ত হোক বাবাদের ভালোবাসায় আর ভরসায়। পৃথিবীর সব বাবাদের বাবা দিবসের শুভেচ্ছা।

 

/এফএএন/
সর্বশেষসর্বাধিক

লাইভ

সর্বশেষ

আমারি ঢাকায় বড়দিনের আয়োজন

আমারি ঢাকায় বড়দিনের আয়োজন

রামপুরায় ছাত্র নিহতের ঘটনাটি নিছক দুর্ঘটনা নয়: ওবায়দুল কাদের

রামপুরায় ছাত্র নিহতের ঘটনাটি নিছক দুর্ঘটনা নয়: ওবায়দুল কাদের

ট্রলারের ধাক্কায় ট্রলার ডুবি, চালকের লাশ উদ্ধার

ট্রলারের ধাক্কায় ট্রলার ডুবি, চালকের লাশ উদ্ধার

ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার

ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার

মোস্তাফিজের মতো দলহীন হয়ে থাকলেন রশিদ খান

মোস্তাফিজের মতো দলহীন হয়ে থাকলেন রশিদ খান

© 2021 Bangla Tribune