X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রিয় আওয়ামী লীগ, হাইব্রিড দোকানদারদের সামলান

ফারাবী বিন জহির
২৫ জুলাই ২০২১, ১৮:২৮আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৮:২৮
ফারাবী বিন জহির বাঙালি জাতির ইতিহাসের এক অনন্য উজ্জ্বল রাজনৈতিক দলের নাম বাংলাদেশ আওয়ামী লীগ। বাঙালি জাতির অধিকার আদায়ের ইতিহাসে এমন কোনও অধ্যায় পাওয়া যাবে না, যেখানে বাংলাদেশ আওয়ামী লীগের অবদান নেই। এমনকি বাংলাদেশ নামক  দেশটির অভ্যুদয়ের পেছনে রয়েছে আওয়ামী লীগের বিরাট অবদান। বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দলটির নাম বাংলাদেশ আওয়ামী লীগ।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়েও যেকোনও রাজনৈতিক সংগ্রামে আওয়ামী লীগ উজ্জ্বল ভূমিকা পালন করেছে। যখনই  দেশে গণতন্ত্র বিপন্ন হয়েছে তখন গণতন্ত্র রক্ষার জন্য বুক চিতিয়ে লড়াই করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এই লড়াই করতে গিয়ে তাদের অনেক প্রতিকূলতা মোকাবিলা করতে হয়েছে, পাড়ি দিতে হয়েছে অনেক বন্ধুর পথ।

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলির কে এম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠিত হয়, যার সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক ছিলেন টাঙ্গাইলের শামসুল হক। সেই দলের একজন যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন শেখ মুজিবুর রহমান। পরবর্তীতে যিনি হয়ে ওঠেন জনগণের প্রাণের নেতা ‘বঙ্গবন্ধু’। বিভিন্ন ত্যাগ, সংগ্রাম আর আন্দোলনের মধ্য দিয়ে তিনি হয়ে ওঠেন বাঙালির প্রাণের স্পন্দন। বাঙালি জাতির ওপর তর্জনী তুলে কথা বলার ক্ষমতা যার ছিল, যিনি পুরো জাতিকে নিজের আত্মার অবিচ্ছেদ্য অংশ করে নিয়েছিলেন। যার কথা শুরু হতো ‘আমার ভাই ও বোনেরা’ অথবা ‘আমার দেশ’ দিয়ে।

ইতিহাস সাক্ষ্য দেয় একজন বঙ্গবন্ধু উঠে এসেছিলেন একজন সাধারণ কর্মী থেকে প্রতিষ্ঠাকালীন সভাপতি বা পরিবারতন্ত্র থেকে নয়।

আমরা যদি বর্তমান সময়ের সবচেয়ে সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রাজনৈতিক জীবনের দিকে লক্ষ করি তাও আমরা দেখবো তিনি তৃণমূল থেকে রাজনীতি করা অসম্ভব কর্মীবান্ধব এক নেত্রী। তিনি ১৯৬৬-৬৭ সালে ছাত্রলীগ থেকে ইডেন কলেজের ছাত্রী সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী থাকাকালে ছাত্রলীগের রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। বঙ্গবন্ধুর কন্যা তথা তৎকালীন আওয়ামী লীগের সভাপতির কন্যা হিসেবে চাইলেই এমপি, মন্ত্রী বা আওয়ামী লীগের বড় কোনও পদে অধিষ্ঠিত হয়ে রাজনীতি শুরু করতে পারতেন, কিন্তু তিনি তা করেননি।

তিনি তার পিতার রাজনৈতিক আদর্শকে ধারণ করেছেন বলেই রাজনীতি শুরু করেছেন তৃণমূল পর্যায় থেকে। নিজেকে প্রতিষ্ঠা করেছেন একজন কর্মীবান্ধব নেতা হিসেবে। এখানে আরেকটি বিষয় লক্ষণীয় যে জননেত্রী শেখ হাসিনা যখন দলীয় প্রধান হিসেবে নির্বাচিত হন তখন তিনি দেশে উপস্থিত ছিলেন না। সুতরাং তার বিন্দুমাত্র প্রভাব বিস্তারের সুযোগ ছিল না। আওয়ামী লীগের কর্মী এবং সমর্থকরাই তাকে দলীয় প্রধান হিসেবে নিযুক্ত করেন। এটি সম্ভব হয়েছে শুধু  তৃণমূলে তার অভাবনীয় জনপ্রিয়তার কারণে। জননেত্রী শেখ হাসিনা ভীষণ কর্মীবান্ধব নেতা হওয়ার কারণে, আওয়ামী লীগের কর্মীরা জানতেন তিনি পারবেন আওয়ামী লীগের দুঃসময়ে দলের হাল ধরতে, দলকে ঐক্যবদ্ধ করতে। এমনকি টানা এত বছর ধরে সব ষড়যন্ত্র মোকাবিলা করে সফলভাবে দলের হাল ধরে থাকার পরও তার জনপ্রিয়তা একটুও কমেনি, বরং দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আজ যখন তিনি নিজেই আওয়ামী লীগে নতুন নেতৃত্বের কথা ভাবতে বলেন, তার কর্মীরা সমস্বরে ‘না না’ বলে ওঠেন।

আওয়ামী লীগের সব স্তরের নেতাকর্মীরা বিশ্বাস করেন তাদের শেষ ভরসাস্থল জননেত্রী শেখ হাসিনা। আর এসব সম্ভব হয়েছে তার কর্মীবান্ধব গুণটির কারণেই।

মনে রাখতে হবে, আওয়ামী লীগ কোনও স্বৈরাচারের ঔরস থেকে ক্ষমতার হালুয়া রুটি খেতে খেতে জন্ম নেওয়া কোনও দল নয়। বরং এটি গণমানুষের অধিকার আদায়ের জন্য লড়াই করে জন্ম নেওয়া একটি দল। এই দলের পরতে পরতে আছে সর্বোচ্চ নেতা থেকে শুরু করে সকল পর্যায়ের অসংখ্য নেতাকর্মীর আত্মত্যাগের ইতিহাস। আওয়ামী লীগের মূল শক্তির উৎস হচ্ছে তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের অভাবনীয় গ্রহণযোগ্যতা। এই তৃণমূলের শক্তির বলে বলিয়ান হওয়ার ফলেই শত প্রতিকূলতাও আওয়ামী লীগকে বাংলার ইতিহাস থেকে মুছে ফেলতে পারেনি। বরং যতই ধ্বংসের চেষ্টা করা হোক না কেন, আওয়ামী লীগ  ফিনিক্স পাখির মতই জেগে উঠেছে। আর এসবই সম্ভব হয়েছে তৃণমূল থেকে উঠে আসা রাজনৈতিক নেতৃত্বের কারণে। যে নেতৃত্বের ছিল জনগণের সঙ্গে নিবিড় সম্পর্ক। যে নেতৃত্ব জনগণের হৃদস্পন্দন বুঝতেন এবং সেই মোতাবেক সিদ্ধান্ত নিতে পারতেন।

সেই নেতৃত্বের হাত ধরেই আওয়ামী লীগ প্রায় ১০ বছরের অধিক সময় ধরে ক্ষমতায় রয়েছে। এই কথা নিঃসন্দেহে বলা যায় আওয়ামী লীগ দল হিসেবে একটি স্বর্ণালি সময় পার করছে। তবে এটিও সত্য যে অধিক  সময় ধরে ক্ষমতায় থাকার কারণে স্বভাবতই এক ধরনের হাইব্রিড চাটুকার শ্রেণি আওয়ামী লীগের পতাকা তলে আশ্রয় লাভের বাসনায়  বিভিন্নভাবে চেষ্টা তদবির চালিয়ে যাচ্ছে। এ কথা অস্বীকারের জো নেই যে কিছু  কিছু ক্ষেত্রে তারা সফলও হয়ে যাচ্ছে। এই নব্য হাইব্রিডদের কারণে ত্যাগীদের কোণঠাসা হওয়ার অভিযোগ শোনা যাচ্ছে হরহামেশাই। এই  চাটুকার হাইব্রিড শ্রেণির  ‘ধান্দার’ অন্যতম হাতিয়ার হচ্ছে রাজনৈতিক দোকান। যা তা বিষয়কে কেন্দ্র করে ‘লীগ’ শব্দটি জুড়ে তারা খুলে বসছে তাদের এই রাজনৈতিক দোকান। এমন সব শব্দের পাশে ‘লীগ’ শব্দটি তারা জুড়ে দিচ্ছে, যা শুধু কৌতুকপূর্ণ নয়, অপমানজনকও বটে। তাদের এই অদ্ভুত অদ্ভুত সব ‘লীগ’ গড়ে তোলার কারণ শুধুই নিজেকে বড় আওয়ামী লীগার সাজিয়ে নিজের স্বার্থ সিদ্ধি হাসিল। এদের দলের প্রতি বিন্দুমাত্র ত্যাগ বা আনুগত্য কোনোটি’ই নেই। বরং এই চাটুকার হাইব্রিড শ্রেণির অতীত ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, এদের অনেকেরই আওয়ামী লীগের নামেই ছিল ব্যাপক গাত্রদাহ। এখন এরাই রাজনৈতিক দোকান খুলে দলের নাম ভাঙিয়ে অথবা দলকে বিতর্কিত করে নিজেদের আখের গোছাতে ব্যস্ত। আওয়ামী লীগের ইতিহাস পর্যবেক্ষণ করলেই দেখা যায়, আওয়ামী বিরোধী শক্তি আওয়ামী লীগের এত ক্ষতি করতে পারেনি যতটা ক্ষতি করেছে দলের অভ্যন্তরে থাকা এই বেইমান চাটুকার হাইব্রিড শ্রেণির লোকেরা।

বিষয়টিকে হালকাভাবে দেখার সুযোগ দল হিসেবে আওয়ামী লীগের আর নেই। কারণ, দিন দিন এসব রাজনৈতিক দোকানের সংখ্যা  এবং এসব দোকানদারের কুকর্মের সংখ্যা উদ্বেগজনকভাবে বেড়ে চলেছে। এদের এসব কুকর্ম দল হিসেবে আওয়ামী লীগকে পদে পদে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলে দিচ্ছে।

তাই আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দের উচিত এদের বিষয়ে কঠোরতর সিদ্ধান্ত নেওয়া। শুধু এই হাইব্রিড দোকানদারদের বিষয়ে পদক্ষেপ নিলে হবে না। এই হাইব্রিড দোকানদাররা কার আশ্রয়ে প্রশ্রয়ে লালিত পালিত হচ্ছে, কার ইশারায় এরা এসব অদ্ভুত  অদ্ভুত রাজনৈতিক দোকান পরিচালনার সাহস পাচ্ছে, এই বিষয়গুলোও চিহ্নিত করে তাদের সেই গডফাদারদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। ফসলি জমিতে  বিষাক্ত আগাছা যদি ঠিকমতো পরিষ্কার না করা হয় তাহলে এই আগাছা যেমন জমির সব ফসল নষ্ট করে দেয়,  ঠিক তেমনি হাইব্রিড দোকানদার নামক রাজনৈতিক আগাছা যদি ঠিকমতো পরিষ্কার না করা হয় তাহলে তা একদিন দল হিসেবে আওয়ামী লীগের সব অর্জন ম্লান করে দেবে এরা।

বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে তৎকালীন সাধারণ সম্পাদক মরহুম সৈয়দ আশরাফুল ইসলাম যথার্থই বলেছিলেন, ‘আওয়ামী লীগ শুধু কোনও একটি দল নয়, আওয়ামী লীগ একটি ত্যাগের নাম, আওয়ামী লীগ একটি অনুভূতির নাম, যে অনুভূতি ত্যাগের এবং আত্মত্যাগের।’ কিন্তু এই হাইব্রিড দোকানদারদের কারণে সেই ত্যাগ এবং আত্মত্যাগের অনুভূতি মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হয়। এই হাইব্রিড দোকানদারদের আস্ফালন আওয়ামী লীগের মূল চালিকাশক্তি তৃণমূল নেতাকর্মীদের কোণঠাসা করে ফেলে, যা দল হিসেবে আওয়ামী লীগকে রাজনৈতিকভাবে দুর্বল করে তোলে। তাই নিজেদের অস্তিত্বের স্বার্থে আওয়ামী লীগের নেতৃবৃন্দের এখনই উচিত চাটুকার হাইব্রিড শ্রেণির দোকানদারদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা।      

লেখক: গবেষক
/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সর্বশেষসর্বাধিক

লাইভ