X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নদীর পানি কমলেও ক্ষতি বাড়ছে

সঞ্চিতা সীতু
০৯ সেপ্টেম্বর ২০২১, ২১:০০আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২১, ২১:৪৬

দেশের প্রায় সব নদীর পানিই কমেছে। অনেক পয়েন্টে পানি এখন বিপৎসীমার নিচে। তবে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বাড়ছে ভাঙন, বাড়ছে ত্রাণের চাহিদা ও ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুইয়া জানান, দেশের প্রধান নদ-নদীগুলোর পানি কমছে। ৭২ ঘণ্টা পর্যন্ত কমবে। সিরাজগঞ্জ, পাবনা, টাঙ্গাইল, মানিকগঞ্জ, রাজবাড়ী,  ফরিদপুর, মুন্সীগঞ্জ ও শরীয়তপুর জেলার বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, নদীর পানি কমতে শুরু করলেও এখনও ছয়টি নদীর ৭ পয়েন্টে পানি বিপৎসীমার ওপর। বুধবার (৮ সেপ্টেম্বর) সাত নদীর ১২ পয়েন্টে পানি বিপৎসীমার ওপরে ছিল। এরমধ্যে পদ্মার ৪ পয়েন্ট থেকে কমে এখন দুই পয়েন্টে পানি বিপৎসীমার ওপর।

গোয়ালন্দ পয়েন্টে পদ্মার পানি বিপৎসীমার ৪৩ সেন্টিমিটার থেকে কমে ২৭ এবং সুরেশ্বর পয়েন্টে ৬০ থেকে কমে ৫৭ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। এ ছাড়া ভাগ্যকূল ও মাওয়া পয়েন্টে পানি বিপৎসীমার নিচে নেমেছে। ধলেশ্বরীর দুই পয়েন্টের মধ্যে এক পয়েন্টে পানি এখন বিপৎসীমার নিচে। তবে এই নদীর এলাসিন পয়েন্টে পানি বিপৎসীমার ৪০ থেকে কমে ২৪ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

জাগির পয়েন্টে পানি নেমে গেছে বিপৎসীমার নিচে। কালিগঙ্গা নদীর তারাঘাট পয়েন্টে পানি ২৬ থেকে কমে ১৫, আত্রাই নদীর বাঘাবাড়ি পয়েন্টে পানি ৩৫ থেকে কমে ১৮ এবং মেঘনার চাঁদপুর পয়েন্টে পানি ৪৪ থেকে কমে ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

এর বাইরে একমাত্র তুরাগ নদীর কালিয়াকৈর পয়েন্টে পানি বেড়ে ২৩ থেকে ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে যাচ্ছে। এ ছাড়া পানি বিপৎসীমার নিচে নেমেছে গড়াই নদীর কামারখালি পয়েন্টে ও শীতলক্ষ্যা নদীর নারায়ণগঞ্জ পয়েন্টে।

গত ২৪ ঘণ্টায় বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের স্টেশনগুলোর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মনু রেলওয়ে ব্রিজ স্টেশনে, ৯১ মিলিমিটার। শ্রীমঙ্গল স্টেশনে বৃষ্টি হয়েছে ৫৬ মিলিমিটার। উজানে ভারতের স্টেশনগুলোর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে তেজপুর ও আইজল স্টেশনে। সেখানে ৫৫ মিলিমিটার করে বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এ বিষয়ে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। আমরা প্রতিটি জেলায় পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করেছি। অনেক এলাকায় পানির কারণে ত্রাণ নিয়ে যাওয়া কঠিন ছিল। এখন পানি কমায় ত্রাণ পৌঁছানো যাচ্ছে।

তিনি আরও জানান, এ পর্যন্ত ৩৩৩ নম্বরে ফোন দিয়ে যারা ত্রাণ চেয়েছেন তাদের মধ্যে অন্তত ১২ লাখ ১০ হাজার ৬৬৩ জনকে ত্রাণ দেওয়া হয়েছে।

এদিকে বন্যা পরিস্থিতি সম্পর্কে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, টাঙ্গাইলে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবর্ষণে নদীর পানি বেড়েছে। এতে জেলার ভুয়াপুর উপজেলার ৬টি ইউনিয়নসহ ভুয়াপুর পৌরসভা, কালিহাতি উপজেলার ৫ ইউনিয়ন, এলেঙ্গা পৌরসভা, টাঙ্গাইল সদরের চার ইউনিয়ন, নাগপুর উপজেলার ৫ ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে ৪টি উপজেলার ১৯টি ইউনিয়নের ১২০টি গ্রামের ২৫ হাজার ৭টি পরিবারের ১ লাখ ৪ হাজার ১৭ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। শরীয়তপুরে নদীভাঙনের কারণে জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়ন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইতোমধ্যে জাজিরার ৬টি, পালেরচরের ৯টি, কুন্ডেরচরের ১৫৬টি, পুর্বনাওডোবা ইউনিয়নের ৯টি, বড়কান্দি ইউনিয়নের ১২টিসহ মোট ১৯২টি পরিবারের বসতভিটা নদীতে বিলীন হয়েছে। ফেনীতে পরশুরাম উপজেলার বক্সমাহমুদ ইউপির কহুয়া নদীর পূর্ব সাতকুচিয়া গ্রামের ১টি স্থানে বেড়িবাঁধ ভেঙে ৫টি গ্রাম প্লাবিত হয়েছে।

মুহুরি নদীর বেড়িবাঁধের পুরনো ভাঙা স্থান দিয়ে পানি ঢুকে ৬টি গ্রাম প্লাবিত হয়েছে। ফেনীর ২টি উপজেলার ১১টি গ্রামের প্রায় আড়াই হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

৩৩৩ নম্বরে ফোন করে সাহায্য চাওয়াদের জন্য মোট বরাদ্দ ১০০ কোটি টাকা। ৮ সেপ্টেম্বর পর্যন্ত ১২ লাখ ১০ হাজার ৬৬৩ জনকে ত্রাণ দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় সূত্র জানায়।

ক্ষয়ক্ষতির বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের এক কর্মকর্তা  জানিয়েছেন, দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। স্বল্পমেয়াদি এ বন্যার ক্ষয়ক্ষতির তথ্য পেতে সময় লাগবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী কয়েক লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

 

/এফএ/
সম্পর্কিত
তলিয়ে গেছে দুবাই বিমানবন্দর, বিপাকে প্রবাসীরা
৭৫ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টি দেখলো আমিরাত, মরু শহর দুবাইয়ে বন্যা
কাজাখস্তানে ভয়াবহ বন্যা, প্রায় এক লাখ মানুষ স্থানান্তর
সর্বশেষ খবর
ইউআইইউতে ‘বাংলাদেশের সংবিধান এবং এর শাসন কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠিত
ইউআইইউতে ‘বাংলাদেশের সংবিধান এবং এর শাসন কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠিত
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় মাদ্রাসাশিক্ষকের ১০ বছরের কারাদণ্ড
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
রেসিপি: মসুরের ডাল দিয়ে হাতে মাখা পুঁই শাক
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়