X
সোমবার, ২৭ মে ২০২৪
১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিনোদপুরে সংঘর্ষের ১ বছর: তদন্তের ফাইল ‘লাপাত্তা’

রাবি প্রতিনিধি
১১ মার্চ ২০২৪, ১০:০০আপডেট : ১১ মার্চ ২০২৪, ১০:৪৪

আজ ১১ মার্চ (সোমবার)। গত বছর এই দিনে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সংলগ্ন বিনোদপুর বাজারে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে স্থানীয়রা। এতে শতাধিক শিক্ষার্থী আহত হন। ঘটনার কারণ উদঘাটনে ওই সময়ে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে গেলো এক বছরেও প্রকাশ পায়নি তদন্ত প্রতিবেদন। সেই তদন্তের ফাইল কোথায় আছে, জানেন না খোদ উপাচার্যসহ প্রশাসনের কর্তাব্যক্তিরা। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত বছরের ১১ মার্চ সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সঙ্গে একটি বাসের সুপারভাইজারের কথা-কাটাকাটির জেরে বিনোদপুর বাজারে সংঘর্ষ শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়রাও এতে জড়িয়ে পড়েন। হামলা-সংঘর্ষ ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছোড়া কাঁদানে গ্যাসের শেলে আহত হন শতাধিক শিক্ষার্থী। এ সময় একটি পুলিশ বক্স ও রাস্তার পাশের অন্তত ৩০টি দোকান পুড়িয়ে দেওয়া হয়। ঘটনার প্রতিবাদে ১২ মার্চ সকাল থেকে গভীর রাত পর্যন্ত বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ সময় তারা চারুকলা সংলগ্ন রেললাইন ও ঢাকা-রাজশাহী মহাসড়কে অগ্নিসংযোগ করে সড়ক অবরোধ করেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ ও রেলওয়ে কর্তৃপক্ষ অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে তিনটি পৃথক মামলা করে।

সংঘর্ষের দুই দিন পর ১৩ মার্চ উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীরকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। তবে দুই মাসেরও বেশি সময় পর রেজিস্ট্রার দফতরে তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি।

এ বিষয়ে তদন্ত কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর বলেন, ‘আমরা ঘটনা তদন্ত করে একটি প্রতিবেদন প্রস্তুত করি। পরে সেটি রেজিস্ট্রার দফতরে জমা দিয়েছি।’

নিয়মানুযায়ী উপাচার্যের সইয়ের পর সেটি সিন্ডিকেট সভায় উত্থাপিত হওয়ার কথা থাকলেও প্রতিবেদন জমা হওয়ার ১০ মাস পেরোলেও উত্থাপিত হয়নি।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম জানান, তদন্ত কমিটি তার কাছে প্রতিবেদন জমা দিয়েছিল। তিনি সেটি উপাচার্য দফতরে পাঠিয়েছিলেন। কিন্তু সেটি পরে আর সিন্ডিকেট সভায় উত্থাপিত হয়নি। 

তদন্ত প্রতিবেদন কেন সিন্ডিকেট সভায় উত্থাপিত হয়নি, এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সবকিছুই সিন্ডিকেটে যায় না। ফাইল কোথায় আছে, আমি এই মুহূর্তে বলতে পারবো না। দেখতে হবে আমার দফতরে আছে কিনা।’ 

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, তদন্ত প্রতিবেদনে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দোষ পাওয়া গিয়েছিল। বিষয়টি সামনে আসলে নতুন করে আন্দোলন হওয়ার শঙ্কা থেকে উপাচার্য হয়তো সেটি প্রকাশ্যে আনেননি। 

বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকরা বলছেন, সত্য উদঘাটন ও তদন্তের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়। কিন্তু বর্তমানে সেটি সত্য ধামাচাপা দেওয়ার মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। প্রশাসন আন্দোলন স্তিমিত করার জন্যই তদন্ত কমিটি গঠন করে। এতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তির আশঙ্কা করেন তারা।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলো নামমাত্র তদন্ত কমিটি গঠন করে। তারা কোনোরকম একটা দায়সারা রিপোর্ট জমা দেয়। অনেক ক্ষেত্রে আবার ভালো করে রিপোর্ট জমা দিলেও কর্তৃপক্ষ আলোর মুখ দেখান না। সত্য উদঘাটন ও তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্যই তদন্ত কমিটি গঠন করা হয়। যাতে মানুষ সত্য ঘটনাটি জানতে পারে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা আর না ঘটে। প্রতিবেদন প্রকাশ না হওয়ার ক্ষেত্রে প্রশাসনের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় থাকে। এই জায়গায় প্রশাসনের নৈতিক দৃঢ়তার ঘাটতি আছে বলে মনে হয়। তবে এটি ঠিক নয়।’

বিশিষ্ট নাট্যজন ও ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক বলেন, ‘যখন কোনও স্পর্শকাতর বিষয় নিয়ে সবার মধ্যে রাগ, ক্ষোভের সৃষ্টি হয়, তখন বেশিরভাগ ক্ষেত্রে তদন্ত কমিটি গঠন করা হয়। কারণ এর ফলে বিষয়টি আপাতত থেমে যায়। বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ ঘটনার ক্ষেত্রে এমনটি ঘটে। তবে কখনও কখনও সেন্টিমেন্ট, লোকাল ইন্টারেস্ট এবং বিশ্ববিদ্যালয়ের বৃহৎ স্বার্থে প্রতিবেদন প্রকাশ করা না হলেও সব ক্ষেত্রে তো বিষয়টি একরকম না। অন্যায় হলে যদি শাস্তি না হয় তাহলে অন্যায় প্রশ্রয় পায়।’

আরও পড়ুন:

রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত দুই শতাধিক

রাবিতে সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণে, টিয়ারশেল-রাবার বুলেটে আরও ৮ শিক্ষার্থী আহত 

শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ: আগামী দুদিন রাবির ক্লাস-পরীক্ষা বন্ধ

/ইউএস/
সম্পর্কিত
প্রত্যয় স্কিম প্রত্যাখ্যান রাবি শিক্ষকদের, কঠোর কর্মসূচির হুঁশিয়ারি
চট্টগ্রামে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, রেললাইনের পাশে আগুন 
ভোট দেওয়াকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে ৯ জন আহত
সর্বশেষ খবর
‘ব্রাদার্সের রুগ্নদশায় ক্ষরণ হয়’
‘ব্রাদার্সের রুগ্নদশায় ক্ষরণ হয়’
খাদ্যমন্ত্রীর সঙ্গে ভারতীয় রাষ্ট্রদূতের বৈঠক
খাদ্যমন্ত্রীর সঙ্গে ভারতীয় রাষ্ট্রদূতের বৈঠক
মেট্রোরেল  চলাচলে বিপত্তি
মেট্রোরেল  চলাচলে বিপত্তি
দুই কিমি বেড়িবাঁধ ভেঙে অর্ধলক্ষ পরিবার পানিবন্দি
দুই কিমি বেড়িবাঁধ ভেঙে অর্ধলক্ষ পরিবার পানিবন্দি
সর্বাধিক পঠিত
সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে চান নওফেল
সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে চান নওফেল
দখলমুক্ত হলো তেজগাঁও মেয়র আনিসুল হক সড়ক, কমবে ভোগান্তি
দখলমুক্ত হলো তেজগাঁও মেয়র আনিসুল হক সড়ক, কমবে ভোগান্তি
প্রায় ২ ঘণ্টা বন্ধের পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
প্রায় ২ ঘণ্টা বন্ধের পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
সহজে ওজন কমাতে চাইছেন? জেনে নিন ৯ পরামর্শ
সহজে ওজন কমাতে চাইছেন? জেনে নিন ৯ পরামর্শ
উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘রিমাল’ এখন খুলনায়
ঢাকাসহ বেশিরভাগ অঞ্চলে ভারী বৃষ্টিউপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘রিমাল’ এখন খুলনায়