X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বেতনের দাবিতে শাহজালালে তৃতীয় টার্মিনাল নির্মাণ শ্রমিকদের বিক্ষোভ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ নভেম্বর ২০২১, ০২:৪৮আপডেট : ২৬ নভেম্বর ২০২১, ০২:৪৮

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণ শ্রমিকরা বেতনের দাবিতে বিক্ষোভ করেছে। বৃহস্পতিবার রাত ১০টার দিকে ভিভিআইপি টার্মিনালের সীমানা প্রাচীর এবং থার্ড টার্মিনালের রাস্তার ওপর অবস্থান নিয়ে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করে তারা। এ সময় সেখানে যান চলাচল বন্ধ হয়ে যায়। কনকর্ড গ্রুপের প্রায় ১৩০ জন শ্রমিক বকেয়া বেতনের রাত সাড়ে ১১টা পর্যন্ত বিক্ষোভ করে।

শ্রমিকরা জানিয়েছে, কনকর্ড গ্রুপ প্রতি মাসের ১ তারিখের পরিবর্তে ২৫ তারিখের দিকে তাদের বেতন দেয়। এ নিয়ে বরাবরই আপত্তি ছিল তাদের। বিগত কয়েক মাসে ২৫ তারিখেও বেতন দেয়নি  প্রতিষ্ঠানটি। গেলো সেপ্টেম্বর মাসের বেতন দেওয়া হয়  অক্টোবর মাসে ২৭ তারিখে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) অক্টোবর মাসের বেতন নিতে গেলে শ্রমিকদের জানানো হয় পুরো মাসের পরিবর্তে অর্ধেক মাসের বেতন দেওয়া হবে। এতে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করে। বকেয়া বেতনের দাবিতে ভিভিআইপি টার্মিনালের সীমানা প্রাচীর ও থার্ড টার্মিনালের রাস্তায় অবস্থান নিয়ে রাস্তা বন্ধ করে দেয় তারা।

২১ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ করছে জাপানের মিটসুবিশি, ফুজিতা ও কোরিয়ার স্যামসাং, কনসোর্টিয়াম এভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম । নিমার্ণ কাজে পাঁচ হাজার কোটি টাকা বাংলাদেশ সরকার এবং বাকি টাকা  অর্থায়ন করছে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। মূল নির্মাতা এভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম হলেও তাদের অধীনে একাধিক  প্রতিষ্ঠান কাজ করছে। যার মধ্যে রয়েছে কনকর্ড গ্রুপও।

বিমানবন্দরে একটি আইনশৃঙ্খলা বাহিনীর একজন কর্মকর্তা বলেন, শ্রমিকদের আন্দোলনের ফলে সেখানে রাস্তা বন্ধ হয়ে যায়। পরিস্থিতি মোকাবিলায় সেখানে অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়। শ্রমিকদের দাবির বিষয়ে সংশ্লিষ্টদের জানানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক বলেন, আমরা এখন দুই মাসের বেতন পাবো। সেখানে এক মাসের অর্ধেক দেবে। এটা কিভাবে মানবো? এখানে অনেক  অনিয়ম। চাকরিতে ঢুকলে ফোরম্যান, সুপারভাইজার অফিসের কর্মকর্তা সবাই টাকা নেয়। এক এক জনের কাছে থেকে ১৫ থেকে ৫০ হাজার পর্যন্ত টাকা নেওয়া হয়। প্রতিদিন লোক ঢুকে প্রতিদিন লোক চলে যায়। বেতন যেহেতু পরের মাসের ২৫ তারিখের পরে দেয়, এ কারণে চাকরি ছেড়ে গেলে ১ মাসের বেতন আর দেয় না। কোম্পানি খাবার খরচ বাবদ চার হাজার টাকা  প্রতি মাসে কাটে, কিন্তু খাবারের মান একেবারে খারাপ।  কেউ যদি সেই খাবার খেতে না চায় তাহলে আবেদন করতে হয়, সেই আবেদন পাস হতে হতে না খেলেও ২/১ মাসের টাকা কাটে। পিপিই, হেলমেট,  শু,  সেফটি ভেস্ট বাবদ ২০০০ টাকা কেটে রাখে। অথচ এসব সুরক্ষা সামগ্রী কোম্পানি দেওয়ার কথা।

নির্মাণ শ্রমিক মো. জলিল বলেন, আমাদের বেতন কখনও মাসের শুরুতে দেওয়া হতো না। আগেও একবার আন্দোলন করলে ম্যানেজমেন্ট বললো ১৫-১৮ তারিখে মধ্যে দেওয়া হবে। কিন্তু সেটা কখনও দেয়নি তারা।

নির্মাণ শ্রমিক মো. মিন্টু বলেন, এক মাসের বেতন না দিয়ে অর্ধেক বেতন তারা দিতে চায়। এজন্য আমরা প্রতিবাদ জানিয়েছি। আমরা কেউ অর্ধৈক বেতন নেবো না।

/সিএ/এমপি/
সম্পর্কিত
ইসরায়েল থেকে ফ্লাইট আসার ব্যাখ্যা দিলো বেবিচক
ঈদের দিনে ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট এলো কেন?
তৃতীয় টার্মিনাল বুঝে নিতে অপেক্ষা করতে হবে ছয় মাস
সর্বশেষ খবর
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
বাজেট ২০২৪-২৫পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’