X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

সুনির্দিষ্ট নির্দেশনা পেলেই খুলবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি প্রতিনিধি
০৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৮আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৩

সরকারের সুনির্দিষ্ট নির্দেশনা পেলেই ক্যাম্পাস খোলা হবে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। তিনি বলেছেন, সরকারের নির্দেশনা পেলে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরুর আগে সব প্রস্তুতি সম্পন্ন করা হবে। তবে অনাবাসিক বিশ্ববিদ্যালয় ও ছোট ক্যাম্পাস হওয়ায় নানামুখী চ্যালেঞ্জ রয়েছে।

অনাবাসিক হওয়ায় করোনা মহামারির আগে প্রায় শতভাগ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের পরিবহনের ওপর নির্ভর করতে হতো। বিশ্ববিদ্যালয়ের বাস সংখ্যা শিক্ষার্থীর তুলনায় খুব কম। এর ফলে বাসগুলোতে গাদাগাদি করে দাঁড়িয়ে ও গেটে ঝুলে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। তাই ক্যাম্পাস খুললে বাসে চলাচলে স্বাস্থ্যঝুঁকিতে পড়ার শঙ্কা শিক্ষার্থীদের।

জবির পরিবহন পুল পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাসুদ বলেন, আমাদের পরিবহনগুলো পুরোদমে চালু করতে সাত দিনের কম সময় লাগবে। বিশ্ববিদ্যালয় খোলার নোটিশ পেলে প্রস্তুতি সম্পন্ন করতে পারবো। তবে বিষয়টি আমাদের চিন্তায় আসেনি। আমরা এটা নিয়ে ভাববো।

গত মাসে সাধারণ শিক্ষার্থী ও রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর দাবির মুখে জবি প্রশাসন জানায়, বিশ্ববিদ্যালয় খোলার সঙ্গে সঙ্গে নবনির্মিত বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে উঠতে পারবেন ছাত্রীরা। তবে এতদিনেও হলটির নীতিমালা পাস হয়নি। 

হল কর্তৃপক্ষ বলছে, নীতিমালা পাসের পর সিটের জন্য আবেদন ও সিট বণ্টনের বিষয় আছে। এসব প্রক্রিয়া সম্পন্ন করতে গোটা সেপ্টেম্বর মাস লেগে যাবে।

এ বিষয়ে ছাত্রী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শামীমা বেগম বলেন, উপাচার্য চাচ্ছেন বিশ্ববিদ্যালয় খুললেই ছাত্রীরা যেন হলে উঠতে পারে। হলের নীতিমালা প্রস্তুত হয়ে গেছে। সোমবার (৬ সেপ্টেম্বর) সিন্ডিকেটে সেটা পাস হবে। এরপর অনলাইনে আবেদনপত্র ছাড়া হবে। আবেদন ও বাছাইয়ে সেপ্টেম্বর মাস লেগে যাবে।

গত ১৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের অত্যাধুনিক মেডিক্যাল সেন্টার উদ্বোধন করা হয়। তবে মেডিক্যাল সেন্টারটির কাঠামোগত উন্নয়ন হলেও যুক্ত হয়নি আধুনিক চিকিৎসা সরঞ্জাম। শুধু প্রাথমিক চিকিৎসার জন্যই শিক্ষার্থীদের কাজে আসবে মেডিক্যাল সেন্টারটি।

এ বিষয়ে জবি মেডিক্যাল সেন্টারের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. মিতা শবনম বলেন, ক্যাম্পাস খুললেও করোনাকাল হিসেবে আলাদা কোনও প্রস্তুতি নেয়। তারপরও যতটুকু সম্ভব আমরা চেষ্টা করবো। মেডিক্যাল সেন্টারের কাজ হওয়ার পর কিছু সেবা বেড়েছে।

ক্যান্টিনের বিষয়ে ছাত্র কল্যাণ দফতরের সহকারী রেজিস্ট্রার মাসুদা আক্তার বলেন, রবিবার (৫ সেপ্টেম্বর) নতুন ছাত্র কল্যাণ পরিচালক নিয়োগ হয়েছেন। যোগদানের পর তিনি ক্যান্টিনের বিষয়টি দেখবেন। তবে ক্যান্টিন প্রস্তুত আছে। যেকোনও সময় চালু করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের নবগঠিত পরিচ্ছন্নতা কমিটির সদস্য অধ্যাপক ড. মনিরুজ্জামান খন্দকার বলেন, করোনার মধ্যে ক্যাম্পাস খুললে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি সামনে রেখে আমাদের কমিটিটা করেছে প্রশাসন। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) কমিটির বৈঠকে সার্বিক কর্মপরিকল্পনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

শ্রেণিকক্ষে স্বাস্থ্যবিধির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বলেন, এ বিষয়ে ডিন ও বিভাগ চেয়ারম্যানদের নিয়ে কমিটি করে সিদ্ধান্ত নেওয়া হবে।

অনাবাসিক শিক্ষার্থীদের একটি বড় অংশ পুরান ঢাকার মেসে থাকেন। এ ছাড়া ক্যাম্পাস খোলা হলে পুরান ঢাকার মতো জনবহুল এলাকায় শিক্ষার্থী ও শিক্ষকরা কতটা সংক্রমণ এড়িয়ে চলতে পারবেন সেটা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। শিক্ষার্থীদের করোনা টিকার নিশ্চিতে এখনও প্রাথমিক পর্যায়ের কাজ করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

ভিসি ড. ইমদাদুল হক বলেন, উপাচার্যদের সঙ্গে সভায় শিক্ষামন্ত্রী বলেছিলেন, টিকা নেওয়া ও করোনা পরিস্থিতির সাপেক্ষে অক্টোবরের মাঝামাঝি বিশ্ববিদ্যালয় খুলবে। সরকার যদি বলে বিশ্ববিদ্যালয় খুলে দিতে, খুলে দেবো। আমাদের প্রস্তুতি আছে। সরকার হয়তো এক-দুই সপ্তাহ আগে নির্দেশনা দেবে। সেই সময়ের মধ্যে গুছিয়ে নেবো।

টিকার বিষয়ে তিনি বলেন, বিভাগগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে, শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের জন্য। কারা এক ডোজ বা পূর্ণ ডোজ টিকা দিয়েছে, কাদের এনআইডি কার্ড নেই, রেজিস্ট্রেশন করেনি, করলেও ম্যাসেজ পাইনি। এরপর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

দীর্ঘ দেড় বছরের বেশি সময় বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর দেশের স্কুল-কলেজ খুলছে। আর অক্টোবরের মাঝামাঝি সময়ে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া যাবে বলে আশা করছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তবে গত শুক্রবার তিনি গণমাধ্যমকে জানান, উপাচার্যরা চাইলে আগেও বিশ্ববিদ্যালয় খুলে দিতে পারেন।সর্বশেষ রবিবার (৫ সেপ্টেম্বর) তিনি বলেন, অক্টোবরের আগে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে চলতি সপ্তাহে উপাচার্যদের সঙ্গে ফের বৈঠকে বসা হবে।

আরও পড়ুন-

বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে যা বলছে কর্তৃপক্ষ

/এসএইচ/
সম্পর্কিত
জিএসটির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং: বাংলাদেশ থেকে শীর্ষে বুয়েট, বেসরকারিতে নর্থ সাউথ
সর্বশেষ খবর
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
চেয়ারম্যান হলেন ৯ এমপির স্বজন, হেরেছেন দুজন
জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
জোসেলুর জোড়া গোলে ফাইনালে রিয়াল
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
চেয়ারম্যান হলেন এমপির ছেলে ও ভাই
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
কিশোরগঞ্জের তিন উপজেলায় বিজয়ী হলেন যারা
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার
ইউক্রেনে পাঠালে ফরাসি সেনাদের নিশানা করার হুমকি রাশিয়ার