X
শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

সেকশনস

কাল থেকে শুরু ১৪ দিনের কঠোর বিধিনিষেধ  

আপডেট : ২২ জুলাই ২০২১, ১৭:৩৩

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামীকাল শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে কঠোর বিধিনিষেধ শুরু হচ্ছে; যা ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত বলবৎ থাকবে। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হলে শাস্তির আওতায় নেওয়া হবে। কঠোর বিধিনিষেধ চলাকালে জনগণকে সতর্ক থাকা, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দেওয়া হয়।

গত ১৩ জুন বিধিনিষেধ আরোপ করে মন্ত্রিপরিষদ বিভাগ। ওই আদেশে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়েছিল ঈদের কারণে। আর ২৩ জুলাই সকাল ৬টা থেকে আবারও কঠোর বিধিনিষেধ আরোপের কথা বলা হয়েছিল।  

কঠোর ‌বিধিনিষেধের আওতায় থাকছে:

১) সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে।

২) সড়ক, রেল ও নৌপথে গণপরিবহন (অভ্যন্তরীণ বিমানসহ) ও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

৩) শপিং মল/মার্কেটসহ সব দোকানপাট বন্ধ থাকবে।

৪) সব পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৫) সব ধরনের শিল্প-কলকারখানা বন্ধ থাকবে।

৬) জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক বিবাহত্তোর অনুষ্ঠান (ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে।

৭) বাংলাদেশ সুপ্রিম কোর্ট আদালতগুলোর বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৮) ব্যাংক-বিমা/আর্থিক প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

৯) সরকারি কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাফতরিক কাজগুলো ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন।

১০) আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন: কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন/বিক্রি, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ভিসা সংক্রান্ত কার্যক্রম, সিটি করপোরেশন/পৌরসভা পরিষ্কার-পরিচ্ছন্নতা, সড়কের বাতি ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রম), সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি/অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে।

১১) বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় খোলা রাখার বিষয়ে অর্থ বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা দেবে। 

১২) জরুরি পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক, লরি/কাভার্ডভ্যান/নৌ-যান/পণ্যবাহী রেল/ফেরি এ নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে।

১৩) বন্দরগুলো (বিমান, সমুদ্র, নৌ ও স্থল) এবং তৎসংশ্লিষ্ট অফিসগুলো এ নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে।

১৪) কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে কেনাবেচা করা যাবে। সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন/বাজার কর্তৃপক্ষ/স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

১৫) অতি জরুরি প্রয়োজন ব্যতীত (ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি কেনা, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

১৬) টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে টিকা নেওয়ার জন্য যাতায়াত করা যাবে।

১৭) খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রি (অনলাইন/টেকওয়ে) করতে পারবে।

১৮) আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রমাণ প্রদর্শন করে গাড়ি ব্যবহার করে যাতায়াত করতে পারবেন।

১৯) স্বাস্থ্যবিধি অনুসরণ করে মসজিদে নামাজের বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নির্দেশনা দেবে।

২০) ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠপর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে। জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবেন।

২১) জেলা ম্যাজিস্ট্রেট জেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সমন্বয় সভা করে সেনাবাহিনী, বিজিবি/কোস্টগার্ড, পুলিশ, র‌্যাব ও আনসার নিয়োগ ও টহলের অধিক্ষেত্র, পদ্ধতি সময় নির্ধারণ করবেন। সেইসঙ্গে স্থানীয়ভাবে বিশেষ কোনও কার্যক্রমের প্রয়োজন হলে সে বিষয়ে পদক্ষেপ নেবেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগগুলো এ বিষয়ে মাঠপর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

২২) জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠপর্যায়ে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়টি নিশ্চিত করবে। 

২৩) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক তার পক্ষে জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীকে আইনি ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয় ক্ষমতা দেবেন।

 

 

/এসএমএ/আইএ/এমওএফ/

সম্পর্কিত

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

সোনার বাংলা গড়তে নিজেকে নিয়োজিত করেছিলেন শেখ কামাল: তথ্য প্রতিমন্ত্রী

সোনার বাংলা গড়তে নিজেকে নিয়োজিত করেছিলেন শেখ কামাল: তথ্য প্রতিমন্ত্রী

বন্ধুদের স্মৃতিতে অমলিন শেখ কামাল

বন্ধুদের স্মৃতিতে অমলিন শেখ কামাল

মাহমুদুল্লাহদের রাষ্ট্রপতির অভিনন্দন

মাহমুদুল্লাহদের রাষ্ট্রপতির অভিনন্দন

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

আপডেট : ০৬ আগস্ট ২০২১, ০০:৫৪

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন কার্যক্রম চলমান রাখা যাবে। এছাড়া প্রয়োজনে হার্ড টু রিচ এরিয়ায় ৭-৯ আগস্টের মধ্যে স্থানীয় ব্যবস্থাপনায় ক্যাম্পেইন পরিচালনা করা যেতে পারে। বৃহস্পতিবার সংশ্লিষ্টদের কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন বাস্তবায়ন বিষয়ক এমন পরিবর্তিত নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অধিদফতরের পরিচালক ও কোভিড-১৯ ভ্যাকসিন ব্যাপস্থানা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত এ নির্দেশনাগুলো সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে। পরিচালক (স্বাস্থ্য), করোনাভাইরাস ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য গঠিত-বিভাগীয় কমিটির সদস্য, সিটি করোপোরেশন কমিটির সদস্য সচিব, জেলা কমিটির সদস্য সচিব, উপজেলা কমিটির সদস্য সচিব, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা এবং সব পৌরসভার মেডিকেল অফিসারদের কাছে এটি পাঠানো হয়।

নির্দেশনায় বলা হয়, ৭ আগস্ট সারাদেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলায় জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন শুরু হবে। উপজেলা/ পৌরসভার যেসব ইউনিয়ন বা ওয়ার্ডে ৭ তারিখে নিয়মিত ইপিআই কার্যক্রম রয়েছে সেসব ইউনিয়ন/ ওয়ার্ডে ৮ অথবা ৯ আগস্ট ক্যাম্পেইন পরিচালিত হবে।

নিয়মিত ইপিআই টিকাদান সেশন পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী চলমান থাকবে। নিয়মিত ইপিআই টিকাদান সেশন কোনও অবস্থাতেই বন্ধ করা যাবে না।

ক্যাম্পেইন ২৫ বছরের বেশি বযসীদের ভ্যাকসিন দেওয়া হবে। প্রেগনেন্ট ও ল্যাকটেটিং মায়েদের ভ্যাকসিন দেওয়া হবে না।

/জেএ/এমপি/

সম্পর্কিত

গণটিকার পরিকল্পনায় আসছে পরিবর্তন

গণটিকার পরিকল্পনায় আসছে পরিবর্তন

সোনার বাংলা গড়তে নিজেকে নিয়োজিত করেছিলেন শেখ কামাল: তথ্য প্রতিমন্ত্রী

সোনার বাংলা গড়তে নিজেকে নিয়োজিত করেছিলেন শেখ কামাল: তথ্য প্রতিমন্ত্রী

পাঁচ দিনে ১২৪৩ ডেঙ্গু রোগী

পাঁচ দিনে ১২৪৩ ডেঙ্গু রোগী

বন্ধুদের স্মৃতিতে অমলিন শেখ কামাল

বন্ধুদের স্মৃতিতে অমলিন শেখ কামাল

প্রতি জেলায় নির্মাণ হচ্ছে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২৩:৫৬

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সৃজনশীল প্রতিভার অধিকারী শেখ কামালের অবদানকে দেশের প্রতিটি তরুণের কাছে তুলে ধরতে দেশের ৬৪ জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার তৈরি করা হচ্ছে। প্রতিটি সেন্টারে একটি মুক্তিযুদ্ধ ও শেখ কামাল ডিজিটাল কর্নার প্রতিষ্ঠা করা হবে। ডিজিটাল কর্নারে শেখ কামালের বর্ণাঢ্য ও কর্মময় জীবন তুলে ধরা হবে বলে তিনি উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার (৫ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে সিংড়া উপজেলা ছাত্রলীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পলক বলেন, প্রতিটি জেলায় একটি করে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। শেখ কামাল যে বয়সে জীবনকে তুচ্ছ করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন, শিল্প-সাহিত্য-সংস্কৃতি ও ক্রীড়াঙ্গনকে আধুনিক হিসেবে গড়ে তুলতে ভূমিকা রেখেছিলেন, ঠিক সেই বয়সের ছেলে-মেয়েরাই এসএসসি-এইচএসসি পাস করে ওই ইনকিউবেশন সেন্টার থেকে ৬ বা ১২ মাসের সার্টিফিকেট বা ডিপ্লোমা কোর্স করে যার যার শহরে আত্মকর্মসংস্থান করতে পারবে। ২০৪১ সাল নাগাদ এসব আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার থেকে ১০ লাখের অধিক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দিয়ে ৫ লাখের বেশি তরুণের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে।

পলক নাটোরের সিংড়ায় শেখ কামাল স্মৃতি ফুটবল একাডেমি প্রতিষ্ঠার পরিকল্পনার কথা জানান।  সিংড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি খালিদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিংড়া আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি শরীফুল ইসলাম শরীফ প্রমুখ।

/এইচএএইচ/এমএস/

শহীদ শেখ কামালের জন্মবার্ষিকীতে আগরতলায় আলোচনা সভা

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২৩:০১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ জামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপন করেছে ভারতের ত্রিপুরার আগরতলা বাংলাদেশ হাইকমিশন। বৃহস্পতিবার (৫ আগস্ট) হাইকমিশন প্রাঙ্গণে এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

বিকালে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের সামনে শেখ কামালের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন মিশনের প্রধান সচিব (স্থানীয়) ও দূতালয় প্রধান এস এম আসাদুজ্জামান। এ সময় শেখ কামালের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়‌। আলোচনা সভায় বক্তব্য রাখেন মিশনের প্রধান সচিব মো. রেজাউল হক চৌধুরী। সমাপনী বক্তব্য রাখেন সহকারী হাই কমিশনার মো. জোবায়েদ হোসেন।

সহকারী হাইকমিশনার বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মোহনী নেতৃত্ব মহান মুক্তিযুদ্ধে বাঙালি জাতিকে একসূত্রে গেঁথেছিল। শহীদ শেখ কামাল অতি অল্প সময়ে মুক্তিযুদ্ধে যোগদান করেন। তিনি একজন সফল সংগঠকও। ১৫ আগস্টে কালরাতে ঘাতকদের নির্মম বুলেটে অকালে শাহাদতবরণ করেন জাতির এই অমিত সম্ভাবনাময় সন্তান।’

এ সময় আলোচনায় অংশ নেন ত্রিপুরার সুশীল সমাজের প্রতিনিধিরা।

 

/আরটি/এমএএ/

সম্পর্কিত

দিল্লি-কলম্বোতে শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী পালিত

দিল্লি-কলম্বোতে শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী পালিত

করোনায় আটকে আছে ত্রিদেশীয় বৈঠক

করোনায় আটকে আছে ত্রিদেশীয় বৈঠক

ভারত থেকে ২০০ টন অক্সিজেন আসছে

ভারত থেকে ২০০ টন অক্সিজেন আসছে

ভারত-চীন-রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মোমেন

ভারত-চীন-রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মোমেন

এক কোটি ৪৭ লাখ করোনার টিকা দেওয়া শেষ

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২২:৪৭

দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে এখন পর্যন্ত ভ্যাকসিন (টিকা) দেওয়া হয়েছে ১ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার ৩১৪ ডোজ। এর মধ্যে এক ডোজ নিয়েছেন এক কোটি ২ লাখ ৮৯ হাজার ৭৯৭ জন এবং টিকার দুই ডোজ নিয়েছেন ৪৪ লাখ ৪৩ হাজার ৫১৭ জন। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা,  চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন।

বৃহস্পতিবার  (৪ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানান যায়। এদিন মোট টিকা দেওয়া হয়েছে ৩ লাখ ৭ হাজার ২৩০ ডোজ।       

স্বাস্থ্য অধিদফতর জানায়, আজ অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন ১০ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১২ হাজার ৮৫৯ জন। এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৬৩ জন। আর  দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৪৪ হাজার ২৩১ জন।

পাশাপাশি আজ ফাইজারের প্রথম ডোজ কাউকে দেওয়া হয়নি এবং  দ্বিতীয় ডোজ নিয়েছেন এক হাজার ৬৬২ জন। আর এখন পর্যন্ত দেয়া হয়েছে ৫৭ হাজার ২৯৩ ডোজ।

এছাড়া ৩৪ লাখ ৯ হাজার ৮৩০ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এর মধ্যে  প্রথম ডোজ দেওয়া হয়েছে ৩৩ লাখ ১৭ হাজার ৫৮২ জনকে আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৯২ হাজার ২৪৮ জনকে।

মডার্নার টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে ১১ লাখ ১ হাজার ৮৯৭ ডোজ, আর আজকে দেওয়া হয়েছে ৮৬ হাজার ৩৮৬ ডোজ।

এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ১ কোটি ৭৭ লাখ ৯৫ হাজার ৪৯৭ জন। সার্ভার ডাউন থাকায় আজকের নিবন্ধনের তথ্য পাঠাতে পারেনি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। 

/এসও/এমএস/

সম্পর্কিত

গণটিকার পরিকল্পনায় আসছে পরিবর্তন

গণটিকার পরিকল্পনায় আসছে পরিবর্তন

সব রেকর্ড ভেঙে করোনায় একদিনে ২৬৪ জনের মৃত্যু

সব রেকর্ড ভেঙে করোনায় একদিনে ২৬৪ জনের মৃত্যু

ঢাকার ‍তিন হাসপাতালে অতিরিক্ত রোগী ২১৪ জন

ঢাকার ‍তিন হাসপাতালে অতিরিক্ত রোগী ২১৪ জন

বাংলাদেশকে ভারতের ৩০ অ্যাম্বুলেন্স উপহার

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ২২:২৬

বাংলাদেশকে ৩০টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দিয়েছে ভারত। গত মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন। সে সময় স্বাস্থ্যসেবা উন্নয়নের জন্য, বিশেষ করে বাংলাদেশে কোভিড-১৯ মহামারি মোকাবিলার যৌথ প্রচেষ্টায় বাংলাদেশ সরকারকে ১০৯টি অ্যাম্বুলেন্স উপহার দেওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। 

বৃহস্পতিবার (৫ আগস্ট) ভারতীয় দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নরেন্দ্র মোদির সেই প্রতিশ্রুতি পূরণে ৩০টি অ্যাম্বুলেন্স এখন পেট্রাপোলে এসেছে। বেনাপোল স্থল শুল্ক চেকপোস্টে ছাড়পত্র পাওয়ার পর সেগুলো শিগগিরই ঢাকার উদ্দেশে রওনা হবে।

বাকি অ্যাম্বুলেন্সগুলো সেপ্টেম্বরের শেষদিকে পর্যায়ক্রমে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

অ্যাম্বুলেন্সগুলো কোভিড মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের ব্যাপক প্রচেষ্টাকে সমর্থন করার উদ্দেশ্যে প্রদান করা হয়েছে।

 

/এসএসজেড/এমএএ/এমওএফ/

সম্পর্কিত

ট্রেনে তৃতীয় ধাপে ২০০ মে. টন অক্সিজেন দেশে পৌঁছেছে

ট্রেনে তৃতীয় ধাপে ২০০ মে. টন অক্সিজেন দেশে পৌঁছেছে

শেখ হাসিনার ‘হাঁড়িভাঙা’ আম কূটনীতির প্রশংসায় মুখর দিল্লি

শেখ হাসিনার ‘হাঁড়িভাঙা’ আম কূটনীতির প্রশংসায় মুখর দিল্লি

ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে আম পাঠালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে আম পাঠালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

মোদি-মমতার জন্য আম পাঠালেন প্রধানমন্ত্রী

মোদি-মমতার জন্য আম পাঠালেন প্রধানমন্ত্রী

সর্বশেষ

আগের অর্থবছরে প্রবৃদ্ধি ছিলো ৩ দশমিক ৫১ শতাংশ

আগের অর্থবছরে প্রবৃদ্ধি ছিলো ৩ দশমিক ৫১ শতাংশ

করোনা কেড়ে নিয়েছে ৪২ লাখ ৭৭ হাজার মানুষের প্রাণ

করোনা কেড়ে নিয়েছে ৪২ লাখ ৭৭ হাজার মানুষের প্রাণ

ত্রিপুরার পর আসাম-কেরালাকে টার্গেট তৃণমূলের

ত্রিপুরার পর আসাম-কেরালাকে টার্গেট তৃণমূলের

বাংলাদেশের রাব্বি পেলেন রূপা

বাংলাদেশের রাব্বি পেলেন রূপা

গাজীপুর প্রেসক্লাবের সভাপতি মাসুদ সম্পাদক রাহিম

গাজীপুর প্রেসক্লাবের সভাপতি মাসুদ সম্পাদক রাহিম

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

কওমি মাদ্রাসা খোলার ঘোষণা সত্য নয়: বেফাক

কওমি মাদ্রাসা খোলার ঘোষণা সত্য নয়: বেফাক

রবীন্দ্রনাথের পারস্য মুগ্ধতা

রবীন্দ্রনাথের পারস্য মুগ্ধতা

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

বার্সেলোনার ঘোষণা, মেসি থাকছেন না

পরীমণির সঙ্গে আমার পবিত্র সম্পর্ক: চয়নিকা চৌধুরী

পরীমণির সঙ্গে আমার পবিত্র সম্পর্ক: চয়নিকা চৌধুরী

মরদেহ সংরক্ষণে দুর্ভোগে ঢামেক

মরদেহ সংরক্ষণে দুর্ভোগে ঢামেক

রবীন্দ্র প্রয়াণ দিবসে ‘পয়লা নম্বর’

রবীন্দ্র প্রয়াণ দিবসে ‘পয়লা নম্বর’

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

সিটি করপোরেশন এলাকায় ৭-৯ আগস্ট ভ্যাকসিন ক্যাম্পেইন চালানো যাবে

সোনার বাংলা গড়তে নিজেকে নিয়োজিত করেছিলেন শেখ কামাল: তথ্য প্রতিমন্ত্রী

সোনার বাংলা গড়তে নিজেকে নিয়োজিত করেছিলেন শেখ কামাল: তথ্য প্রতিমন্ত্রী

বন্ধুদের স্মৃতিতে অমলিন শেখ কামাল

বন্ধুদের স্মৃতিতে অমলিন শেখ কামাল

মাহমুদুল্লাহদের রাষ্ট্রপতির অভিনন্দন

মাহমুদুল্লাহদের রাষ্ট্রপতির অভিনন্দন

টানা দ্বিতীয় ম্যাচ জয়ে টাইগারদের প্রধানমন্ত্রীর অভিনন্দন

টানা দ্বিতীয় ম্যাচ জয়ে টাইগারদের প্রধানমন্ত্রীর অভিনন্দন

৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনার সিদ্ধান্ত

৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনার সিদ্ধান্ত

ঢাকার ‍তিন হাসপাতালে অতিরিক্ত রোগী ২১৪ জন

ঢাকার ‍তিন হাসপাতালে অতিরিক্ত রোগী ২১৪ জন

‘এম ভি ইকরামকে’ মুক্তিযুদ্ধ জাদুঘরে রূপান্তর করা হবে: আ ক ম মোজাম্মেল হক

‘এম ভি ইকরামকে’ মুক্তিযুদ্ধ জাদুঘরে রূপান্তর করা হবে: আ ক ম মোজাম্মেল হক

ঢাকার সরকারি ৯ হাসপাতালে আইসিইউ ফাঁকা নেই

ঢাকার সরকারি ৯ হাসপাতালে আইসিইউ ফাঁকা নেই

ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক রূপ নিতে পারে: স্বাস্থ্য অধিদফতর

ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক রূপ নিতে পারে: স্বাস্থ্য অধিদফতর

© 2021 Bangla Tribune