ছবিতে টুপি পরে থাকা নায়ক মাহফুজ আহমেদকে ভিলেন বানানোর ছবি ‘প্রহেলিকা’। হৃদয় দিয়ে ভালোবাসতে না যাওয়ার পরোক্ষ অনুরোধ বা আকুতিময় ছবি ‘প্রহেলিকা’। চার খুনের কাহিনি বয়ানের ছবি ‘প্রহেলিকা’। উচ্চাঙ্গ সংগীতশিল্পীর অন্দরমহলে বন্দিনী এক নারী ও দুই আশ্রিত পুরুষের গল্প ‘প্রহেলিকা’। এক অর্থে প্রেম-অবিশ্বাস-সন্দেহ আর প্রতিশোধের ছবিও ‘প্রহেলিকা’। গল্পই যদি সিনেমার আসল নায়ক হয়, তবে সেই গল্প প্রহেলিকা হয়ে যাবার ছবি ‘প্রহেলিকা’। ডিবি পুলিশের সিরিয়াল ব্যর্থতার ছবিও ‘প্রহেলিকা’।
উলের টুপি পরা মনা খুন করে আশ্রয় নেয় উচ্চাঙ্গ সংগীতশিল্পী অবস্থাসম্পন্ন জামশেদ সাহেবের বাড়িতে। শুরুতেই জামশেদ সাহেবকে ভয় পায় মনা, পরক্ষণেই আশ্রয়দাতার স্ত্রী অর্পার সঙ্গে প্রেম হয়ে যায় তার! আবার জামশেদ সাহেব তার স্ত্রীকে বাধ্য করেন কাজের ছেলে আবুলের সঙ্গে শারীরিক সম্পর্ক গড়তে!
কিন্তু অর্পা-মনার প্রেমের মাঝখানে একদিন খুন হয়ে যান জামশেদ সাহেব। তুমুল পুলিশি নির্যাতনের শিকার হতে হয় মনাকে। সে কিছু স্বীকার করে না। কী হয় তাহলে শেষমেশ? সেটা দেখতে হবে সিনেমা হলে গিয়ে।
আবার মনা প্রথম খুন করে গ্রামের এক মারামারিতে। এটা দেখানো হয় না অর্থাৎ ভিজুয়ালি চেপে রাখা হয়। ধরলাম এটা ছবির গল্প বলার ধরন। কিন্তু একটা বাড়ির ভেতর প্রেম হয়, দুই দুইটা খুন হয়, কেউ দেখতে পায় না! সম্ভবত এসবই প্রহেলিকা!
মনার চরিত্রে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ। মাহফুজ অভিনীত শেষ সিনেমা ‘জিরো ডিগ্রি’ মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। অর্পার চরিত্রে অভিনয় করেছেন শবনম বুবলী। এই ছবিতে মাহফুজ আহমেদ ও শবনম বুবলী ছাড়াও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমতউল্লাহ, সাবিহা জামান প্রমুখ। মাহফুজ ও বুবলী ছাড়াও নাসিরউদ্দিন খান, রাশেদ মামুন অপু এবং এ কে আজাদ সেতু দুর্দান্ত অভিনয় করেছেন।
ছবির আবহসংগীত কানে লেগেছে, অনেক সময় সংলাপ শুনতে কষ্ট হয়েছে। বাংলা বা যেকোনও ছবির নায়করা সাধারণত সত্যের পক্ষে কথা বলেন। এই ছবিতে চার চারটা খুন কোন যুক্তিতে করানো হলো, তার কোনও বিশ্লেষণ নেই! সবচেয়ে অত্যাচারিত দেখানো হলো জামশেদ চরিত্রে নাসিরউদ্দিন খানকে। মনে হতে পারে সেই সবচেয়ে ভালো লোক। এমন অনেক প্রশ্ন উঠতে পারে দর্শক মনে।
তবু হলভর্তি দর্শক ছিল। ছবির বাণিজ্য বাড়ুক, জয় হোক বাংলা ছবির।
প্রহেলিকা: রেটিং ৫.৫/১০
ধরন: সেমি রোমান্টিক
নির্মাতা: চয়নিকা চৌধুরী
চিত্রনাট্য: পান্থ শাহরিয়ার
অভিনয়ে: মাহফুজ আহমেদ, শবনম বুবলী, নাসিরউদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমতউল্লাহ, সাবিহা জামান প্রমুখ
প্রযোজক: জামাল হোসেন
ব্যানার: রঙ্গন মিউজিক
আবহসংগীত: ইমন সাহা
গীতিকবিতা: আসিফ ইকবাল
চিত্রগ্রাহক: সুমন হোসেন
সম্পাদক: রমজান আলী
পরিবেশক: জাজ মাল্টিমিডিয়া
মুক্তি: ২৯ জুন ২০২৩
দেশ: বাংলাদেশ
ভাষা: বাংলা
নির্মাণ ব্যয়: প্রায় ২ কোটি
সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি
*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।
আরও সমালোচনা:
‘পরাণ’-এর আরেক ভার্সন ‘সুড়ঙ্গ’!
সুলতানপুর: ফর্মুলায় আক্রান্ত ধারাবাহিকতাহীন ছবি
আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!
পাপ: শেষ না হওয়া এক থ্রিলার গল্পের ছবি
কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!
লিডার: স্বস্তি আর অস্বস্তির পাঁচ-ছয়