X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১
বিশ্বব্যাংকের মূল্যায়ন

বাজেট ভালো হয়েছে, আরও ভালো হতে পারতো

শফিকুল ইসলাম
৩০ জুন ২০১৬, ০৭:৩৫আপডেট : ৩০ জুন ২০১৬, ১৯:৫১

বিশ্বব্যাংক ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত নতুন বাজেটকে স্বাগত জানিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের ঢাকা অফিস জানিয়েছে,বাজেট ভালো হয়েছে, তবে আরও ভালো হতে পারতো।  দেশে রাজনৈতিক স্থিতিশীলতা থাকলেও অনিশ্চয়তা কাটেনি বলে মনে করে বিশ্বব্যাংক। তাই নতুন করে বেসরকারি বিনিয়োগকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে ব্যাংকটি।  যদি বিনিয়োগের পরিবেশ সৃষ্টিতে অন্যান্য বিষয়গুলো ঠিক থাকে, তবে এটি বিনিয়োগের জন্য বাধা নয়।
তবে বিশ্বব্যাংক এটাও বলছে যে, বাজেটে পরিবর্তনযোগ্য ব্যয়ের অংশ কমে যাচ্ছে। বাড়ছে অপরিবর্তনজনিত ব্যয়। যেমন বেতন-ভাতা,ভর্তুকি ও সুদের বোঝা বাড়ছে। এসব ব্যয় কমানোর সুযোগ নেই। সুদের বোঝা বেড়ে যাওয়ার কারণ হিসেবে বলা হয়েছে সঞ্চয়পত্রের সুদের হার।  সংস্থাটির মতে, এজন্য সুদের হার সংস্কারের সময় এসেছে। বাজেটে ঘাটতি পূরণে ২২ বিলিয়ন ডলারের বেশি পাইপলাইনের অর্থ ব্যয় এবং আন্তর্জাতিক বাজারের সুযোগ কাজে লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে।

কর্মসংস্থানের ক্ষেত্রে বলা হয়েছে,কর্মসংস্থান বাড়াতে হলে কাজ সৃষ্টি করতে হবে। ফলে ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়াতে হবে। সেটি হতে হবে শ্রমঘন শিল্পে। বাজেটে এ বিষয়ে সুস্পষ্ট কিছু বলা হয়নি।

সরকার জিডিপি প্রবৃদ্ধি বৃদ্ধি ও মূল্যস্ফীতি কমানোর যে লক্ষ্য স্থির করেছে সে সম্পর্কে দ্বিমত পোষণ করেছে বিশ্বব্যাংক। একদিকে প্রবৃদ্ধি বৃদ্ধি এবং অপরদিকে মূল্যস্ফীতি কমানো এ দু’টি অর্জন এক সঙ্গে সম্ভব নয়। বাজেটে জোগান বৃদ্ধির বিষয়ে দিকনির্দেশনা নেই বলেও মনে করে বিশ্বব্যাংক। বাজেটে সরকারের সামগ্রিক উৎপাদনশীলতা বাড়ানোর উদ্যোগ আছে,কিন্তু কর্মসংস্থানের মাধ্যমে প্রবৃদ্ধি বাড়াতে হলে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে বলে মনে করে আন্তর্জাতিক এই সহযোগী সংস্থা।

সম্প্রতি বিশ্বব্যাংকের ঢাকা অফিস আনুষ্ঠানিকভাবে সরকারের ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে এসব দিক আলোচনায় এনেছে। বিশ্বব্যাংকের মতে, রাজস্ব লক্ষ্য সব সময়ই বড় ধরা হয়,কিন্তু তা কখনও পূরণ না হওয়ায় বিশ্বাসযোগ্যতা হারিয়ে যায়। এটা ভালো লক্ষণ নয়। লক্ষ্য পূরণ না হওয়ার দু’টি কারণ হচ্ছে, দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রায় গলদ থাকে এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা না থাকায় রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা সঠিকভাবে ধরা যায় না। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণে অনেক ত্রুটি থাকে। এমন অবস্থা থেকে  বেরিয়ে আসা প্রয়োজন বলে মনে করে বিশ্বব্যাংক।

ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন,বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছে এটি তাদের সফলতা। বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ কমলেও রফতানি বৃদ্ধি পাওয়ায় আগামী বছর অর্থনীতিতে তেমন কোনও নেতিবাচক প্রভাব পড়বে না। এবারের বাজেটে অনেক নতুন প্রকল্প যুক্ত করা হয়েছে। ফলে এডিপি বাস্তবায়ন অনেকটাই চ্যালেঞ্জিং হবে। পাশাপাশি কর্মসংস্থানে নারীর অংশগ্রহণ বাড়ানোর পরামর্শ দেন চিয়ামাও ফান।

বিশ্বব্যাংক মনে করে,বাজেটে অনেক নতুন নতুন বিষয়ে নানামুখী পদক্ষেপ রয়েছে, তবে সেসব পদক্ষেপের সুনির্দিষ্ট নির্দেশনা নেই।

বিশ্বব্যাংক মনে করে,বাজেট শুধু আয়-ব্যয়ের হিসাব নয়,বাজেটে মধ্য মেয়াদি সংস্কারও থাকতে হবে। প্রস্তাবিত বাজেটে অন্যান্য বছরের মতো এবছরও রাজস্ব আয় এবং এডিপিতে প্রকল্প বাস্তবায়নে উচ্চাকাঙ্ক্ষা পরিলক্ষিত হয়েছে। সময়ের বিবর্তনে এ বাজেটকে আরও মানসম্মত করা যেতো বলে মনে করে বিশ্বব্যাংক। নতুন বাজেটে রাজস্ব বাড়ানোর কিছু সংস্কারের কথা বলা হলেও সেসব সংস্কার কবে নাগাদ বাস্তবায়ন হবে সে সম্পর্কে টাইমলাইন দেওয়া হয়নি। ব্যবসায়ীদের কর আরোপ,কর ছাড় এবং কিছু ক্ষেত্রে ন্যূনতম করের ক্ষেত্রে কিছু পরিবর্তন এসেছে। এগুলো বাস্তবায়ন করা সম্ভব হলে সরকারের আয় বাড়বে বলেও মনে করে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর চিয়ামাও ফান।

বিশ্বব্যাংক বলেছে,বাজেটে  নতুন ভ্যাট আইন বাস্তবায়নের জন্য কিছু প্রস্তুতি রয়েছে। ভ্যাট সংস্কারের কথা প্রতি বছর বলা হলেও সংস্কার হয় না। আগামী অর্থবছরে এই সংস্কারের ব্যাপারে আশাবাদী বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের মতে,বেসরকারি বিনিয়োগের জন্য রাজনৈতিক অনিশ্চয়তা একটি সমস্যা। বর্তমানে বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা থাকলেও অনিশ্চয়তা কাটেনি। তবে রাজনৈতিক অনিশ্চয়তা সত্ত্বেও দেশে বিনিয়োগ বাড়বে যদি অন্যান্য কাঠামোগত সমস্যা কিছুটা হলেও দূর করা যায়। পৃথিবীতে ঝুঁকিবিহীন বিনিয়োগ বলতে কিছু নেই। ব্যবসায়ীরা সেখানেই বিনিয়োগে আগ্রহী হন,যেখানে লাভ পাওয়া যায়।

বিশ্বব্যাংক মনে করে,বাস্তবায়নই ঘোষিত বাজেটের বড় চ্যালেঞ্জ। টাকার অঙ্কে বাজেট কত বড় হলো সেটি বিষয় নয়,দিন শেষে বড় বিষয় হচ্ছে এ বাজেটের মাধ্যমে অর্জিত ফলাফল ও কাজের গুণগত মান কতোখানি অর্জিত হলো।

নতুন বাজেট পর্যালোচনায় বিশ্বব্যাংক জানিয়েছে,ভ্যাট আইন বাস্তবায়ন এক বছর পেছানোর সিদ্ধান্তটি খুবই সঠিক। তাই এই সময়ের মধ্যে ভ্যাট আইনের সীমাবদ্ধতা কাটিয়ে আইনটি সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। তা না হলে আইন বাস্তবায়ন বড় চ্যালেঞ্জিং হবে। আর প্যাকেজ ভ্যাট তুলে দেওয়ার সিদ্ধান্তে বিশ্বব্যাংক একমত হলেও আগামী এক বছরে এর পরিমাণ দ্বিগুণ করায় ব্যবসায়ীদের ওপর চাপ সৃষ্টি করবে।

আর্থ-সামাজিক উৎপাদনশীলতা ঠিক রাখতে ডিজিটালাইজেশন ও ব্যবস্থাপনা দক্ষতা বাড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। ঋণের বোঝা নিয়ে চিন্তার কারণ নেই উল্লেখ করে কান্ট্রি ডিরেক্টর চিয়ামাও ফান বলেন, বৈদেশিক ঋণ প্রাপ্তি কোনও কঠিন বিষয় নয়। কারণ পাইপলাইনে ২০ বিলিয়ন ডলার রয়েছে। তবে এসব অর্থ ছাড় করাতে প্রকল্প বাস্তবায়নের গতি বাড়াতে হবে।

পর্যালোচনায় বলা হয়েছে,দেশে করদাতার সংখ্যা ১২ থেকে ১৫ লাখে উন্নীত করতে প্রশাসনিক দক্ষতা বাড়াতে হবে। প্রস্তাবিত বাজেটে এ দক্ষতা বাড়ানোর টার্গেট রাখা হয়েছে,তবে তা কবে পূর্ণ হবে তার দিনক্ষণ নেই। প্রাথমিক শিক্ষার নতুন স্তরের নতুন চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষক নিয়োগ ও দক্ষতা বাড়ানো। বিদ্যুৎ ও জ্বালানি খাতের নীতিমালায় অনেক বিনিয়োগ প্রয়োজন। জ্বালানি মূল্য পলিসির সংস্কার প্রয়োজন। আর ভর্তুকি দরিদ্র্যবান্ধব হতে হবে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ক্ষেত্রে বিশ্বব্যাংক বলেছে,বছরের শুরুতে নতুন প্রকল্প কম থাকলেও পরবর্তীকালে তা বেড়ে যায়। এডিপির যে আকার ধরা হয়েছে তা বাস্তবায়নযোগ্য নয়। এডিপি বাস্তবায়ন দেরি হয় কারণ,শুরু থেকেই প্রস্তুতি থাকে না।  একজন প্রকল্প পরিচালক নিয়োগসহ বেশ কিছু সংস্কারের উদ্যোগ আছে। কিন্তু সেগুলোর বাস্তবায়নে চ্যালেঞ্জ রয়েছে। ফার্স্ট ট্র্যাক প্রকল্পে বরাদ্দের পর্যাপ্ততা নিয়ে প্রশ্ন রয়েছে। বর্তমানে যে হারে বরাদ্দ ধরা হয়েছে সেটি অব্যাহত রাখলে সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়ন হবে না। প্রয়োজন মতো বরাদ্দ নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: গুম-খুনে জড়িত র‌্যাব-পুলিশ সদস্যদের বিচার হবে: খালেদা জিয়া 

/এসআই/এসএনএইচ/ এমএসএম /  

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্বাধীনতার সুফল ভোগ করছি’
‘শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্বাধীনতার সুফল ভোগ করছি’
তালের শাঁসের ৩ রেসিপি
তালের শাঁসের ৩ রেসিপি
ধর্ষণের অভিযোগে গ্রেফতার জুজুৎসুর নিউটন
ধর্ষণের অভিযোগে গ্রেফতার জুজুৎসুর নিউটন
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি