X
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮

সেকশনস

বিটিআরসিকে ১৩ কোটি টাকা পরিশোধ করলো বিটিসিএল

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৯

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসিকে ১৩ কোটি ৭০ লাখ ৪৮ হাজার টাকা পরিশোধ করেছে। আইজিডব্লিউ (ইন্টারন্যাশনাল গেটওয়ে) কলের রাজস্ব ভাগাভাগি বাবদ এই অর্থ পরিশোধ করা হয়।

রবিবার (১২ সেপ্টেম্বর) বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের হাতে  এই চেক তুলে দেওয়া হয়। বিটিআরসি থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের অডিট অধিদফতর বিটিআরসি’র ২০১৬-১৭ থেকে ২০১৯-২০ অর্থবছরের রাজস্ব আদায়ের ইস্যুভিত্তিক নিরীক্ষার সুপারিশ মোতাবেক বিটিসিএলের কাছে ২০২০ সালের জুন পর্যন্ত আইজিডব্লিউ অপারেটর হিসেবে রেভিনিউ শেয়ারিং বাবদ অনাদায়ী ৫২৯ দশমিক ৪০ কোটি টাকা বকেয়া রয়েছে মর্মে আপত্তি জানানো হয়।

আপত্তির পরিপ্রেক্ষিতে আইজিডব্লিউ রেভিনিউ শেয়ারিং বাবদ বকেয়া আদায়ের অংশ হিসেবে এ অর্থ পরিশোধ করা হয়েছে। এছাড়া বিটিসিএলের আবেদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসি ও বিটিসিএলের সংশ্লিষ্ট ঊর্ধতন কর্মকর্তারা অডিট আপত্তির দাবিনামার চূড়ান্ত বকেয়া নির্ধারণ করবে বলে জানানো হয়।

চেক হস্তান্তর অনুষ্ঠানে বিটিআরসি’র ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন, বিটিআরসি’র অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের মহাপরিচালক প্রকৌশলী মো. মেসবাহুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

পাবজিসহ ক্ষতিকর অনলাইন গেমস বন্ধে বিটিআরসির নির্দেশ

পাবজিসহ ক্ষতিকর অনলাইন গেমস বন্ধে বিটিআরসির নির্দেশ

বিদেশ থেকে উপহারের ফোনসেট আনা যাবে কতবার?

বিদেশ থেকে উপহারের ফোনসেট আনা যাবে কতবার?

ব্রডব্যান্ডের বিল বেশি নিলে অভিযোগ করবেন যেভাবে

ব্রডব্যান্ডের বিল বেশি নিলে অভিযোগ করবেন যেভাবে

বিটিসিএলকে ‘টাওয়ার শেয়ারিং’ লাইসেন্স দিতে সংশোধন হচ্ছে গাইডলাইন

বিটিসিএলকে ‘টাওয়ার শেয়ারিং’ লাইসেন্স দিতে সংশোধন হচ্ছে গাইডলাইন

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ১১:০০

ইভ্যালিকাণ্ডে ই-কমার্স খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। অর্ডার যেমন কমছে, তেমনই অগ্রিম পেমেন্টের সংখ্যাও কমেছে। বেড়েছে ক্যাশ অন ডেলিভারি (সিওডি)। খাত সংশ্লিষ্টরা বলছেন, আস্থার সংকটের কারণে এমনটা হয়েছে। এই সংকট কাটতে সময় লাগবে। ৬ মাস থেকে এক  বছরও লেগে যেতে পারে।

সংশ্লিষ্টরা আরও জানান,দেশে করোনা মহামারির সময়ে ই-কমার্সের বিশাল উত্থান হয়েছে। এ খাতের প্রবৃদ্ধি ছিল ৫০ থেকে ১০০ শতাংশ। যদিও অনেকে মনে করেন, এই প্রবৃদ্ধি ঢাকাকেন্দ্রিক। যেসব ই-কমার্স প্রতিষ্ঠান গ্রোসারিনির্ভর তারা প্রবৃদ্ধি ধরে রাখতে পারলেও অন্যদের অবস্থা খারাপ। বিশেষ করে যারা হাই ভ্যালু (দামি) পণ্য বিক্রি করেন তাদের অবস্থা অনেকটা শোচনীয়।

ই-কমার্স উদ্যোক্তারা বলছেন, পণ্য উৎপাদক, সাপ্লাইয়ার ও আমদানিকারকরা তাদের বাকিতে পণ্য দিতে অনাগ্রহ দেখাচ্ছেন। নগদে পণ্য কিনে আগের ভলিউমে ব্যবসা করা সম্ভব না হওয়ায় তাদের পরিচলন ব্যয় বেড়ে যাচ্ছে। তারা অগ্রিম দামও (নির্দিষ্ট শতাংশ হারে) সেই হারে পাচ্ছেন না। ভরসা করতে হচ্ছে ক্যাশ অন ডেলিভারির (সিওডি)ওপরে। সব মিলিয়ে পরিচালন ব্যয় বেড়ে যাওয়ায়  প্রভাব পড়ছে ‍পুরো ই-কমার্স সেবায়। 

এসব বিষয়ে জানতে চাইলে বেসিসের সাবেক সভাপতি ও ই-কমার্স উদ্যোক্তা ফাহিম মাসরুর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিশাল প্রভাব পড়েছে ই-কমার্সে। ছোটদের ওপরে প্রভাবটা বেশি। বড় তথা মেইন স্ট্রিমের ই-কমার্স, যাদের গ্রাহক বেশি, তাদের খুব বেশি সমস্যা হবে না।’ তিনি বলেন, ‘ই-কমার্সে মানুষের আস্থা কমেছে। নতুন গ্রাহক আসছে না। পুরনো গ্রাহকরাও সরে যাচ্ছে। তারা অবস্থা পর্যবেক্ষণ করছে। এই প্রবণতা এ খাতের জন্য শুভ নয়।’

তিনি জানান, সার্বিকভাবে ই-কমার্সে গত কিছুদিনে ২০-২৫ শতাংশ অর্ডার কমে গেছে। অগ্রিম নিতে পারছেন না অনেকে। পেমেন্ট গেটওয়ে কোম্পানিগুলো নগদ টাকা দিতে বেশি দেরি করছে। অপরদিকে সিওডি বেড়ে গেছে। ফলে ই-কমার্স প্রতিষ্ঠানের পরিচলন ব্যয় বেড়েছে।

ফাহিম মাসরুর আশঙ্কা করেন— দীর্ঘমেয়াদে সরকার যদি ই-কমার্সে কমপ্লায়েন্স ইস্যু চাপিয়ে দেয়, তাহলে ছোট উদ্যোক্তারা ক্ষতিগ্রস্ত হবেন। লাইসেন্সিং কর্তৃপক্ষ এলে বড় উদ্যোক্তারা পার পেলেও ছোটরা ক্ষতির সম্মুখীন হবেন।

তিনি সরকারকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘ই-কমার্স স্ক্যামে যাদের নাম আসছে, তাদের আইনের আওতায় উচিত। যারা ইভ্যালির মডেলে ব্যবসা করছে, তাদের সম্পদ জব্দ করা উচিত। তাহলে অন্যরা সতর্ক হয়ে যাবে। গ্রাহকরা ক্ষতির মুখে পড়বে না।’

গ্যাজেটসনির্ভর ই-কমার্স প্রতিষ্ঠান সেলেক্সট্রা শপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সাকিব আরাফাত বলেন, ‘ই-কমার্স খাতটা এলোমেলো হয়ে গেছে। গুছিয়ে উঠতে সময় লাগবে। তার চেয়ে বেশি সময় লাগবে গ্রাহকের আস্থা ফেরাতে।’ সরকারসহ সংশ্লিষ্টদের নানামুখী উদ্যোগ এই খাতের সংকট কাটাতে সাহায্য করবে বলে তিনি মনে করেন।

ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডট কমের প্রধান নির্বাহী আশিকুল আলম খাঁন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিশাল চাপে পড়ে গেছে দেশের ই-কমার্স খাত। সাপ্লাইয়াররা এখন বাকিতে আমাদের পণ্য দিতে চান না। নগদ টাকা দিয়ে আমাদের পণ্য কিনতে হচ্ছে। এতে করে আমাদের পরিচলন ব্যয় বেড়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের যা মোট বিক্রি তার ২০ শতাংশ আসতো প্রি-পেইড বা অগ্রিম হিসেবে। এখন তা নেমে গেছে ৫ শতাংশে। ৯৫ শতাংশ লেনদেন এখন ক্যাশ অন ডেলিভারিতে হচ্ছে। পরিচলন ব্যয় বেড়ে যাওয়ার এটাও একটা কারণ। গ্রোসারির (নিত্য প্রয়োজনীয় পণ্য) কারণে প্রিয়শপের গ্রোথ এখনও ঠিক আছে। গ্রোসারি বাদ দিলে বাজার এখন নিম্নগামী বলা যায়।’

তিনি জানান, ইভ্যালি-কাণ্ডে ই-কমার্স খাত প্রায় ৫০ শতাংশ বাজার হারিয়েছে। প্রিয়শপের অর্ডারও কমেছে বলে তিনি জানান।    

পিকাবো ডট কমের প্রধান নির্বাহী মরিন তালুকদার বলেন, ‘যে প্রভাব পড়েছে তা কাটিয়ে উঠতে সময় লাগবে। করোনার প্রকোপ কমছে, এই সময়ে ই-কমার্স খাত টেকসই মডেলের দিকে যাবে বলে আশা করেছিলাম আমরা। কিন্তু অনেক বড় ক্ষতি হয়ে গেলো এই খাতের।’ তিনি জানান, পিকাবোর ১৫ শতাংশ বিক্রি কমে গেছে, গত মাসের তুলনায়, সব মিলিয়ে আরও বেশি। আস্থাহীনতার কারণে এমনটা হচ্ছে বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, ‘আমরা যারা হাই ভ্যালু (দামি) পণ্য বিক্রি করি, তাদের সমস্যাটা অন্যদের তুলনায় বেশিই। বেশিরভাগ ক্রেতাই সিওডি-তে (ক্যাশ অন ডেলিভারি) আগ্রহী।’

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সংগঠন ই-ক্যাব (ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) এ বিষয়ে কী মনে করছে জানতে চাইলে সংগঠনটির সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল বলেন, ‘এই খাতে বিশাল একটা নেতিবাচক প্রভাব পড়েছে। ক্রেতাদের মনে আস্থার একটা সংকট তৈরি হয়েছে।’ তিনি বলেন, ‘ইভ্যালির দেখাদেখি অনেকে এটাকে রোল মডেল ভেবে নিয়ে কাজ শুরু করেছে। এটাই সমস্যা তৈরি করেছে।’ তিনি জানান, ই-ক্যাব ২০১৯ সালে এস্ক্রো সার্ভিসের (টাকা গেটওয়েতে থাকবে। ক্রেতা পণ্য বুঝে পেলে বিক্রেতা টাকা পাবে) পরামর্শ দিয়েছে। ২০২০ সালের ডিসেম্বর মাসে এসওপি (স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর) তৈরির পরামর্শ দিয়েছে। তমাল জানান, ইভ্যালি বিনিয়োগকারী খুঁজতে গিয়েই এসব করেছে বলে তিনি মনে করেন। কিন্তু সেটাও তারা পায়নি। তারা বিশাল ডিসকাউন্ট মডেল থেকে বের হয়ে আসতে পারেনি। দ্রুত বড় হতে চেয়েছে। বের হতে পারলে মডেলটি সাসটেইন করতে পারতো। ইভ্যালি যা করেছে, তা তাদের করা মোটেও উচিত হয়নি। তিনি মনে করেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলো ম্যানুয়াল পদ্ধতি ছেড়ে যতদিন না পুরোপুরি প্রযুক্তিনির্ভর হবে, ততদিন এসব সমস্যা যাবে না। 

স্থগিত হচ্ছে চারটি ই-কমার্সের সদস্যপদ

দেশের শীর্ষস্থানীয় চার ই-কমার্স প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করবে ই-ক্যাব। চলতি সপ্তাহেই ই-ক্যাব থেকে এই ঘোষণা আসতে পারে বলে ই-ক্যাব সূত্রে জানা গেছে।

/এপিএইচ/

সম্পর্কিত

ই-কমার্সে লাইসেন্সিং কর্তৃপক্ষ নেই কেন?

ই-কমার্সে লাইসেন্সিং কর্তৃপক্ষ নেই কেন?

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৮

আইটি পণ্যের আমদানিকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠান অরিজিনাল স্টোর লিমিটেড ‘আগে পণ্য তারপর টাকা’ স্লোগান নিয়ে চালু করলো অরিজিনালস্টোরবিডি ডট কম (originalstorebd.com) নামের অনলাইন প্ল্যাটফর্ম।

সোমবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে এর উদ্বোধন করেন বাংলাদেশ কম্পিউটার সমিতির  (বিসিএস) সভাপতি  মো. শাহিদ-উল-মুনীর। এ সময়ে আরও অনেকে উপস্থিত ছিলেন।

অরিজিনাল স্টোর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন, ‘‘উন্নত সেবার লক্ষ্য নিয়ে সঠিক দামে, ভালো ব্র্যান্ডের সব ‘অরিজিনাল পণ্য’ দ্রুত গ্রাহকের কাছে পৌঁছাতে চায় আমাদের প্রতিষ্ঠান।’

তিনি জানান, যাত্রা শুরু উপলক্ষে বেশকিছু অফার ও ডিসকাউন্ট মিলবে। কমপক্ষে ১০০ টাকার পণ্য কিনে র‌্যাফেল ড্র’র মাধ্যমে যেকোনও ভাগ্যবান ক্রেতা পাবেন ৩২ ইঞ্চির একটি স্মার্ট টিভি, এয়ার টিকিটসহ অসংখ্য পুরস্কার। এই অফার চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। গেমিং পিসি, গেমিং প্রোডাক্ট, ল্যাপটপ, অল-ইন-ওয়ান পিসি, রাউটার, প্রিন্টারসহ সব ধরনের কম্পিউটার এক্সেসরিজ কেনা যাবে ঘরে বসে নামমাত্র ডেলিভারি চার্জ দিয়ে। -বিজ্ঞপ্তি

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৩

সৌর ব্যতিচারের (সান আউটেজ) কারণে আট দিন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্প্রচার কার্যক্রমে বিঘ্ন ঘটতে পারে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।

বিএসসিএল জানায়, ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত সৌর ব্যতিচারের কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এ সমস্যা দেখা দিতে পারে। প্রতিদিন সকালে (সকাল ৯টা ২৮ মিনিট থেকে ৯টা ৪৩ মিনিটের মধ্যে) এ ঘটনা ঘটতে পারে।

২৯ সেপ্টেম্বর ৫ মিনিট, ৩০ সেপ্টেম্বর ১০ মিনিট, ১ অক্টোবর ১৪ মিনিট, ২ অক্টোবর ১৫ মিনিট, ৩ অক্টোবর ১৫ মিনিট, ৪ অক্টোবর ১৪ মিনিট, ৫ অক্টোবর ১২ মিনিট ও ৬ অক্টোবর ১০ মিনিটের জন্য এই সমস্যা হতে পারে।

প্রাকৃতিক এ ঘটনার জন্য বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. শফিকুল ইসলাম আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন।

 

/এইচএএইচ/এপিএইচ/এমওএফ/

সম্পর্কিত

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

নতুন ফিচার আনলো ফেসবুক

নতুন ফিচার আনলো ফেসবুক

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

ওয়ালটন নিয়ে এলো নতুন ট্যাব

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

স্মার্ট ফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকাবেন যেভাবে

যেভাবে বাড়াবেন ল্যাপটপের ব্যাটারি লাইফ

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ২০:১৪

ল্যাপটপ এখন বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। আধুনিক ল্যাপটপের ব্যাটারি ক্ষমতা অনেক বেশি। ফলে ঘণ্টার পর ঘণ্টা নিশ্চিন্তে কাজ করা যায়। কিছু কিছু ল্যাপটপ আছে যেগুলো একবার চার্জে ৮ ঘণ্টা পর্যন্ত চলে।

আপনার ল্যাপটপের ব্যাটারি ক্ষমতা যতই ভালো হোক না কেন, ঠিকভাবে যত্নসহকারে ব্যবহার না করলে কিছুদিন পরই সেটি আর টিকবে না। এজন্য কিছু বিষয় মেনে চলতে হবে। তাহলে দীর্ঘদিন ল্যাপটপের ব্যাটারি ভালো থাকবে।

মার্কিন কম্পিউটার সাময়িকী পিসি-ম্যাগের এক প্রতিবেদনে বলা হয়, ল্যাপটপের ব্যাটারির ক্ষমতা ঠিক রাখতে বা ব্যাটারি লাইফ বাড়াতে কয়েকটি বিষয়ের প্রতি দৃষ্টি দিতে হবে। এর মধ্যে আছে- ল্যাপটপের পাওয়ার সেটিংস, আপনি কয়টা অ্যাপ ব্যবহার করছেন, যেখানে বসে কাজ করছেন সেই কক্ষের তাপমাত্রা কত ইত্যাদি৷ এগুলো নিয়ে যে খুব বেশি কাজ করতে হবে তা নয়। বাড়তি একটু সতর্কতা অবলম্বন করলেই হবে।

যেভাবে ব্যাটারি লাইফ বাড়ানো যায়

১. ব্যাটারি লাইফ বাড়াতে উইন্ডোজ ব্যাটারি পারফরম্যান্স স্লাইডার ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে ব্যাটারির জন্য ক্ষতিকর এমন সবকিছুই এড়িয়ে চলবে আপনার অপারেটিং সিস্টেম। এছাড়া আপনি সেখান থেকে বাড়তি কিছু পরামর্শও পাবেন।

২. ল্যাপটপে লেখালিখি করলে ব্যাটারি সেভার অন করে রাখুন। এতে ব্যাটারি লাইফ বাড়বে। শুধু শুধু কোনও অ্যাপ চালু রাখবেন না। কাজ শেষ হওয়া মাত্রই সংশ্লিষ্ট অ্যাপটি বন্ধ করে দিন। কোনও ডকুমেন্ট এডিটিংয়ের সময় ওয়েবে প্রবেশের প্রয়োজন না হলে ল্যাপটপ এয়ারপ্লেন মোডে রেখে দিন। এতে দীর্ঘমেয়াদে উপকৃত হবেন।

৩. কিছু অ্যাপ আছে যেগুলো ব্যাটারির ক্ষমতা নষ্ট করে দেয়। কোন কোন অ্যাপ ল্যাপটপের ব্যাটারির ক্ষতি করছে সেগুলো সম্পর্কে উইন্ডোজ ১০-এর সার্চ বারে সার্চ করেই জানতে পারবেন। এসব অ্যাপ সম্ভব হলে ডিলিট করে দিন।

৪. সব ব্যাটারিই সময়ের সঙ্গে ক্ষমতা হারায়। এ কারণে নির্দিষ্ট সময় পর এগুলো পরিবর্তন করতে হয়। আপনার ম্যাকবুকের ব্যাটারির জীবনসীমা শেষ কিনা তা দেখার সুযোগ আছে। এজন্য অপশন কি-তে চাপ দিয়ে ধরে ব্যাটারি আইকনে ক্লিক করুন। এবার আপনার ব্যাটারির অবস্থা সামনে আসবে। অবস্থা দেখে ও সেখান থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নিন।

৫. প্রতিটি ল্যাপটপ ব্যবহারের সময় কিছু না কিছু তাপ উৎপন্ন হয়। সেই তাপ বের হওয়ার সুযোগ থাকতে হবে। নইলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবে। এজন্য বিছানায়, সোফায় বা বালিশের ওপর রেখে ল্যাপটপ ব্যবহার করা যাবে না। কারণ, এগুলো তাপ ধরে রাখে। কাজেই সবসময় শক্ত কিছু ওপর রেখে ল্যাপটপ ব্যবহারের চেষ্টা করুন।

/এইচএএইচ/এমএস/

সম্পর্কিত

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

কনসার্ট ফর বাংলাদেশ প্রকাশিত হলো কফি টেবিল বুক হিসেবে

কনসার্ট ফর বাংলাদেশ প্রকাশিত হলো কফি টেবিল বুক হিসেবে

কনসার্ট ফর বাংলাদেশ প্রকাশিত হলো কফি টেবিল বুক হিসেবে

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ২০:০৫

বাংলাদেশের স্বাধীনতা এবং কনসার্ট ফর বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত হলো ‘দ্য কান্ট্রি দ্যাট লিভড-ফিফটি ইয়ার্স অব ফ্রিডম অ্যান্ড দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নামক একটি বই। সুদৃশ্য মোড়ক আর আকর্ষণীয় ছবি-সংবলিত এই ‘কফি টেবিল বুক’টি তৈরি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। সহযোগিতায় ছিল অ্যাপেক্স ডেটা ম্যানেজমেন্ট অ্যান্ড আইটি। আইসিটি বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সোমবার (২০ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বইয়ের একটি কপি অ্যাপেক্স ডিএমআইটি’র চেয়ারম্যান মাইক কাজী ও প্রধান নির্বাহী জারা জাবিন মাহবুব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে হস্তান্তর করেন। এ সময় এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজিত হয় মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের শরণার্থীদের জন্য আর্থিক সহায়তা যোগাতে। ১৯৭১ সালের ১ আগস্ট দি বিটলস ব্যান্ডের মুখপাত্র জর্জ হ্যারিসনকে নিয়ে পণ্ডিত রবি শংকর এই কনসার্ট আয়োজন করেছিলেন। নিউ ইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে আয়োজিত এই কনসার্টে ছিল রিঙ্গো স্টার, বব ডিলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, লিওন রাসেলসহ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের ওস্তাদ আলী আকবর খান, ওস্তাদ আল্লা রাখার মতো বিশ্বখ্যাত সংগীত তারকাদের পরিবেশনা। এখানেই হ্যারিসন পরিবেশন করেছিলেন তাঁর অমর গান ‘বাংলাদেশ’। এর মাধ্যমে সেতারের ওস্তাদ রবি শংকর বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সংগ্রামকে তুলে ধরেছিলেন বিশ্ববাসীর সামনে। বাঙালি জাতি এখনও স্মরণ করে এবং কৃতজ্ঞতা জানায় সেসব শিল্পীদের প্রতি, যাঁরা ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করেছিলেন এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে আন্তরিকভাবে সমর্থন করেছিলেন।

এই শিল্পীদের সবার কথা উল্লেখ রয়েছে সদ্য প্রকাশিত বইটিতে।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

ইভ্যালিকাণ্ডে ই-কমার্সে আস্থার সংকট চরমে

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

প্রযুক্তি পণ্য নিয়ে চালু হলো ‘অরিজিনাল স্টোর’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে

যেভাবে বাড়াবেন ল্যাপটপের ব্যাটারি লাইফ

যেভাবে বাড়াবেন ল্যাপটপের ব্যাটারি লাইফ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

পাবজিসহ ক্ষতিকর অনলাইন গেমস বন্ধে বিটিআরসির নির্দেশ

পাবজিসহ ক্ষতিকর অনলাইন গেমস বন্ধে বিটিআরসির নির্দেশ

বিদেশ থেকে উপহারের ফোনসেট আনা যাবে কতবার?

বিদেশ থেকে উপহারের ফোনসেট আনা যাবে কতবার?

ব্রডব্যান্ডের বিল বেশি নিলে অভিযোগ করবেন যেভাবে

ব্রডব্যান্ডের বিল বেশি নিলে অভিযোগ করবেন যেভাবে

বিটিসিএলকে ‘টাওয়ার শেয়ারিং’ লাইসেন্স দিতে সংশোধন হচ্ছে গাইডলাইন

বিটিসিএলকে ‘টাওয়ার শেয়ারিং’ লাইসেন্স দিতে সংশোধন হচ্ছে গাইডলাইন

সর্বশেষ

বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো স্বামী-স্ত্রীর

বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো স্বামী-স্ত্রীর

ঘরের আড়ায় ঝুলছিল মা, বিছানায় শিশুর লাশ

ঘরের আড়ায় ঝুলছিল মা, বিছানায় শিশুর লাশ

ভালো স্কোর করতে পারেননি রোমান সানা

ভালো স্কোর করতে পারেননি রোমান সানা

সৌদিতে বৈদ্যুতিক খুঁটি থেকে পড়ে বাংলাদেশি যুবকের মৃত্যু

সৌদিতে বৈদ্যুতিক খুঁটি থেকে পড়ে বাংলাদেশি যুবকের মৃত্যু

মোস্তাফিজদের অধিনায়কের জরিমানা  

মোস্তাফিজদের অধিনায়কের জরিমানা  

© 2021 Bangla Tribune