X
রবিবার, ২৬ মে ২০২৪
১২ জ্যৈষ্ঠ ১৪৩১
সিনেমা সমালোচনা

সুড়ঙ্গ: ‘পরাণ’-এর আরেক ভার্সন!

আহসান কবির
আহসান কবির
০৪ জুলাই ২০২৩, ১৪:৪৫আপডেট : ০৮ জুলাই ২০২৩, ১৬:২২

‘পরাণ’-এর ছায়ামাখা রায়হান রাফীর নতুন ছবি ‘সুড়ঙ্গ’। ‘শেষমেশ সব দোষ নারীর’- এই দর্শনের আরেক ছবি ‘সুড়ঙ্গ’। পরকীয়ার সঙ্গে ব্যাংক ডাকাতির মিশ্রণে খানিক কমেডিনির্ভর ছবি ‘সুড়ঙ্গ’। অভিনেতা আফরান নিশোর প্রথম আর নুসরাত ফারিয়ার বিশেষ গানের ছবি ‘সুড়ঙ্গ’। ‘মাসুদ ভালো হয়ে যাও’- জনপ্রিয় এই ট্রলের ছবি ‘সুড়ঙ্গ’! খুন ও ডাকাতির পরও যে ছবিতে ‘মাসুদ’রা ভালো কিন্তু ‘ময়না’রা খারাপ, সেই ছবির নাম ‘সুড়ঙ্গ। ‘বাস্তবের সঙ্গে মিল নেই’ বলা হলেও ২০১৪ সালের ব্যাংক ডাকাতির সত্য একটা ঘটনার ছায়া নিয়ে নির্মিত ছবি ‘সুড়ঙ্গ’! হাসি-আনন্দ-প্রেম-পরকীয়া-ব্যাংক ডাকাতি শেষে নায়িকাকে পুড়িয়ে মারার ছবি ‘সুড়ঙ্গ’। ‘পরাণ’ বা ‘দামাল’-এর মতো আলোচনার জন্ম দেওয়া রায়হান রাফীর এবারের ঈদের ছবি ‘সুড়ঙ্গ’।

সবসময় আনন্দে থাকা ইলেকট্রিক মিস্ত্রি মাসুদ মই দিয়ে উঠে রাস্তার বাতি সারতে সারতে প্রথম দেখতে পায় ময়নাকে। দেখামাত্র সে মই থেকে পড়ে যায়, আহত হলেও ময়না তার মন থেকে যায় না। এরপর ময়নার বাসায় যায় ফ্রিজ মেরামত করতে, তাদের প্রেম জমে যায়। ধার করে সে বিয়ে করে ময়নাকে। ময়নার শখ-আহ্লাদ পূরণ করতে গিয়ে সে চলে যায় মালয়েশিয়া। প্রতিশ্রুতি মোতাবেক কাজ পায় না সে। ময়নাকে ঠিকমতো টাকা পাঠাতে পারে না মাসুদ। সুযোগটা নেয় মাসুদের বন্ধু জহির। শাড়ি, টাকা আর গলার হার উপহার দেয় সে ময়নাকে। জহিরের সঙ্গে সম্পর্কে জড়িয়ে যায় ময়না।

‘সুড়ঙ্গ’-এ আফরান নিশো মালয়েশিয়া থেকে ভাঙা মন নিয়ে ফিরে আসে মাসুদ। তার আর ভালো হওয়া হয় না। ধার করার কারণে তার বাড়ি নিয়ে নেয় এলাকার চেয়ারম্যান। বরফ ভাঙা শ্রমিক আর খনন কাজে নিয়োজিত হয় সে, যাতে টাকা আসে না। একবার খোঁড়াখুঁড়িতে সোনার বার পেলেও সেগুলো ভেজাল বলে প্রতীয়মান হয়। একই সঙ্গে সে পাগলের মতো খুঁজতে থাকে ময়না ও জহিরকে। একসময় পেয়েও যায়। এরপর মাসুদ নয় মাস ধরে সুড়ঙ্গ খোঁড়ার কাজ করে। উদ্দেশ্য ব্যাংক ডাকাতি। দীর্ঘস্থায়ী পরিকল্পনার সফল বাস্তবায়ন হলেও কোন নিয়তি মাসুদকে শেষমেশ টেনে নিয়ে যায়?

আগেই বলা হয়েছে ‘পরাণ’র মতো এই ছবির ভিলেনও আসলে নারী অর্থাৎ ময়না। সে হয়তো তার ছোটখাটো শখ পূরণের জন্য একসময় জহিরের সঙ্গে পালায়, জহিরের ঘরে গিয়ে জানতে পারে তার আগের বউ আছে! আরেক দৃশ্যে দেখা যায় অন্য মেয়ের সঙ্গেও ইটিস-পিটিস করে জহির, যেটা নিয়ে বিচার বসে। ব্যাংক ডাকাতির ৩৪ কোটি টাকা সঙ্গে নিয়ে মাসুদ যখন ভিডিও কল দেয় ময়নাকে, মুহূর্তেই জহিরকে ছেড়ে সে মাসুদকে খুঁজতে থাকে। ময়না যেন এখানে টেবিল টেনিস বল। একবার সে জহিরের ব্যাটে যায়, আরেকবার মাসুদের! ছবিতে ময়না লোভী, পাঁচ লাখ টাকা পুরস্কারের কথা শুনে সে মাসুদকে পুলিশের হাতে ধরিয়ে দেয়।

‘সুড়ঙ্গ’-এ নুসরাত ফারিয়া এই ছবির চিত্রনাট্য লিখেছেন রায়হান রাফী ও নাজিম উদ দৌলা। বাস্তব ঘটনা ও ট্রল হওয়া সংলাপের মিশ্রণে ছবিতে এক ধরনের উত্তেজনা ছিল, ছিল ময়না ও জহিরের পরকীয়ার সামান্য ‘দুষ্টু’ দৃশ্য। ছিল আইটেম গানও। নয় মাস সুড়ঙ্গ খোঁড়ার পর ব্যাংকের ভল্ট হিসেবে যা দেখানো হয় তা স্টিলের আলমারি ও টাকা রাখার দেরাজ। আয়রন সেফ বা ভল্ট কাটার জন্য যে প্রযুক্তি, যেমন গ্যাস কাটার ছবিতে ছিল না। ছিল না মাসুদের জেল থেকে পালানোর সময় সুড়ঙ্গ খোঁড়ার দৃশ্য। ঘটনাটা জানা যায় সংলাপের মাধ্যমে!

‘সুড়ঙ্গ’ ছবির ‘কলিজা আর জান’ আইটেম গানে অংশ নিয়েছেন নুসরাত ফারিয়া। ভারতীয় ছবি ‘পুষ্পা’র আইটেম গান- ‘আন্তাভা মা’ যেখানে অংশ নিয়েছিলেন সামান্থা, তার সঙ্গে মিল খুঁজে পেয়েছেন কেউ কেউ। গানটি লিখেছেন রাসেল মাহমুদ আর আরাফাত মহসীন, সুর ও সংগীতায়োজন করেছেন আরাফাত মহসীন। আর গানটি গেয়েছেন দিলশাদ নাহার কণা। ছবির ‘গা ছুঁয়ে বলো ছেড়ে যাবে না কখনও’ গানটি লিখেছেন ও সুর করেছেন তানজীব সারোয়ার, সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। গানটি গেয়েছেন তানজীব সারোয়ার ও অবন্তী সিঁথি। এই গানের স্যাড ভার্সনে কণ্ঠ দিয়েছেন রেহান রসুল।

রায়হান রাফী ও তমা মির্জা, ডানে শুটিংয়ে আফরান নিশো মাসুদ চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো আর ময়নার চরিত্রে তমা মির্জা। ছবিতে এই দুজনের অভিনয় রসায়ন ভালো ছিল। ‘পরাণ’ ছবিতে পুলিশ চরিত্র ছিল কমেডি ধাঁচের, এই ছবিতেও তাই। এই ছবিতে পুলিশের ভূমিকায় অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম। জহিরের চরিত্রে অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার। ছবির প্রত্যেকে ভালো অভিনয় করেছেন, আনন্দ নিয়েই এই ছবি উপভোগ করা যায়। যদিও পরীক্ষামূলক জায়গা থেকে সিনেমায় লাইটের ব্যবহার আকর্ষণীয় মনে হয়নি। 

তরুণ নায়িকা দীঘিকে এই ছবিতে নেওয়া না নেওয়া নিয়ে শুরুতেই আলোচনা ছিল, ছবিটি মুক্তি পাওয়ার পরও আলোচনার জন্ম দিয়েছে। চরকি ও আলফা আই প্রযোজিত ‘সুড়ঙ্গ’ ছবির শুটিং হয়েছে ঢাকাসহ দেশের কয়েকটি সীমান্তবর্তী অঞ্চলে। ছবিটি প্রথম সপ্তাহে ২২টি হলে মুক্তি পায় ২৯ জুন।
 
নির্মাতা রায়হান রাফীসহ এই ছবির সব অভিনেতা-অভিনেত্রী, সংগীতশিল্পী ও সংশ্লিষ্ট সবাইকে বিশেষ শুভেচ্ছা জানানো যেতে পারে।

জয় হোক বাংলা ছবির।

বিশেষ দ্রষ্টব্য: পাকিস্তানের রাজনীতিতে বার বার ব্যবহৃত বাক্য হচ্ছে- ভণ্ডদের শেষ আশ্রয় ধর্ম ও দেশপ্রেম। আর হলিউডের জনপ্রিয় সমালোচকদের নিয়মিত প্রশ্ন- কখন পরিচালকদের কাছে নায়ক-নায়িকার শরীরটাই বাঙময় হয়ে ওঠে?

আহসান কবির

সুড়ঙ্গ: রেটিং ৬.৫/১০

পরিচালক: রায়হান রাফী

চিত্রনাট্যকার: নাজিম উদ দৌলা

শ্রেষ্ঠাংশে: আফরান নিশো, তমা মির্জা, শহীদুজ্জামান সেলিম, মোস্তফা মন্ওয়ার প্রমুখ

চিত্রগ্রাহক: সুমন সরকার

সম্পাদক: সিমিত রায় অন্তর

প্রযোজক: শাহরিয়ার শাকিল ও রেদওয়ান রনি

প্রযোজনা প্রতিষ্ঠান: আলফা আই ও চরকি

মুক্তি: ২৯ জুন ২০২৩

দৈর্ঘ্য: ১৫০ মিনিট

দেশ: বাংলাদেশ

ভাষা: বাংলা

নির্মাণব্যয়: প্রায় ২ কোটি টাকা

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

আরও সমালোচনা:

সুলতানপুর: ফর্মুলায় আক্রান্ত ধারাবাহিকতাহীন ছবি

আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!

পাপ: শেষ না হওয়া এক থ্রিলার গল্পের ছবি

কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!

লিডার: স্বস্তি আর অস্বস্তির পাঁচ-ছয়

লোকাল: রাজনীতির ব্যানারে প্রেম ও প্রতিশোধের ছবি!

জ্বীন: ‘জিন ছাড়ানো’র কুসংস্কারাচ্ছন্ন ছবি!

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ তমা মির্জার
১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ তমা মির্জার
জোড়া ছবি নিয়ে ফিরছেন নিশো
জোড়া ছবি নিয়ে ফিরছেন নিশো
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
বিনোদন বিভাগের সর্বশেষ
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
কান ২০২৪: স্বর্ণপামসহ পুরো বিজয়ী তালিকা
সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
কান উৎসব ২০২৪সব জল্পনা ছাপিয়ে স্বর্ণপাম জিতলো আমেরিকার ‘আনোরা’
গ্রাঁ প্রিঁ জিতে ভারতীয় নারী নির্মাতার ইতিহাস
কান উৎসব ২০২৪গ্রাঁ প্রিঁ জিতে ভারতীয় নারী নির্মাতার ইতিহাস
জুরি প্রাইজ পেলো দর্শকপ্রিয় ছবিটি
কান উৎসব ২০২৪জুরি প্রাইজ পেলো দর্শকপ্রিয় ছবিটি
সেরা পরিচালকের পুরস্কার গেলো পর্তুগালে
কান উৎসব ২০২৪সেরা পরিচালকের পুরস্কার গেলো পর্তুগালে