X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

টানা ৪ সপ্তাহ পতনের পর ঘুরে দাঁড়াচ্ছে পুঁজিবাজার

গোলাম মওলা
১৮ মার্চ ২০২২, ১৯:২৮আপডেট : ১৮ মার্চ ২০২২, ১৯:২৮

অবশেষে ব্যাংকগুলোর সক্রিয় অংশগ্রহণের ফলে টানা চার সপ্তাহের পতন থেকে ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ার বাজার। এর মধ্যে দিয়ে গত সপ্তাহের তুলনায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন বেড়েছে সাড়ে ৫ হাজার কোটি টাকা।

জানা গেছে, বেশ কয়েকটি ব্যাংক আবারও পুঁজিবাজারের দিকে ঝুঁকতে শুরু করেছে। দুই বছর আগে গঠিত হওয়া পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোর বিশেষ তহবিলের পরিমাণ ধীরে ধীরে বাড়ছে। এখনও পর্যন্ত ব্যাংকগুলো সাড়ে ছয় হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে। এই তহবিলের মধ্যে তিন হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে পুঁজিবাজারে।

এদিকে গত সপ্তাহে চার দিন শেয়ার বাজারে লেনদেন হয়েছে। এর মধ্যে তিন দিন সূচকের উত্থান আর একদিন পতন হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৭ মার্চ) পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল। পরিসংখ্যান বলছে, বিদায়ী সপ্তাহে সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

এর আগে টানা চার সপ্তাহের পতনে ৩১ হাজার ৬৪৬ কোটি টাকার ওপরে বাজার মূলধন হারায় ডিএসই।

এমন পরিস্থিতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের প্রধান হিসাব কর্মকর্তাদের (সিএফও) সঙ্গে বৈঠক করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে এই বৈঠকের পরই ঘুরে দাঁড়ায় দেশের শেয়ারবাজার।

অবশ্য বাজার ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে ভূমিকা রেখেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গৃহীত উদ্যোগ। বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে শেয়ার বাজারে তালিকাভুক্ত কোনও কোম্পানির শেয়ারের দাম এক দিনে ২ শতাংশের বেশি কমতে পারবে না। কারণ, শেয়ারের দরপতনের সর্বোচ্চ সীমা বা সার্কিট ব্রেকার বেঁধে দেওয়া হয়েছে ২ শতাংশে।

বিশ্লেষকদের ধারণা, বিএসইসির সার্কিট ব্রেকার বেঁধে দেওয়া ও ব্যাংকের সিএফও-দের বিনিয়োগের আশ্বাস এই বাজারকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইর ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫৯টির, কমেছে ১০৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছিল ২০৭টির, কমেছিল ১৫৬টির, আর অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এদিকে গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৮ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৪ দশমিক ৩১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৮ পয়েন্টে। তিনটি সূচক বাড়ায় বিনিয়োগকারীদের বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৬৮৬ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ২৩৯ টাকা। গত সপ্তাহের প্রথম কার্যদিবস ১৩ মার্চ লেনদেন শুরুর দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৫ হাজার ১০৬ কোটি ৬ লাখ ৬ হাজার ৭৩১ টাকা।

সপ্তাহের শেষ কার্যদিবস ১৬ মার্চ লেনদেন শেষে বাজারে মূলধন দাঁড়ায় ৫ লাখ ৪০ হাজার ৭৯২ কোটি ৬২ লাখ ৮২ হাজার ৯৭০ টাকা।  এর মাধ্যমে টানা চার সপ্তাহ পর বাজারের মূলধন বাড়লো।

তথ্য বলছে, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৮৮৬ কোটি ৫৮ লাখ ৯২ হাজার ২৪২ টাকা। আগের সপ্তাহের পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯৭২ কোটি ১৪ লাখ ২০ হাজার ৬৩৪ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮৫ কোটি ৫৫ লাখ ২৮ হাজার ৩৯২ টাকা, যা শতাংশের হিসাবে ২ দশমিক ১৫ শতাংশ কমেছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই সময়ে ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৩৪টির, কমেছে ৮৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

 

/এপিএইচ/   
সম্পর্কিত
‘গুজবে’ কান না দেওয়ার অনুরোধ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার
‘ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন’
থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন শুরু রবিবার
সর্বশেষ খবর
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
পর্যটকদের মারধরের অভিযোগ এএসপির বিরুদ্ধে
পর্যটকদের মারধরের অভিযোগ এএসপির বিরুদ্ধে
২৭ বছর পর বাড়ি ফিরলেন শাহীদা, পূরণ হয়নি যে আশা
২৭ বছর পর বাড়ি ফিরলেন শাহীদা, পূরণ হয়নি যে আশা
ছাগলে গাছ খাওয়ায় দুপক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১০
ছাগলে গাছ খাওয়ায় দুপক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১০
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে
ঈদের সিনেমা: হলে কেমন চলছে, দর্শক কী বলছে