X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আট মাস পর দাম বাড়লেও লোকসান রয়েই গেছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ আগস্ট ২০২২, ২০:০৫আপডেট : ০৭ আগস্ট ২০২২, ২০:০৭

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের অব্যাহত দর বৃদ্ধির মধ্যেও সরকার গত আট মাস ধরে এ খাতে দফায় দফায় ভর্তুকি বাড়িয়েছিল। গত কয়েক মাস ধরে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)সরকারের কাছে দাম বাড়ানোর সুপারিশ করে আসছিল। কিন্তু সরকার আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতে পারে এমন আশায় মূল্য সমন্বয়ে দেরি করছিল। সরকারের ঘনিষ্ট সূত্রগুলো বলছে, যখন একেবারেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমার আর কোনও লক্ষণ দেখা যাচ্ছিল না তখনই তেলের দাম বাড়ানো হয়েছে। তবে এখনও তেল বিক্রিতে বিপিসির লোকসান থেকেই যাচ্ছে।

জ্বালানি বিভাগ বলছে, আন্তর্জাতিক বাজারে পরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি (১৫৯ লিটার) ৭৪ ডলার থাকলে প্রতি লিটার ডিজেল ৮০ টাকায় বিক্রি করা সম্ভব। অন্যদিকে যদি ব্যারেল প্রতি ৮৪ ডলারে অকটেন কেনা সম্ভব হয় তাহলেই কেবল ৮৯ টাকা লিটার দরে দেশের বাজারে অকটেন বিক্রি করলে বিপিসি ব্রেক ইভেন পয়েন্টে (লাভ-লোকসানের সমতা বিন্দু) থাকবে। কিন্তু আন্তর্জাতিক বাজারে দাম এর চেয়ে বেশি হলেই বিপিসি লোকসানে যাবে।

আন্তর্জাতিক বাজারের হিসাবে দেখা যায়, গত ডিসেম্বরে প্রতি ব্যারেল পরিশোধিত ডিজেলের দাম ছিল ৮৩ দশমিক ৩৫ ডলার। জানুয়রিতে ৯৬.৯৫ ডলার, ফেব্রুয়ারিতে ১০৮.৫৫, মার্চে ১৩৭.৫৪, এপ্রিলে ১৪৪.৬৮, মে’তে ১৪৭.৭০, জুনে ১৭০.৭৭ ও জুলাইয়ে ১৩৯.৪৩ ডলার। অর্থাৎ জুনে প্রতি লিটার ডিজেল বিক্রি করে বিপিসির লোকসান হয়েছিল ১০০ টাকার কাছাকাছি।

অন্যদিকে গত ডিসেম্বর থেকে জুলাই পর্যন্ত অকটেনের দামও ডিজেলের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে। হিসাব বলছে, গত ডিসেম্বরে ৮৫.২৫ ডলার, জানুয়ারিতে ৯৫.৪৩ ডলার, ফেব্রুয়ারিতে ১০৮.০৪, মার্চে ১২৭.৩৬, এপ্রিলে ১২২.৬১, মে’তে ১৪০.৯৬, জুনে ১৪৮.৪৪, জুলাইতে ১১৪.৯৬ ডলার দরে প্রতি ব্যারেল কিনেছে বিপিসি।

বিপিসির এক কর্মকর্তা বলেন, আন্তর্জাতিক বাজারের এই মূল্যবৃদ্ধির মধ্যে উন্নত-অনুন্নত সব দেশ জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। বাংলাদেশ এতদিন ভর্তুকি দিয়ে আসছিল। তবে ভর্তুকিরও সীমা রয়েছে। এর বাইরে ভর্তুকি দিতে থাকলে অন্য কার্যক্রম অব্যাহত রাখা কঠিন।

বিশ্লেষকরা বলছেন, সরকার যদি এক খাতেই সব ভর্তুকি দিয়ে দেয় তা হলে স্বাস্থ্য, শিক্ষা এবং যোগাযোগ খাতগুলো আর্থিক সংকটে পড়ে। এক্ষেত্রে মানুষের জীবনমান ধরে রাখা কঠিন হয়ে দাঁড়াবে। এই বিবেচনায় দাম বৃদ্ধির বিকল্প ছিল না। এমনকি দাম বাড়ানোর পরও প্রতি লিটার ডিজেলে বিপিসির লোকসান ৮ টাকা ১৩ পয়সা।

 

বিপিসির লোকসান

বিপিসি এখনও যেহেতু তেল বিক্রিতে লোকসান করছে, তাই সঙ্গত কারণে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে সরকারকে ভর্তুকি অব্যাহত রাখতে হচ্ছে। বিপিসির হিসাব বলছে, আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে বিপিসি’র আর্থিক সক্ষমতা ক্রমান্বয়ে কমতে থাকে। জ্বালানি পণ্যের বিদ্যমান হারে তেল বিক্রয় ও অন্যান্য খাতে গড়ে বিপিসি’র মাসিক আয় প্রায় ৫ হাজার ৫০০ কোটি টাকা। তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে এলসি পেমেন্টসহ অন্যান্য খাতে বিপিসি’র ব্যয় জুলাইয়ে দাঁড়ায় ১০ হাজার ৩১২ কোটি টাকায়।

বিপিসি’র জ্বালানি তেলের অর্থায়নে দুই মাসের আমদানি মূল্যের সমপরিমাণ প্রায় ২০ হাজার কোটি টাকা চলতি মূলধন হিসাবে সংস্থান রাখতেই হয়। বর্তমানে চলতি মূলধন হ্রাস পাওয়ায় মার্চ থেকে এখন পর্যন্ত উন্নয়ন প্রকল্প ও বিবিধ খাত হতে প্রায় ১১ হাজার কোটি টাকা উত্তোলন করে ভর্তুকিসহ জ্বালানি তেলের মূল্য ও অন্যান্য বিল পরিশোধ করতে হয়েছে। এভাবে প্রতিমাসে ভর্তুকি দিয়ে বিপিসির পক্ষে তেল বিক্রি সম্ভব নয় বলে মনে করা হচ্ছে।

 

কোন দেশে জ্বালানি তেলের দাম কত

এশিয়াতো বটেই, বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশে জ্বালানি তেলের দাম কম। ইতোমধ্যে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে আসলে দেশেও কমানো হবে।

হিসাব বলছে, রবিবারের (৭ আগস্ট) বাজারদর অনুযায়ী, চীনে ডিজেলের লিটার ১১৮ দশমিক ৬৩ টাকা, অকটেন ১৩১ দশমিক ৯৯ টাকা। ভারতে ডিজেলের দাম ১১০ দশমিক ৯৫ টাকা ও অকটেন ১২৩ দশমিক ৬৫ টাকা। যথাক্রমে, হংকংকে ২৬০ দশমিক ৭৫ টাকা ও ২৮৪ দশমিক ৭২ টাকা, সিঙ্গাপুরে ১৮৯ দশমিক ৮৭ ও ১৯০ দশমিক ৪৫ টাকা, পাকিস্তানে ১০৩ দশমিক ৭১ ও ১০৬ দশমিক ৬৪ টাকা, নেপালে ১২৭ দশমিক ৮২ ও ১৩৪ দশমিক ৫৫ টাকা।

/এসএনএস/এফএ/
সম্পর্কিত
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয়আবার কমলো ডিজেল ও কেরোসিনের দাম
বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার সবাইকে স্বস্তি দেবে: প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী