X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দুর্নীতির অভিযোগ প্রমাণিত, সেই চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা

কুড়িগ্রাম প্রতিনিধি
০৫ সেপ্টেম্বর ২০২১, ২১:২৭আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২১, ২২:০০

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং ইউনিয়ন পরিষদের সদস্যদের সংখ্যাগরিষ্ঠ ভোটে অনাস্থা প্রস্তাব গৃহীত হওয়ায় কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের চেয়ারম্যান মো. শাহ আলম মিয়ার পদটি শূন্য ঘোষণা করা হয়েছে। ১ সেপ্টেম্বর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ, ইউপি শাখা-১-এর উপসচিব মো. আবু জাফর রিপন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা জারি করা হয়েছে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূর-এ তাসনিম এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে দুর্নীতি ও নানা অনিয়মের অভিযোগ এনে চেয়ারম্যান শাহ আলম মিয়ার বিরুদ্ধে অনাস্থা জানান ওই পরিষদের ১০ সদস্য। এরই পরিপ্রেক্ষিতে ২০২০ সালের জুলাই মাসে সদর উপজেলা কৃষি কর্মকর্তার নেতৃত্বে তদন্ত কমিটি করে উপজেলা প্রশাসন। তদন্ত কমিটি অভিযোগের তদন্ত ও বিশেষ সভার আহ্বান করে অনাস্থা প্রস্তাবের পক্ষে বিপক্ষে ভোট গ্রহণ করে তার তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসনের মাধমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠায়। এ নিয়ে ‘চেয়ারম্যানের বিরুদ্ধে ১০ ইউপি সদস্যের অনাস্থা, পরিষদে অচলাবস্থা’ শিরোনামে বাংলা ট্রিবিউন প্রতিবেদন প্রকাশ করে। এরপর সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় তদন্ত প্রতিবেদন গ্রহণ করে প্রায় ১০ মাস পর ওই ইউপি চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করলো।

মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঘোগাদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ আলম মিয়ার বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে এককভাবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের আওতাধীন ফেরিঘাটের ইজারার টাকা ইউনিয়ন পরিষদের তহবিলে জমা না করে আত্মসাতের অভিযোগ সরেজমিন তদন্তে প্রমাণিত হয়েছে। একই অভিযোগের পরিপ্রেক্ষিতে আয়োজিত বিশেষ সভায় গোপন ব্যালটের মাধ্যমে ওই ইউনিয়ন পরিষদের ১০ জন সদস্যের অনাস্থা প্রস্তাব গৃহীত হয়েছে, যা মোট সদস্যের দুই-তৃতীয়াংশের বেশি।

এ বিষয়ে জানতে চাইলে রবিবার দুপুরে ইউএনও (অতিরিক্ত দায়িত্ব) নূর-এ তাসনিম বলেন, ‘আমি ওয়েবসাইটে প্রজ্ঞাপনের বিষয়টি দেখেছি। তবে এখনও চিঠি হাতে পাইনি। এ বিষয়ে খুব শিগগির বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।’

চেয়ারম্যানের বিরুদ্ধে যত অভিযোগ

কুড়িগ্রাম জেলা প্রশাসক ও সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবর ঘোগাদহ ইউনিয়ন পরিষদের ইউপি সদস্যদের দেওয়া অভিযোগে বলা হয়েছে, ঘোগাদহ ইউপি চেয়ারম্যান শাহ আলম মিয়া করোনা দুর্যোগকালে ইউনিয়নের হতদরিদ্রদের জন্য বরাদ্দ করা ত্রাণ সহায়তা ইউপি সদস্যদের সঙ্গে কোনও রকম পরামর্শ না করে স্বেচ্ছাচারিতার মাধ্যমে নামমাত্র বণ্টন করে অধিকাংশ বরাদ্দ আত্মসাৎ করেছেন। এজন্য ইউনিয়নের ১, ২, ৩ ও ৬ নম্বর ওয়ার্ডের কোনও হতদরিদ্র ওই বরাদ্দের ত্রাণসামগ্রী পাননি।

অভিযোগে আরও বলা হয়, চেয়ারম্যান ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে ইউনিয়নের আরাজী কুমরপুর-রসুলপুর খেয়াঘাট ইজারার নামে তার নিজস্ব লোকদের দিলেও ইজারার টাকা ইউনিয়ন পরিষদের তহবিলে জমা না দিয়ে আত্মসাৎ করেছেন।

২০১৯-২০ অর্থবছরে বাস্তবায়নকৃত ২০১৮-২০১৯ অর্থবছরের এলজিএসপি-৩-এর আওতায় ‘ঘোগাদহ শিশু পার্কের গেটের পাল্লাসহ এসএস পাইপের রেলিং ও বসার জন্য গোল চত্বর ঘর এবং বিভিন্ন ভাস্কর্য ও পাখি স্থাপনকরণ’ প্রকল্পে ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্যকে প্রকল্পের সভাপতি দেখিয়ে তার স্বাক্ষর জাল করে প্রকল্পের প্রায় ৯ লাখ টাকা চেয়ারম্যান উত্তোলন করে আত্মসাৎ করেছেন। এছাড়াও ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ বছরে (বাস্তবায়ন ২০১৮-১৯) ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের এলজিএসপি-৩-এর দুটি প্রকল্পে ইউপি সদস্য নুরুল আমিনকে সভাপতি দেখিয়ে তার (ইউপি সদস্যের) স্বাক্ষর জাল করে প্রকল্পের প্রায় চার লাখ টাকা আত্মসাৎ করেছেন চেয়ারম্যান। এসব অভিযোগ ছাড়াও আইনের কোনও বিধি বিধানের তোয়াক্কা না করে ইউনিয়নের শতবর্ষী বৃক্ষসহ ১৩টি গাছ কেটে নিলাম ছাড়াই চেয়ারম্যান তা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ করেছেন ইউপি সদস্যরা। এসব অভিযোগ ও নানা অনিয়মের প্রতিবাদে গত বছর এপ্রিল মাসে ঘোগাদহ বাজার প্রাঙ্গণে চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধনসহ অনাস্থা প্রস্তাব আনেন ১০ ইউপি সদস্য।

/এমএএ/
সম্পর্কিত
বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক