X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১
ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে যোগ দিলেন শেখ হাসিনা-ভ্লাদিমির পুতিন

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ক্লাবে বাংলাদেশ

মাহফুজ সাদি, রূপপুর থেকে
০৫ অক্টোবর ২০২৩, ১৫:৫৯আপডেট : ০৫ অক্টোবর ২০২৩, ১৯:৩৯

দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুরে রাশিয়া থেকে ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) দুপুর ৩টা ৫২ মিনিটের দিকে আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম হস্তান্তর করা হয়। এর মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণ করলেন তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩৩তম দেশ হিসেবে বাংলাদেশ যুক্ত হলো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ক্লাবে।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য আনা ইউরেনিয়াম হস্তান্তর করেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভেতরে এই অনুষ্ঠানের অয়োজন করা হয়। এর আগে রাশিয়া থেকে এই ইউরেনিয়াম গত শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছায়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য আনা ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান

ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি।

বেলা ৩টায় অনুষ্ঠানের শুরুতে প্রকল্পের পরিচিতি তুলে ধরেন পরমাণু বিজ্ঞানী ও প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর। তিনি বলেন, বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে আজ ইউরেনিয়াম ক্লাবে প্রবেশ করছে। পরমাণু বিদ্যুৎ কেন্দ্র করতে গিয়ে আমরা আন্তর্জাতিক ও দেশীয় সব সংস্থার শর্ত প্রতিপালন করেছি। এই কেন্দ্রটি পারমাণবিক স্থাপনার স্বীকৃতি পেয়েছে।

এরপর পারমাণবিক জ্বালানি উৎপাদন ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে প্রথম ব্যাচের হস্তান্তর সম্পর্কিত ভিডিও প্রদর্শন করা হয়। আনুষ্ঠানিক বক্তৃতা পর্বে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন। তিনি বলেন, এটি আমাদের গর্বের প্রকল্প। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট থেকে উৎপাদিত বিদ্যুৎ ২০২৫ সালে জাতীয় গ্রিডে যুক্ত হবে। বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে আমরা সফল হবো।

এরপর ভার্চুয়ালি সংযুক্ত থেকে বক্তৃতা করেন আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশনের (আইএইএ) মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি। বক্তৃতা করেন রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মূল ঠিকাদারি প্রতিষ্ঠান রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ। তিনি বলেন, এই বিদ্যুৎ কেন্দ্র ১০০ বছর চলবে। এই বিদ্যুৎ কেন্দ্রের জীবনকাল ১০০ বছর। এখানে ২০ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

সভাপতির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, এ এক অনন্য ইতিহাস। আমি গর্বভরে বলতে পারি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উৎসাহ ও আশীর্বাদ আমাদের সঙ্গে রয়েছে। এছাড়া জনগণের ভালোবাসা ছিল বলেই আমরা এগিয়ে যেতে পেরেছি। পাশাপাশি দুঃখদিনের বন্ধুরাষ্ট্র রাশিয়ার সহায়তা উল্লেখ না করলে অন্যায় হবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে গণভবনে প্রধানমন্ত্রীর কাছে রোসাটমের প্রতিনিধি সার্টিফিকেট তুলে দেন। অন্যদিকে রূপপুরে অনুষ্ঠানস্থলে রাশিয়ার পক্ষ থেকে রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের হাতে ইউরেনিমার হস্তান্তরের মডেল তুলে দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনারাশিয়ার প্রেসিডেন্টও বক্তব্য রাখেন। 

প্রকল্প কর্মকর্তারা জানিয়েছেন, ঐতিহাসিক এই গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের শীর্ষ কর্মকর্তারা, উচ্চ পর্যায়ের রুশ প্রতিনিধি দলের সদস্যরা এবং বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত আছেন। এই অনুষ্ঠানকে ঘিরে পুরো প্রকল্পজুড়ে সাজসাজ রব বিরাজ করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সনদ হস্তান্তর

বুধবার (৪ অক্টোবর) প্রকল্প পরিদর্শনে এসে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, রাশিয়া থেকে আসা ইউরেনিয়াম হস্তান্তরের মধ্য দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র 'পারমাণবিক স্থাপনা'র আন্তর্জাতিক স্বীকৃতি পেলো। বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাটোমিক এনার্জি কমিশনের (আইএইএ) গভর্নিং বডির সদস্য নির্বাচিত হয়েছে।

তিনি আরও বলেন, ২০২৫ সালের শুরুতে রূপপুর থেকে বিদ্যুৎ পাবে দেশের জনগণ। সঞ্চালন লাইনসহ অন্যান্য অবকাঠামো তৈরি হওয়ার পরই পরীক্ষামূলক উৎপাদন শুরু হবে। উত্তরবঙ্গের পিছিয়ে পড়া জনগণ এই প্রকল্প থেকে উপকৃত হবে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি জিডিপিতে ২ শতাংশ অবদান রাখবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য আনা ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান

২০২৪ সালের মার্চে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু করার কথা রয়েছে। আর দ্বিতীয় ইউনিটেও ২০২৫ সালের মাঝামাঝি সমপরিমাণ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু আশা করা হচ্ছে। প্রকল্পটির উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযুক্ত হবে। এর ফলে দেশের বিদ্যুৎ ঘাটতি পূরণে উল্লেখযোগ্য রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেছেন, নিউক্লিয়ার জ্বালানি আসার পরই রূপপুর পারমাণবিক স্থাপনা হিসেবে স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশ এখন নিউক্লিয়ার ক্লাবের ৩৩তম সদস্য দেশ। আগামী বছরের সেপ্টেম্বরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু হবে। এর প্রায় ১০ মাস পর বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদনে যাবে। ২০২৫ সালে গ্রাহকরা এখান থেকে বিদ্যুৎ পাবেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য আনা ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠান

তিনি আরও বলেন, বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের সামগ্রিক কাজের প্রায় ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। দ্বিতীয় ইউনিটের কাজের অগ্রগতি হয়েছে ৭০ শতাংশ। তবে প্রকল্পের কাজ যেভাবে এগিয়েছে, সেভাবে এগোয়নি সঞ্চালন লাইনের কাজ। গ্রিড লাইন নির্মাণে সকল মন্ত্রণালয় কাজ করছে, বিষয়টি কো-অর্ডিনেট করছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

এদিকে, পুরো প্রকল্প ও গ্রিনসিটি আবাসিক এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানকে ঘিরে উৎসবের সাজে সেজেছে ঈশ্বরদীর রূপপুর এলাকা। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বিভিন্ন রঙের পতাকা শোভা পাচ্ছে। গ্রিনসিটি আবাসিকের সামনের প্রাচীরে রঙিন চিত্রকর্ম নজর কাড়ছে সবার।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

একদিকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা, অন্যদিকে সাজসাজ রব। সব মিলিয়ে রূপপুর যেন স্থানীয় বাসিন্দাদের কাছে ভিন্ন এক জায়গা। তবে ঐতিহাসিক এই মুহূর্তের সাক্ষী হতে এখানকার মানুষ উন্মুখ হয়ে আছেন।

প্রকল্প সূত্র জানায়, প্রকল্পে কর্মরত রাশিয়ানসহ বিদেশি নাগরিকরা গ্রিনসিটি আবাসনে থাকেন। গ্রিনসিটির ভেতরে তাদের জন্য নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই আয়োজন চলবে ৬ অক্টোবর পর্যন্ত।

আরও পড়ুন- 

২০২৫ সালে রূপপুর থেকে বিদ্যুৎ পাবেন গ্রাহকরা

এক নজরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

আরেকটি ইতিহাস গড়তে যাচ্ছে বাংলাদেশ

/এফএস/
সম্পর্কিত
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
ইউক্রেনের তিনটি অঞ্চলের জ্বালানি স্থাপনায় রুশ হামলা
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপি’র আত্মীয়দের নিয়ে আ.লীগ কী ‘ইউটার্ন’ নিচ্ছে!
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
বরগুনায় দুই সাংবাদিকসহ পাঁচ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা
ভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
চ্যাম্পিয়নস লিগ, সেমিফাইনালভিনিসিয়ুসের জোড়ায় প্রথম লেগে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস