X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

নতুন স্টার্ট মেনু নিয়ে উন্মোচিত হলো উইন্ডোজ ১১

ইশতিয়াক হাসান
০৬ অক্টোবর ২০২১, ২১:২৪আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ২১:২৪

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ উইন্ডোজ ১১ উন্মোচিত হয়েছে। উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা বিনামূল্যে তাদের অপারেটিং সিস্টেমকে নতুন এই সংস্করণে উন্নীত করতে পারবেন। মঙ্গলবার (৫ অক্টোবর) পৃথিবীব্যাপী এটি উন্মুক্ত করা হয়।

উইন্ডোজের চিফ প্রোডাক্ট অফিসার প্যানোস পনয় বলেন, ‘নতুন এই সংস্করণটি ব্যবহারকারীদের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সহজভাবে উপস্থাপন করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘একে খুব সহজেই আপগ্রেড করা যাবে। এছাড়াও বিশেষজ্ঞ ব্যবহারকারীরা এটিকে বিভিন্নভাবে পরীক্ষা-নিরীক্ষা করেছেন।’ তাই এবারের সংস্করণটিতে তেমন কোনও সমস্যা হবে না বলে তিনি মনে করেন।

বিবিসি জানায়, উইন্ডোজ ১১ এর ডিজাইনে বিশেষ কিছু পরিবর্তন আনা হয়েছে। এর টাস্কবারের স্টার্ট মেনু এবং অন্যান্য আইকনকে বাই-ডিফল্ট মাঝখানে আনা হয়েছে। স্টার্টে ক্লিক করলে নিয়মিত ব্যবহার করা অ্যাপগুলো চলে আসবে। কিছু কিছু ক্ষেত্রে এর অবয়ব অনেকটা স্মার্টফোন অ্যাপ মেনুর মতো মনে হবে। এছাড়া স্টার্ট মেনু থেকে ‘টাইলস’ কে বাদ দেওয়া হয়েছে।

পনয় বলেন, ‘আমাদের টিম উইন্ডোজ ৮ থেকে শিক্ষা গ্রহণ করেছে।’ তিনি ব্যাখ্যা করে বলেন, ‘এবারের সংস্করণটিকে ডেভেলপ করার সময় তারা পর্যবেক্ষণ করেছে— কীভাবে একজন ব্যবহারকারী কম্পিউটারকে ব্যবহার করে। কিসে তারা ক্লিক করতে চায়। তারা যখন আমাদের ল্যাবে আসে তখন তাদের চোখ মেশিনের কোথায় থাকে। আমরা আত্মবিশ্বাস অর্জন করেছি ইতিহাস থেকে শিক্ষা নিয়ে।’

জানা যায়, উইন্ডোজ ১০ যখন বাজারে আসে, তখন মাইক্রোসফট ঘোষণা দিয়েছিল যে, এটিই উইন্ডোজের সর্বশেষ সংস্করণ। কিন্তু সেই ঘোষণাটির পরিবর্তন হয়ে গেলো এখন।

এর ডিজাইনে বারগুলো গোলকীয় করা হয়েছে। বিভিন্ন মেনু এবং ফোল্ডার ভিউকে সহজ করা হয়েছে। উইন্ডোজের অ্যারেঞ্জমেন্টকে উন্নত এবং নতুনভাবে সাজানো হয়েছে এবং তাকে স্ন্যাপিং করা হয়েছে গ্রিড আকারে। ২০০৭ সালের উইন্ডোজ ভিসতার উইজেড আবারও এসেছে। তবে তাকে স্ক্রিনে ভাসমান না করে বাম পাশের সাইড বারে বসানো হয়েছে। সেইসঙ্গে একে মাইক্রোসফট সার্ভিসেসের সঙ্গে লিংক করা হয়েছে। এছাড়া ইন্টারফেস এবং ডিজাইন ছাড়াও আরও গভীরে কিছু পরিবর্তন আনা হয়েছে। এবারে স্কাইপির বদলে মাইক্রোসফট টিমসকে যুক্ত করেছে মাইক্রোসফট।

মাইক্রোসফট স্টোরকে সাজানো হয়েছে সম্পূর্ণ নতুনভাবে। সেইসঙ্গে তৃতীয় পক্ষের অ্যাপ বিক্রি করার অনুমোদনও দেওয়া হয়েছে। এছাড়া সম্পূর্ণ নতুন একটি ফিচার যোগ করা হয়েছে। তা হলো, এটিকে অ্যান্ড্রয়েড ফোনেও ব্যবহার করা যাবে। তবে তা অ্যামাজন অ্যাপ স্টোর থেকে নিতে হবে।

এই সব ফিচারকে রান করানোর জন্য নতুন হার্ডওয়্যার দরকার। তাই বর্তমানের সব পিসিই এর সকল সুবিধাগুলো নিতে পারবে না। এমনকি কিছু পিসিতে নতুন সংস্করণটি একেবারেই আপগ্রেড করা যাবে না। এর মিনিমাম রিকোয়ারমেন্টের মধ্যে রয়েছে— টিপিএম নামে একটি সিকিউরিটি চিপ, যা শুধুমাত্র আধুনিক কম্পিউটারের মধ্যেই আছে।

মাইক্রোসফট জানায়, উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের এখনই খরচ করে পিসি আপগ্রেড করতে হবে না। কেননা, উইন্ডোজ ১০ এর সিকিউরিটি আপডেট চলবে আগামী ২০২৫ সালের অক্টোবর পর্যন্ত।

/এইচএএইচ/এপিএইচ/
সম্পর্কিত
উইন্ডোজ ১১-এ চলছে অ্যান্ড্রয়েডের পরীক্ষা
উইন্ডোজ ১১ এখন বাংলাদেশে
বন্ধ হচ্ছে উইন্ডোজ-১০ এর সাপোর্ট, এরপর?
সর্বশেষ খবর
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’