X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

খারুভাজ ব্রিজ এলাকায় দুর্ঘটনায় ২৫ দিনে ২৩ জন নিহত

লিয়াকত আলী বাদল, রংপুর
২২ অক্টোবর ২০২২, ১৪:৪১আপডেট : ২২ অক্টোবর ২০২২, ১৪:৪১

রংপুরের তারাগঞ্জ উপজেলার খারুভাজ ব্রিজ ও পার্শ্ববর্তী মহাসড়ক সড়ক দুর্ঘটনার হটস্পটে পরিণত হয়েছে। গত ২৫ দিনে সেখানে ২৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক নারী-পুরুষ। একই এলাকায় বারবার সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রশাসন ও আইনশৃংখলা বাহিনী তেমন কোন পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। এমনকি তদন্ত কমিটির দেওয়া সুপারিশ পুরোপুরি বাস্তবায়িত হয়নি।

অন্যদিকে, এসব দুর্ঘটনায় একজন ড্রাইভারকে পুলিশ আটক করলেও সে তিন দিনের মাথায় জামিনে মুক্তি পেয়ে গেছে। প্রশাসনের পক্ষ থেকে শোকসন্তপ্ত নিহতদের পরিবারের খোঁজ কেউ নেয়নি বলে অভিযোগ তাদের স্বজনদের।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, রংপুরের তারাগঞ্জ উপজেলার খারুভাজ ব্রিজের কাছে ৪ সেপ্টেম্বর রাত ১২টার দিকে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৯ জন নিহত হন। রংপুর থেকে সৈয়দপুরগামী জোয়ানা পরিবহন নামে লোকাল বাস রংপুর থেকে ছাড়ে রাত ১১টার দিকে। তার আগে বাসের ভেতরে সিট ছাড়াও বাস ভর্তি করে দাঁড়ানো যাত্রী তোলা হয়। ছাদেও যাত্রী তোলা হয়। যাত্রীরা অভিযোগ করেছিলেন, বাস ছাড়ার আগে ড্রাইভার ও হেলপার গাঁজা সেবন করে। সে সময় বাসের ভেতরে থাকা যাত্রীরা গাঁজার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে প্রতিবাদ করলেও তারা সাড়া দেয়নি। ফলে গাজা সেবন করে দ্রুতবেগে বাস চালিয়ে সৈয়দপুরের দিকে যাচ্ছিল চালক। ওই সময় মুষল ধারে বৃষ্টি হচ্ছিল। তারাগঞ্জ উপজেলার খারুভাজ ব্রিজের কাছে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা ইসলাম পরিবহন নামে অপর বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়।

এ ঘটনার পর জেলা প্রশাসক আসিব আহসান হাসপাতালে নিহত ও আহতদের দেখতে গিয়ে বাসের ড্রাইভার হেলপারের গাঁজা সেবন করার অভিযোগ পান। এ ঘটনায় তারাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়াকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করেন। ঘটনার পর হাইওয়ে পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। ২০ দিন পর পুলিশ জোয়না পরিবহন বাসের ড্রাইভার দেলোয়ারকে গ্রেফতার করে আদালতে চালান দেয়। চার দিন পরেই সে জামিনে ছাড়া পেয়ে যায় বলে পুলিশ সূত্রে জানা গেছে।

এ ঘটনার সাত দিনের মাথায় ১২ সেপ্টেম্বর ভোরে ওই খারুভাজ ব্রিজের কাছে বাসের সঙ্গে অ্যাম্বুলেন্সের মুখোমুখি সংঘর্ষে অ্যাম্বুলেন্সের ড্রাইভারসহ চার জন নিহত হন। পুলিশ জানায়, নীলফামারীর ডোমার থেকে তিন দিনের সদ্যজাত শিশু গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে অ্যাম্বুলেন্সে করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হচ্ছিল। পথে বাসের সঙ্গে সংঘর্ষে নবজাতক শিশু ঘটনাস্থলেই নিহত হয়। এরপর তার মা মোসলেমা বেগমসহ আরও পাঁচ জনকে রংপুর মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মোসলেমা।

এ ঘটনায় ঘাতক বাসটি আটক করা হলেও ড্রাইভার-হেলপার পালিয়ে যায়। একটি মামলা হলেও কেউ গ্রেফতার হয়নি। এমনকি নিহতদের পরিবারকে কোনও আর্থিক সাহায্য দেয়নি প্রশাসন।

অন্যদিকে, খারুয়াভাজ ব্রিজের অদূরে বারাতি এলাকায় বাস অটোরিকশাকে চাপা দিলে তিন জন মারা যায়। বাসটি পুলিশ আটক করতে পারেনি। মামলাও হয়নি। নিহতরা কোনও আর্থিক সহায়তাও পায়নি।

একইভাবে খারুয়া ব্রিজের কাছে খিয়ার জুম্মা এলাকায় ৪ অক্টোবর রাতে পূজা দেখে বাসায় ফেরার পথে নাইট কোচ অটোরিকশাকে চাপা দিলে তিন জন মারা যায়। এ ঘটনায় ঘাতক বাসটিকে আটক করতে পারেনি পুলিশ। নিহতরা পায়নি কোনও আর্থিক সহায়তা। এ ছাড়াও খারুভাজ ব্রিজের কাছে পৃথক সড়ক দুর্ঘটনায় আরও তিন জন নিহত হয়েছেন।

সড়ক ও জনপথ বিভাগের বক্তব্য

রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাহবুব আলম বারবার দুর্ঘটনা প্রসঙ্গে বলেছেন, ‘তারাগঞ্জের খারুভাজ ব্রিজের কাছে পর পর কয়েকটি সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত হওয়ার মূল কারণ অতিরিক্ত গতিতে গাড়ি চালানো। রংপুর দিনাজপুর মহাসড়কে বিভিন্ন স্থানে গাড়ি চলানোর গতিসীমা উল্লেখ করে সাইন বোর্ড লাগানো থাকলেও ড্রাইভাররা তা মানছেন না। আর খারুভাজ ব্রিজের কাছে দুর্ঘটনা প্রতিরোধে বাস বল স্ট্রিক বসানো হয়েছে এটা কিন্তু স্পিড ব্রেকার নয়। যাতে গাড়ি দ্রুতবেগে চালাতে না পারে সে জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া ওই এলাকায় বৃষ্টি হলে রাস্তা যাতে পিচ্ছিল না হয় সে জন্য রাস্তা খসখসে করে দেওয়া হয়েছে। এ ছাড়াও নেংটি ছাড়া ব্রিজের কাছেও অনুরূপ ব্যবস্থা নেওয়া হয়েছে।’

হাইওয়ে পুলিশের বক্তব্য

তারাগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা এস আই আক্তারুল আলম স্বীকার করেন কয়েকজন ছাড়া বেশির ভাগ দুর্ঘটনায় নিহতদের স্বজনরা কোনও আর্থিক সহায়তা পাননি। তবে জনপ্রতিনিধিরা কিছু সহায়তা করেছেন। দুর্ঘটনা প্রতিরোধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এরপরেও নজরদারি বাড়ানো হয়েছে। মামলায় শুধু চালক দেলোয়ার ছাড়া আর কাউকে গ্রেফতার করা যায়নি বলে স্বীকার করেন তিনি।

/এমএএ/
সম্পর্কিত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত
বাসের ধাক্কায় দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য নিহত
সর্বশেষ খবর
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে টাকা গায়েব করা ৩ জন গ্রেফতার
ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে টাকা গায়েব করা ৩ জন গ্রেফতার
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা