X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ময়দার কেজি এখন ৫২ টাকা

গোলাম মওলা
০৫ নভেম্বর ২০২১, ১৮:০৯আপডেট : ০৫ নভেম্বর ২০২১, ১৮:৪০

বাজারে চিকন চালের দাম কেজিপ্রতি এখন ৬৮ থেকে ৭০ টাকা। ক্রেতাদের দাবি, বছর খানেক ধরেই চালের দাম বাড়তি। সরকারি হিসাবেই দেখা যাচ্ছে, গত এক বছরের ব্যবধানে প্রতিকেজি চিকন চালের দাম বেড়েছে ১০ শতাংশের বেশি।

বাজারের তথ্য বলছে, প্যাকেট ময়দার কেজি এখন ৫২ টাকা। গত সপ্তাহের তুলনায় এই ময়দার দাম বেড়েছে কেজিতে ২ টাকা। ব্যবসায়ীরা বলছেন, গত এক বছরে এই পণ্যটির দাম বেড়েছে ১০ টাকারও বেশি।

অবশ্য সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য বলছে,  গত এক বছরে প্রতি কেজি প্যাকেট ময়দার দাম বেড়েছে ১৭ শতাংশের বেশি। আর খোলা ময়দার দাম বেড়েছে ২৬ শতাংশের বেশি। এদিকে ময়দার পাশাপাশি দাম বেড়েছে প্যাকেট আটার দাম। গত সপ্তাহে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হওয়া আটা এই সপ্তাহে বিক্রি হচ্ছে ৩৮ টাকায়। দাম বাড়ার তালিকায় আলুও রয়েছে। গত সপ্তাহের ২০ টাকা কেজি আলু এখন বিক্রি হচ্ছে ২৫ টাকা দরে। এদিকে গত সপ্তাহের তুলনায় দাম বেড়েছে সবজিরও।

বেশ কয়েকজন সবজি বিক্রেতা বলছেন, তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে পরিবহন খরচ বেড়ে যাওয়ার আশঙ্কায় বেড়েছে সবজির দাম।

কাওরান বাজারের সবজি বিক্রেতা হেলাল উদ্দিন বলেন, শীতের সবজির চাহিদা বাড়লেও সরবরাহ সেই তুলনায় বাড়েনি। এ কারণে অধিকাংশ সবজির দাম বেড়েছে।

এদিকে পণ্য সরবরাহ কম হওয়ায় এবং পরিবহনে খরচ বাড়ায় কাঁচাবাজারে পণ্যের দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা। তাদের মতে, পণ্য পরিবহন বন্ধ হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় আসতে পারছে না সবজি।

সবজির বাজারে দেখা যায়, বেশিরভাগ সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। বাজারে প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ১৪০ টাকা, গোল বেগুন ৮০ টাকা, লম্বা বেগুন ৬০ টাকা, ফুলকপি প্রতি পিস ৫০ টাকা, পাতাকপি ৬০ টাকা, করলা ৬০ টাকা,  টমেটো ১৬০ টাকা, বরবটি ৮০ টাকা। গাঁজর প্রতিকেজি ১২০ টাকা, চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, লতি ৬০ টাকা, কাঁকরোল ৮০ টাকা, মুলা ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও পেঁপের কেজি ৩০ টাকা।

রাজধানী বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, ২০ টাকা কেজির আলু এখন বিক্রি হচ্ছে ২৫ টাকা। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতিকেজি ৬০ টাকা। ইন্ডিয়ান ও মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে। 

কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ টাকায়। পেঁপে প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩০ টাকা। শসা বিক্রি হচ্ছে ৫০ টাকায়। লেবুর হালি বিক্রি হচ্ছে ১৫ টাকায়।

অবশ্য সামান্য কমেছে চিনি ও মুরগির দাম। ব্রয়লার মুরগির কেজি এখন ১৬০ টাকা। গত সপ্তাহের থেকে ১০ টাকা দাম কমে বিক্রি হচ্ছে সোনালি মুরগি। কেজি ২৯০ থেকে ৩০০ টাকা। লেয়ার মুরগি আগের দামেই বিক্রি হচ্ছে। কেজি ২২০ থেকে ২৩০ টাকা। 

বাজারে লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০ টাকায়। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকা।

এদিকে শুকনো মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, দেশি আদা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। চায়না আদার কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকা। হলুদের কেজি ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান মসুর ডাল কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। দেশি ডাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১০ টাকায়।

বাজারে প্রতি লিটার সয়াবিন তেল খুচরা বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। এছাড়াও বাজারে বিভিন্ন ব্র্যান্ডের তেলের লিটার বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায়। বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়। এছাড়া প্যাকেট চিনির কেজি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়।

/এমএস/এমওএফ/
সম্পর্কিত
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
সর্বশেষ খবর
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!