X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১
সিনেমা সমালোচনা

পাপ: শেষ না হওয়া এক থ্রিলার গল্পের ছবি

আহসান কবির
আহসান কবির
০৬ মে ২০২৩, ০০:০৭আপডেট : ০৬ মে ২০২৩, ০০:০৭

ঈদের ছবি হিসেবে ২০২৩ সালের ২২ এপ্রিল মুক্তি পাওয়া অনেকটাই আলোচনার বাইরে থাকা এক ছবির নাম ‘পাপ’। জাজ মাল্টিমিডিয়া নিবেদিত, সৈকত নাসির পরিচালিত এক ‘পুলিশী’ গল্পের ছবি ‘পাপ’। আগামী পর্ব বা দ্বিতীয় অধ্যায়ের  জন্য ঝুলিয়ে রাখা (‘শেষ চাল’ মুক্তি পাবে ২০২৪ এর ঈদে) এক অসমাপ্ত গল্পের ছবি ‘পাপ’। ক্যানসার আক্রান্ত এক বাবাকে বাঁচানোর জন্য মেয়ের প্রচেষ্টার ছবি ‘পাপ’। কোনটা পাপ আর কোনটা পাপ নয় সেটার বিশ্লেষণ করতে চাওয়া এক ছবির নাম ‘পাপ’। ‘মাসুদ রানা-খ্যাত কাজী আনোয়ার হোসেনকে উৎসর্গ করা এক ছবির নাম ‘পাপ’।

রুমানা ওরফে মানা’র স্বামী মদ খেয়ে বাসায় ফেরে মারধর করে। মানার মনে পড়ে, তার প্রেমিক জিসান খানের কথা। যে কিনা মিউজিক ভিডিওর মডেল। জিসান তাকে বুদ্ধি দেয়, সেই মোতাবেক কাজ করে মানা। মাতাল হয়ে স্বামী যে ঘরে ঘুমুচ্ছে সেই ঘরে খাটের চারপাশে তিন চারটা পাতিলে কাপড় রেখে সেখানে আগুন দেয়, যাতে ঘরে আগুন ছড়িয়ে না গেলেও প্রচুর ধোঁয়া তৈরি হয়। ফলাফল শ্বাস কষ্টে মারা যায় মানার স্বামী। মানা সব আলামত গায়েব করে ফেললেও বাসার সিলিং ও অন্যত্র পোড়া দাগ পায় ডিবি অফিসার এসি শায়লা। কোনও এক বিচিত্র কারণে সে এটা নিয়ে অধিকতর তদন্তে নামে না! কল লিস্ট নিয়েও গবেষণা করে না!

এরপর জমে ওঠে জিসানের সাথে রুমানার সখ্যতা। এখানে সম্পর্ক বড় কথা নয়। জিসান নেশা করে আবার ছবি করারও স্বপ্ন দেখে। সে মানাকে প্রযোজক বানাতে চায়। এদিকে এক মিউজিক ভিডিওর মডেল ইমতিকে কাজ পাইয়ে দেয় জিসান, এই কাজে ব্রেক দেয়ার বিনিময়ে মডেলের সবটা নিলেও ইমতি জেনে ফেলে জিসান আর মানার ঘটনা। এদিকে ইমতির মা নেই মারা গেছে ক্যানসারে। বাবারও ক্যানসার ধরা পড়েছে। কেমো দিতে হবে বাবাকে। সে বিশ লাখ টাকা একদিনের মধ্যে যোগাড় করে দেবে বলে কথা দেয় ডাক্তারকে।

ইমতির ভাই-বোন অপেক্ষা করে হাসপাতালে। ডাক্তারের কাছে টাকা নিয়ে আসার কথা ইমতির! প্রতীক্ষা শেষ হয় না। শুরু হয় ব্ল্যাকমেইলের ভিন্ন গল্প। ইমতির ফেরা না হলেও আবারও নতুন খুনের ঘটনায় তদন্তে মনোযোগী হয় ডিবি টিম। শেষমেশ পরের পার্ট অর্থাৎ ‘শেষ চাল’র জন্য প্রতীক্ষা।

এই ছবির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন প্রযোজক আব্দুল আজিজ। তার গল্পে নির্মিত সিনেমার সংখ্যা বাড়ছে। আগের কয়েকটি ছবির মতো এই ছবিতেও তিনি আইটেম টাইপ গান লিখেছেন। ছবির টাইটেলের সময়ে ব্যবহৃত ‘পাপ’ শিরোনামের গানের কথা লিখেছেন আজিজ সাহেব নিজেই এবং এই গানে কণ্ঠ দিয়েছেন আকাশ সেন। ‘হাবুডুবু’ শিরোনামের গানে কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল ও দিলশাদ নাহার কণা।
 
ছবিতে রুমানার চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া মাহা। ‘পাপ’ ছবিতেই তাকে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গেছে। পরপর দুটো খুনের পর তার কী পরিণতি হয় এটা পরের পার্টে খোলাসা হতে পারে। মিউজিক ভিডিওর মডেল জিসান খানের ভূমিকায় অভিনয় করেছেন জিয়াউল রোশান। নেশাশক্ত মডেলের ভূমিকায় তাকে ফিল্মের কথিত হিরোদের মতোই মনে হয়েছে। ইমতির চরিত্রে ভালো করেছেন আরিয়ানা জামান। এটা তার প্রথম ছবি। বাবা আর মেয়ের রসায়ন দর্শকদের মন ছুঁয়ে যেতে পারে। এসি শায়লা চরিত্রে অভিনয় করেছেন চেনামুখ ববি। তিনিও সাবলীল ছিলেন নিজ চরিত্রে।

আহসান কবির ‘দেশা দ্য লিডার’, ‘হীরু ৪২০’, ‘পাষাণ’ এবং ‘তালাশ’র পরে ‘পাপ’ সৈকত নাসিরের পঞ্চম ছবি। থ্রিলার টাইপ গল্পের গতি এবং ছবির ভাষাতে উত্তেজনা স্পষ্ট। ড্রোন শট কিংবা খুনের দৃশ্য আর আইটেম টাইপ গানেও এক ধরনের আকর্ষণ আছে। হাল আমলে ‘ওভার দ্য টপ’ প্ল্যাটফর্মে প্রচারিত হওয়া অনেকটা থ্রিলারধর্মী গল্পের সাথে এই ছবির মিল লক্ষণীয়।

জাজের ছবি হলেও ‘জ্বীন’ ছবির প্রচারণা নিয়ে যতটা সরব ছিল, সেই তুলনায় ‘পাপ’ একেবারেই যেন নীরবভাবে মুক্তি দেয়া হয়েছে। শোগুলো এমন সময়ে কয়েকটি হলে দেয়া হয়েছে যেখানে দর্শক সমাগম হবার সম্ভাবনা তুলনামূলক কম! ছবির গল্পে মিডিয়া বা ব্যানার হিসেবে জাজ-এর নাম উল্লেখ করা হয়েছে এবং দেখানো হয়েছে যে কেউ চাইলে এখানে সিনেমায় টাকা লগ্নি করতে পারবে। গল্পের মতো এই ছবির লগ্নিকারক কী অন্য? জাজ-এর ছবি হলেও এই ছবির প্রচারণায় পরিচিত জাজকে খুঁজে পাওয়া যায়নি কেন!

তবু এমন কিছু ছবি হোক। ছবির পরের অংশ ‘শেষ চাল’র জন্য শুভকামনা রইলো। বেঁচে থাকার জন্যও হয়তো কেউ কেউ পাপ করে। গল্প বলার ভঙ্গি এবং উত্তেজনা জিইয়ে রাখার জন্য আব্দুল আজিজ এবং সৈকত নাসিরকে একটা বিশেষ ধন্যবাদ দিয়ে রাখা যেতে পারে।

জয় হোক বাংলা ছবির।

পাপ: রেটিং ৬/১০

পরিচালক: সৈকত নাসির

চিত্রনাট্য ও সংলাপ: আব্দুল আজিজ

অভিনয়ে: জিয়াউল রোশান, ববি হক, জাকিয়া মাহা, আমান রেজা, আরিয়ানা জামান প্রমুখ

ব্যানার: জাজ মাল্টিমিডিয়া

মুক্তি: ২২ এপ্রিল, ২০২৩ সাল

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

ঈদ সিনেমার আরও সমালোচনা:

কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!

লিডার: স্বস্তি আর অস্বস্তির পাঁচ-ছয়

লোকাল: রাজনীতির ব্যানারে প্রেম ও প্রতিশোধের ছবি!

জ্বীন: ‘জিন ছাড়ানো’র কুসংস্কারাচ্ছন্ন ছবি!

/এমএম/
সম্পর্কিত
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
বিনোদন বিভাগের সর্বশেষ
২৪-এ হচ্ছে না বনি-কৌশানির বিয়ে
২৪-এ হচ্ছে না বনি-কৌশানির বিয়ে
আমি পুরোপুরি সিঙ্গেল: শ্রুতি হাসান
আমি পুরোপুরি সিঙ্গেল: শ্রুতি হাসান
ইতিহাসের পাতায় পায়েল কাপাডিয়া
কান উৎসব ২০২৪ইতিহাসের পাতায় পায়েল কাপাডিয়া
ফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
এ সপ্তাহের ছবিফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
শিক্ষার্থী নির্মাতাদের বিভাগে ভারতীয় তরুণ-তরুণীর জয়
কান উৎসব ২০২৪শিক্ষার্থী নির্মাতাদের বিভাগে ভারতীয় তরুণ-তরুণীর জয়