X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কয়লা চাই সবার, জ্বালানিতে মহামারির ইঙ্গিত?

ফয়সল আবদুল্লাহ
১২ অক্টোবর ২০২১, ২২:২৬আপডেট : ১২ অক্টোবর ২০২১, ২২:২৬

করোনা কালে ডিকশনারিতে যে কয়টি শব্দ শান-শওকতের সঙ্গে অন্তর্ভুক্ত হয়েছে সেগুলোর মধ্যে একটি হলো ‘প্যানিক বায়িং’। বাংলা করলে দাঁড়ায়- দ্বিগবিদিক জ্ঞানশূন্য হইয়া কেনাকাটা। ওই সময় অস্ট্রেলীয়দের দেদার টয়লেট টিসু কেনার খবর নিয়ে হাসাহাসি করেছিল বাদবাকি বিশ্ব। এবারও শুরু হয়েছে আরেক মহামারি। জ্বালানি সংকটে পড়তে যাচ্ছে গোটা দুনিয়া। যথারীতি শুরু হয়েছে প্যানিক বায়িং। এবারের ক্রেতারা ভিন্ন। সাধারণ মানুষ তো বটেই, দ্বিগবিদিক জ্ঞানশূন্য হয়ে জ্বালানি সংগ্রহে মেতেছে বড় অর্থনীতির দেশগুলোও। পেট্রোল পাম্পগুলোতেও দারুণ ভিড়। যার গাড়িই নেই, তিনিও কিনে রাখছেন গ্যালনে গ্যালনে পেট্রোল। রিজার্ভের দাপট দেখানো বড় দেশগুলোর এমন আখের গোছানোর মধ্যে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর আপাতত চেয়ে দেখা ছাড়া কিছুই করার নেই যেন।

৫০ বছর পর বিশ্ব আবার চরম জ্বালানি বিপর্যয়ের মুখে। ইউরোপ ও আসিয়ান দেশগুলোতে তেলের দাম সর্বকালের সেরা অবস্থায় আছে। কয়লার উৎপাদন কমে আসায় ব্ল্যাকআউটের আশঙ্কায় আছে ভারত, চীন ও জার্মানি। করোনা থেকে অর্থনীতিকে টেনে তোলার জন্য পোড়াতে হচ্ছে অনেক বেশি কয়লা, কেউ বলছেন নষ্টের গোড়া ওই অর্থনীতি। চীনও যেভাবে পারছে প্যানিক বায়ারের মতো কয়লা আর তেল-গ্যাস মজুত করে চলেছে। পশ্চিমে তেল সরবরাহ করতে চাচ্ছে না রাশিয়া। ওদিকে বহুদিনের গোস্বা ভেঙে অস্ট্রেলিয়ার ওপর থেকে তেল রফতানির নিষেধাজ্ঞা সরিয়ে দেওয়ার পথে আছে চীন। এমন খবর পেয়ে যথারীতি টয়লেট পেপার ছুড়ে এখন ডিজেল-পেট্রোলের দিকে ছুটছে অস্ট্রেলিয়ান ক্রেতারা। পাছে আবার তাদের সরকার চড়া দাম পেয়ে সব তেল চীনে পাঠিয়ে দেয়!

টয়লেট পেপার ছুড়ে এখন ডিজেল-পেট্রোলের দিকে ছুটছে অস্ট্রেলিয়ান ক্রেতারা

বৈশ্বিক আতঙ্ক ছড়াতে এ কয়টি ঘটনাই যথেষ্ট। কিন্তু এর মধ্যে আবার সংকটের আগুনে ফুঁ দিচ্ছে উইন্ডমিলের মৃদুমন্দ বাতাসও। ব্রিটেনের মোট বিদ্যুতের ২৪ ভাগই আসতো বায়ুকল থেকে। গেলো গ্রীষ্মে সেটাও তলানিতে ঠেকেছে। জার্মানিতেও কলের পাখা ঘোরানোর মতো বাতাস বইছে না। ব্রিটেন এত দিন কয়লা বাদ দিয়ে বিকল্প জ্বালানি নিয়ে সরব ছিল। তারাও এখন বাধ্য হয়ে আবার কয়লায় হাত ময়লা করার কথা ভাবছে। অবশ্য আরও একটি ছোটখাটো সমস্যায় আছে দেশটি। তেলবাহী লরি চালানোর মতো চালক পাওয়া যাচ্ছে না ব্রিটেনে। অনেক স্টেশনে তাই গ্যাস যাচ্ছে না। যার কারণে ক্রেতারাও যে যার মতো ড্রামে ভরে তেল জমাচ্ছেন গ্যারেজে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন তার দেশে বয়ে চলা বাতাসের ওপর অতিমাত্রায় আস্থা রেখে ব্রিটিশদের আশ্বাস দিচ্ছেন এই বলে যে, ব্রিটেনেই হবে ‘বায়ু-জ্বালানির সৌদি আরব।’ তার পরিকল্পনা ঠিকঠাক এগোলে সমুদ্র তীরবর্তী বায়ুকলগুলো অবশ্য ব্রিটেনের প্রতিটি বাড়ির বিদ্যুতের চাহিদা মেটাতে পারবে। কিন্তু এই মস্ত বড় ‘যদি’টার নিয়ন্ত্রণভার পুরোপুরি প্রকৃতির হাতে। জলবায়ুর গোয়ার্তুমিতে আদৌ আর বাতাস বইবে কিনা, তা নিয়ে সন্দেহ করাই যায়।

বৈশ্বিক জ্বালানি নিয়ে জটিল সব সমীকরণের একটি সমাধান আছে ওপেক প্লাস-এর হাতে (ওপেক ও রাশিয়ার তেল উৎপানকারীদের মিলে)। তারা উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে, তবে সেটাও মেপে মেপে। এর মাঝে যদি তেল কূটনীতি নিয়ে ব্রিটেন ও জার্মানির সঙ্গে রাশিয়ার একটা ইতিবাচক দফারফা হয়, তবে ২০২২ সালের মাঝামাঝিতে তেলের দাম ফের খানিকটা পড়তে পারে।  

তেলের বাজারে এমন চাপাচাপি দশাতেই বেড়েছে কয়লার দাম। আর এটা এমন এক বস্তু, যার ওপর নির্ভর করছে গোটা দেশের ভবিষ্যৎ। এশিয়ায় এরইমধ্যে দেখা গেছে, চাহিদার তুলনায় কয়লার রিজার্ভ নেই। চীনে আসন্ন বিদ্যুৎ বিপর্যয়ের কারণ এটাই। এ কারণে ক’দিন আগে কয়লা ছেড়ে হাত ধুয়ে ফেললেও এখন আতঙ্কে পড়ে দূষণের চিন্তা বাদ দিয়ে ফের কয়লা পকেটে পুরতে শুরু করেছে ১৪০ কোটি জনসংখ্যার দেশটি। একই কাজে ব্যস্ত আরেক বৃহৎ জনগোষ্ঠীর দেশ ভারতও।

ওদিকে, ইউরোপে বেশ ক’টি নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট বন্ধ হয়ে হয়েছে আগেই। সেখানেও বাড়ছে তেলের দাম, বাড়ছে কয়লার চাহিদা। অস্ট্রেলিয়ার নিউক্যাসল নামের উন্নতমানের কয়লার দাম সম্প্রতি আড়াই গুণ বেড়েছে। গত ১৩ বছরের মধ্যে যা সর্বোচ্চ।

 

কী করছে মধ্যপ্রাচ্য?

বিশ্বের সবচেয়ে বড় এলএনজি সরবরাহকারী কাতার জানিয়েছে, জ্বালানির দাম কমাতে তাদের তেমন কিছু করার নেই। কারণ তাদের হাতে রফতানি করার মতো পর্যাপ্ত রিজার্ভ নেই। ‘আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েছি। ক্রেতারা আমাদের কাছে যে পরিমাণ গ্যাস পাওনা ছিল, তার পুরোটাই শোধ করেছি’, রয়টার্সকে এমনটা জানালেন কাতারের জ্বালানিমন্ত্রী সাদ আল কাবি।

এদিকে এ বিপর্যয়ে সৌদি আরব বেছে নিয়ে বাণিজ্যিক সুবিধা। বাড়তি চাহিদাটাকে ধরে রাখতে উৎপাদনে লাগাম টেনে আছে দেশটির সবচেয়ে বড় তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যারামকো। প্রতিষ্ঠানটির বাজারমূল্য এখন প্রায় ২ লাখ কোটি ডলার। জ্বালানি সংকট চলতে থাকলে অচিরেই কোম্পানিটি মাইক্রোসফট (২.১ ট্রিলিয়ন) ও অ্যাপলকে (২.৩ ট্রিলিয়ন) ছাড়িয়ে যাবে।

কার্বন নিঃসরণের দায়ভার নিয়ে সৌদি আরবকে ইউরোপ কম কথা শোনায়নি, সেটারই হয়তো শোধ নিচ্ছে তেলের মহাজনেরা

মধ্যপ্রাচ্যে তেলের দাম, মজুত ও উৎপাদনের পরিসংখ্যান বলছে, কয়লার বিপর্যয়টা প্রাকৃতিক হলেও মূলত জ্বালানির ভবিষ্যৎ চাবিটা মধ্যপ্রাচ্যের হাতেই। এতদিন কার্বন নিঃসরণের দায়ভার নিয়ে সৌদি আরবকে ইউরোপ কম কথা শোনায়নি। সেটারই হয়তো শোধ নিচ্ছে তেলের মহাজনেরা। উৎপাদনে লাগাম টেনে দাম বাড়িয়ে বাকিদের বোঝাতে চাইছে, জলবায়ু নিয়ে যতই বড় বড় কথা বলো, তেল ছাড়া তোমাদের চলেই না!

আর এসব বিপর্যয়ের ঘনঘটার মাঝে গ্লাসগোতে ৩১ অক্টোবর শুরু হতে যাচ্ছে কপ-২৬ সম্মেলন। জলবায়ুর পরিবর্তন নিয়ে সেখানে কথাবার্তা বলবেন বিশ্বনেতারা। প্রশ্ন হলো, কয়লার পেছনে ছোটাছুটি করতে থাকা দেশগুলোর কারণে ওই সম্মেলন কি আদৌ হালে বাতাস পাবে?

তথ্যসূত্র: আল মনিটর ডট কম, দ্য কনভারসেশন ডট কম, হারেৎজ ডট কম।

 

/এএ/
সম্পর্কিত
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের মধ্যে সহযোগিতামূলক চুক্তি সই
খারকিভে আবাসিক ভবনে রুশ হামলায় আহত ৬
সর্বশেষ খবর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ