X
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২
২১ আষাঢ় ১৪২৯

আগেও ভ্যাট দিতো গুগল-আমাজন, নিবন্ধিত হওয়ায় যা জানা যাবে

আপডেট : ০২ জুন ২০২১, ১৯:৩৮

বিশ্বের অন্যতম টেক জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল ও অনলাইনে পণ্য বিক্রির প্লাটফর্ম আমাজন এখন বাংলাদেশের নিবন্ধিত ভ্যাটদাতা প্রতিষ্ঠান। এই দুটি প্রতিষ্ঠান আনুষ্ঠানিকভাবে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে। ২৩ মে গুগল এবং ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন পেয়েছে। এখন থেকে এ দুটি প্রতিষ্ঠান নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করে ভ্যাটের টাকা পরিশোধ করবে। অবশ্য এর আগেও প্রতিষ্ঠান দুটি ভ্যাটের টাকা পরিশোধ করতো। বাংলাদেশ থেকে যে ব্যাংকের মাধ্যমে তাদের টাকা পরিশোধ করা হতো, সেই ব্যাংকই ভ্যাট কেটে রেখে সরকারি কোষাগারে জমা দিতো। শুধু গুগল ও আমাজনই নয়, ভ্যাট নিবন্ধন না নিয়েও বাংলাদেশ সরকারকে নিয়মিত ভ্যাট দিচ্ছে ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্সসহ ইন্টারনেটভিত্তিক বিশ্বের জনপ্রিয় অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

এ প্রসঙ্গে নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড.মইনুল খান বলেন, গুগল, আমাজন, ফেসবুক, ইউটিউব, নেটফ্লিক্সসহ অনলাইন প্লাটফর্মগুলো ব্যাংকের মাধ্যমে সরকারকে ভ্যাট দিয়েই আসছে। ক্রেডিট কার্ডের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের পক্ষে যতো লেনদেন হয়েছে, সব লেনদেন থেকেই সরকার ১৫ শতাংশ হারে ভ্যাট পেয়েছে। তবে এতোদিন ওরা কী পরিমাণ ভ্যাট দিয়েছে, বা ব্যাংক কোন প্রতিষ্ঠানের কাছ থেকে কতো টাকা ভ্যাট কেটে সরকারের কোষাগারে জমা দিয়েছে তা আমরা জানতে পারতাম না। অর্থাৎ কোন প্রতিষ্ঠান কতো টাকা ভ্যাট দিতো তা সংরক্ষণের পদ্ধতি ছিল না। এখন প্রতিষ্ঠানগুলো নিবন্ধন নিয়েছে। ফলে আমরা জানতে পারবো তাদের মোট কতো টাকার লেনদেন হলো।

তিনি বলেন, এসব প্রতিষ্ঠানের হয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে যতো লেনদেন হতো সেগুলো থেকে উৎসে কর হিসাবে বাংলাদেশ ব্যাংক ভ্যাট কেটে রেখে দিতো।

তিনি আরও জানান, বিগত দিনগুলোতে এই প্রতিষ্ঠানগুলো সরকারকে কী পরিমাণ ভ্যাট দিয়েছে তা জানার সুযোগ নেই। এমনকি কী পরিমাণ ভ্যাট ফাঁকি দিয়েছে সেটাও জানার কায়দা নেই। তবে এখন থেকে সবই জানতে পারবো। এখন নিয়মিত রিটার্ন দাখিল হবে।

 

তিনি উল্লেখ করেন, ফেসবকু গুগলসহ অনলাইন প্লাটফর্মগুলো ভ্যাটের বড় খাত হতে পারে।

জানা গেছে, গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। ব্যবসার ধরন হিসেবে বলা হয়েছে সেবা। এক্ষেত্রে তারা সিঙ্গাপুরের আঞ্চলিক কার্যালয়ের ঠিকানা ব্যবহার করেছে। অন্যদিকে আমাজন নিবন্ধিত হয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে। এই প্রতিষ্ঠান সেবাধর্মী ব্যবসা করবে বলে জানিয়েছে। আমাজন যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে। অনাবাসী প্রতিষ্ঠান হলেও এ দেশে তাদের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করবে প্রাইসওয়াটারহাউসকুপারস (পিডাব্লিউসি) বাংলাদেশ। প্রতিষ্ঠানটি গুগল ও আমাজনের পক্ষে ভ্যাট রিটার্ন দাখিল তৈরিসহ ভ্যাট কর্তৃপক্ষের সঙ্গে সব ধরনের যোগাযোগ রক্ষায় সহায়তা করবে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবির বলছেন, ‘অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে এ দেশে ব্যবসা করছে গুগল ও আমাজন। এখন তারা পুরোপুরি ভ্যাট আইনের আওতায় এলো। রিটার্ন দাখিলের পাশাপাশি তারা ভ্যাটের আইনি সুরক্ষাও পাবে।’

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয় প্ল্যাটফর্ম ফেসবুকও ভ্যাট নিবন্ধন নিতে যাচ্ছে। নেটফ্লিক্সের ভ্যাট নিবন্ধনের প্রক্রিয়াও অনেক দূর এগিয়েছে। এই দুটি প্রতিষ্ঠানের পক্ষেও পরামর্শক হিসেবে কাজ করছে পিডাব্লিউসি বাংলাদেশ। এ ছাড়া ভারতের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচই-কেও ভ্যাট নিবন্ধনের আওতায় আনার কথাবার্তা চলছে।

 জানা যাবে কে কতো ভ্যাট দিচ্ছে

প্রসঙ্গত, গুগল, আমাজন, ফেসবুকসহ অনাবাসী প্রতিষ্ঠানগুলো (যাদের এ দেশে স্থায়ী কার্যালয় নেই) এ দেশে বিজ্ঞাপন প্রচারসহ নিজেদের নানা ধরনের সেবা দিয়ে থাকে। এসব সেবা নিয়ে গ্রাহকেরা ক্রেডিট কার্ড বা ব্যাংকিং চ্যানেলে অর্থ পরিশোধ করে। তখন ব্যাংক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখে।

ভ্যাট কেটে না রাখলে বাংলাদেশ ব্যাংক বিদেশে ওই প্রতিষ্ঠানের কাছে অর্থ পাঠানোর অনুমতি দেয় না। তবে ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে বাংলাদেশে সেবা গ্রহণ করা হলেও অনেক সময় বিদেশ থেকে এসব অনাবাসী প্রতিষ্ঠানে অর্থ পরিশোধ করা হয়। যা ভ্যাট কর্তৃপক্ষের দ্বারা চিহ্নিত করা সম্ভব হয় না।

আবার অনেকে ব্যাংকিং চ্যানেলে না দিয়ে অন্যভাবে সেবার বিপরীতে অর্থ শোধ করে। শুল্ক আইন অনুযায়ী সব কোম্পানি যদি ভ্যাট এজেন্ট নিয়োগ দেয়, তা হলে এসব কোম্পানি থেকে রাজস্ব আদায় করা যাবে। তখন জানা যাবে এসব কোম্পানির মাধ্যমে কতো টাকা রাজস্ব আদায় হচ্ছে।

এদিকে বিদেশি এ প্রতিষ্ঠানগুলোর এ দেশে নিজস্ব অফিস স্থাপন, প্রতিনিধি নিয়োগসহ সার্বিক ব্যবসায় নজরদারী বাড়াতে প্রাযুক্তিক দক্ষতা বাড়ানোর পদক্ষেপ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

জানা গেছে, বাংলাদেশের বিভিন্ন কোম্পানি বা ব্যক্তি বিভিন্ন বিজ্ঞাপন বা পোস্ট বুস্ট করার মাধ্যমে ক্রেডিট কার্ডে বিদেশি এসব প্রতিষ্ঠানগুলোকে অর্থ পরিশোধ করছে। আর লেনদেন হওয়া ক্রেডিট কার্ডটি যে ব্যাংক থেকে বা যে প্রতিষ্ঠান থেকে নেওয়া হয়েছে তারাই সরকারকে ভ্যাট দিয়ে দিচ্ছে।

অনেক অনলাইন প্রতিষ্ঠান সরাসরি তাদের পণ্যের বিজ্ঞাপন, ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ দিয়ে ‘বুস্ট’ করছে। এ ছাড়া অনলাইনভিত্তিক বিনোদন চ্যানেল নেটফ্লিক্স, আমাজন, প্রাইম, ভারতীয় জি-৫ সিরিজের কয়েকটি চ্যানেল, হইচই, টিকটকসহ অনলাইনভিত্তিক বিনোদন চ্যানেলগুলোও বেশ জনপ্রিয়। এসব চ্যানেল নির্ধারিত সাবস্ক্রিপশন ফি দিয়ে দেখতে হয়। এসব চ্যানেল সাবস্ক্রিপশন করতে হলেও ১৫ শতাংশ হারে ভ্যাট পরিশোধ করতে হবে। বাণিজ্যিক ব্যাংকগুলো যেন এই ভ্যাট আদায় করে এ জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে এনবিআর। বিশেষ করে ক্রেডিট কার্ডে সাবস্ক্রিপশন ফি জমা দিলে ব্যাংক সেখান থেকে ভ্যাট কাটবে। ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতর অনুরোধের পরিপ্রেক্ষিতে সব ব্যাংককে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাড়ছে ই-কমার্স, বাড়বে ভ্যাট

জানা গেছে, প্রতি মাসে ফেইসবুক বাংলাদেশ থেকে ৫/৬ কোটি টাকা আয় করে। এসব মাধ্যম ভ্যাট বা ট্যাক্সের আওতায় এলে বোঝা যাবে তারা এদেশ থেকে ঠিক কতো টাকা আয় করছে।

জানা গেছে, এদেশে ই-কমার্স খাতের আকার ১৭ হাজার কোটি টাকা। প্রতি বছরে যার প্রবৃদ্ধি ৫০ শতাংশ। ২০২৩ সালে ব্যবসার আকার হবে ২৫ হাজার কোটি টাকা।

ই-কমার্স অ্যাসোসিয়েশন ই-ক্যাবের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ৫০ হাজারের বেশি ফেসবুক পেজ ই-কমার্স ব্যবসায় জড়িত। যদিও প্রকৃতপক্ষে এই সংখ্যা আরও বেশি। প্রতিষ্ঠানটি বলছে, ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর প্রতিটিই মাসে ডিজিটাল বিজ্ঞাপনের পেছনে অন্তত ৮ ডলার থেকে ১০ হাজার ডলার ব্যয় করে। বছরে এই খরচ প্রায় ১ লাখ ডলার। যা থেকে সরকার কোনও অর্থ পাচ্ছে না।

এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ‘তথ্যপ্রযুক্তির ব্যবহার ব্যাপক বেড়েছে। এই খাত থেকে সরকার বড় অংকের রাজস্ব পেতে পারে। করের হার সহনীয় পর্যায়ে রেখে এসব প্রতিষ্ঠানকে করের আওতায় আনতে হবে। ক্রমান্বয়ে এ হার বাড়ানো যেতে পারে।’

 

/এফএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
আত্মসমর্পণকারী জলদস্যুদের র‌্যাবের ঈদ উপহার
আত্মসমর্পণকারী জলদস্যুদের র‌্যাবের ঈদ উপহার
সেই ঘের থেকে ওঠা গ্যাস দিয়ে রান্না বন্ধ রাখার নির্দেশ
সেই ঘের থেকে ওঠা গ্যাস দিয়ে রান্না বন্ধ রাখার নির্দেশ
বাড়ি ফেরার পথে যুবককে কুপিয়ে হত্যা
বাড়ি ফেরার পথে যুবককে কুপিয়ে হত্যা
ঈদের আগেই খানিকটা ত্বকচর্চা
ঈদের আগেই খানিকটা ত্বকচর্চা
এ বিভাগের সর্বশেষ
ভোজ্য তেলে ভ্যাটমুক্ত সুবিধার সময় বাড়লো
ভোজ্য তেলে ভ্যাটমুক্ত সুবিধার সময় বাড়লো
তৃতীয় লিঙ্গের মানুষের জন্য ভ্যাটে ছাড় পাচ্ছে বন্ধু সোসাইটি
তৃতীয় লিঙ্গের মানুষের জন্য ভ্যাটে ছাড় পাচ্ছে বন্ধু সোসাইটি
ভ্যাট ফাঁকির অভিযোগে ঢাকা রিজেন্সির বিরুদ্ধে মামলা
ভ্যাট ফাঁকির অভিযোগে ঢাকা রিজেন্সির বিরুদ্ধে মামলা
সয়াবিন তেলে ভ্যাট প্রত্যাহার হচ্ছে
সয়াবিন তেলে ভ্যাট প্রত্যাহার হচ্ছে
রিসাইকেলড ফাইবারে শুল্ক কর প্রত্যাহার চায় বিটিএমএ
রিসাইকেলড ফাইবারে শুল্ক কর প্রত্যাহার চায় বিটিএমএ