X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইনে প্রথম যাত্রী রেলমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি
০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২২আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩৬

ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ লাইন এবং টঙ্গী জয়দেবপুর ডুয়েল গেজ ডাবল লাইন প্রকল্পের আওতায় টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর দুপুরে জয়দেবপুর রেল জংশন এলাকার নবনির্মিত ডাবল লাইনের প্রথম যাত্রী হলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ওই লাইনে একটি বিশেষ ট্রেনে চড়ে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ১১ কিলোমিটার অতিক্রম করে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন রেল সচিব, রেলের ডিজি ও এডিজি প্রমুখ। 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ ডাবল লাইন রেলপথ উদ্বোধন করেন তিনি। 

দেশের বিভিন্ন অঞ্চলে যাওয়া-আসায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ঢাকা-টঙ্গী ও টঙ্গী-জয়দেবপুর সেকশন। কিন্তু এই দুই সেকশনের মধ্যে ঢাকা-টঙ্গী সেকশনে দুটি ডুয়েল গেজ লাইন, একটি ডুয়েল গেজ ডাবল লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে একটি ডুয়েল গেজ লাইন চালু রয়েছে। এ কারণে টঙ্গী-জয়দেবপুর সেকশনে চাহিদা থাকার পরও বেশিসংখ্যক ট্রেন পরিচালনা করা যাচ্ছিল না। তাই ঢাকা থেকে আরও ট্রেন চলাচল বাড়ানো, ভ্রমণের সময় সাশ্রয়, যাত্রীসেবার মান বাড়ানোর লক্ষ্যে ২০১২ সালের নভেম্বর মাসে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফ কন কল্পতরু এ ডাবল লাইনের কার্যক্রম বাস্তবায়ন করে।

জয়দেবপুর জংশনের সিনিয়র স্টেশন মাস্টার রেজাউল ইসলাম জানান, ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর ডুয়েল গেজ ডাবল লাইন সেকশনে ৩৩ দশমিক ৪৮ কিলোমিটার লুপলাইনসহ ১১৬ কিলোমিটার ও চারটি স্টেশন পুনর্নির্মাণ করা হচ্ছে। প্রথমে এ প্রকল্পে ব্যয় ধরা হয় ৮৪৮ কোটি ৬০ লাখ টাকা। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয় ২০২৩ সালের জুন পর্যন্ত। প্রকল্পের অনুমোদিত ব্যয় ধরা হয়েছে এক হাজার ১শ ৬ কোটি ৮০ লাখ টাকা।

জয়দেবপুর রেলস্টেশনের মাস্টার আরও জানান, সিঙ্গেল লাইন থাকার কারণে এতদিন অনেক সময় অন্য আন্তনগর এক্সপ্রেস ট্রেনের চলাচলের জন্য জয়দেবপুর এবং ধীরাশ্রম স্টেশনে ট্রেন অপেক্ষা করতো। এখন আর কোনও ট্রেনকে অন্য ট্রেনের চলাচল স্বাভাবিক রাখার জন্য অপেক্ষা করে থাকতে হবে না।

ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ লাইনের প্রকল্প পরিচালক নাজনিন আরা কেয়া বলেন, ‘টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডাবল লাইন ট্রেন চালুর ফলে প্রায় সব ট্রেনের যাত্রা সময় গড়ে ১৫-২০ মিনিট সময় সাশ্রয় হবে। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে দুপুরে ট্রেন চলাচল শুরু হয়েছে।’ 

ডাবল লাইনে ট্রেন চলাচল উদ্বোধন উপলক্ষে জয়দেবপুর রেল জংশনের পশ্চিম পাশে খোলা জায়গায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় জয়দেবপুর রেলওয়ে জংশনের চত্বর থেকে ওই অনুষ্ঠানে যোগ দেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার ড. বিনয়, রেল সচিব হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার মোল্লা নজরুল ইসলাম, গাজীপুর জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান প্রমুখ।

এদিকে, গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন নামের একটি সামাজিক সংগঠন যাত্রীদের সুবিধার কথা উল্লেখ করে রেলমন্ত্রীর কাছে নয় দফা দাবি জানিয়েছেন। সংগঠনের সভাপতি প্রকৌশলী শামসুল হক বলেন, ‘গাজীপুর থেকে দৈনিক প্রায় ২০ হাজার কর্মজীবী যাত্রী প্রতিদিন ঢাকায় যাতায়াত করেন। সড়ক পথের ভোগান্তির কারণে রেলপথ জনপ্রিয় হচ্ছে এবং যাত্রীর সংখ্যাও দিন দিন বাড়ছে। এ অবস্থায় আন্তনগর এক্সপ্রেসের নয়টি ট্রেন জয়দেবপুরে জংশনে স্টপেজ দেয় না।’

জয়দেবপুর জংশনে সব ট্রেনের যাত্রাবিরতি, টঙ্গী ও তেজগাঁও স্টেশনে টাঙ্গাইল কমিউটার ট্রেনের স্টপেজ দেওয়া, জয়দেবপুর-ঢাকা ট্রেনের মাসিক টিকিট চালু, ট্রেনে বগি ও আসন বৃদ্ধি করাসহ নয় দফা দাবি জানিয়েছেন তারা।

/এমএএ/
সম্পর্কিত
‘ট্রেনের টিকিটে কালোবাজারি হয়নি, ঈদে প্রথমবার স্বস্তিতে বাড়ি গেছেন যাত্রীরা’
ট্রেনে জন্ম নেওয়া শিশু ও বাবা-মায়ের জন্য উপহার পাঠালেন রেলমন্ত্রী
অনলাইন ও কাউন্টার মিলিয়ে বিক্রি হবে বুধবারের ট্রেনের টিকিট
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না