X
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩
১৯ মাঘ ১৪২৯

ড্রেজার ডুবে ৮ শ্রমিকের মৃত্যু: চর জৈনকাঠি গ্রামজুড়ে আহাজারি

আবদুল কাইউম, পটুয়াখালী
২৬ অক্টোবর ২০২২, ১২:৫১আপডেট : ২৬ অক্টোবর ২০২২, ১২:৫৭

চট্টগ্রামের মীরসরাই উপজেলায় সাগরে ড্রেজারডুবির ঘটনায় এখন পর্যন্ত চার জনের লাশ উদ্ধার হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও চার জন। আট জনের বাড়িই পটুয়াখালী সদর উপজেলার চর জৈনকাঠি গ্রামে। স্বজনরা ধরে নিয়েছেন তাদের কেউ আর বেঁচে নেই। সবার বাড়িতে এখন শোকের মাতম। স্বজনদের আহাজারিতে ভারী হয়ে উঠেছে চর জৈনকাঠি গ্রামের বাতাস। পুরো গ্রামে নেমে এসেছে শোকের ছায়া।

বুধবার (২৬ অক্টোবর) সকালে উদ্ধার হওয়া তিন শ্রমিক হলেন—পটুয়াখালী সদরের সদর উপজেলার চর জৈনকাঠি গ্রামের আনিচ মোল্লার ছেলে ইমাম মোল্লা, আবদুল হক মোল্লার ছেলে মাহমুদ মোল্লা, সেকান্দার বারির ছেলে জাহিদ বারি। এর আগে মঙ্গলবার (২৫ অক্টোবর) রাতে ড্রেজারডুবির স্থান থেকে আল আমিন নামে এক শ্রমিকের লাশ উদ্ধার করা হয়। তিনি একই এলাকার ফকির রহমানের ছেলে। আট জনই সৈকত এন্টারপ্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের বালু উত্তোলনের ড্রেজার মেশিন সৈকত-২ এর শ্রমিক।

ড্রেজারডুবির ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন চর জৈনকাঠি গ্রামের মোল্লা বাড়ির আবদুর রহমানের ছেলে তারেক মোল্লা, আনিচ মোল্লার দুই ছেলে শাহীন মোল্লা, ইউসুফ হাওলাদারের ছেলে বসার হাওলাদার ও নুরু সর্দারের ছেলে আলম সর্দার।

আরও পড়ুন: মীরসরাইয়ে ড্রেজারডুবির ঘটনায় আরও ৩ জনের লাশ উদ্ধার

আনিচ মোল্লা ও হাসিনা বেগম দম্পতির দুই ছেলে শাহিন মোল্লা (৩৮) ও ইমাম মোল্লা (৩২) ওই ড্রেজারে শ্রমিক হিসেবে কাজ করতেন। তাদের মধ্যে আজ সকালে ইমাম মোল্লার লাশ পাওয়া গেছে।

চর জৈনকাঠি গ্রামে গিয়ে দেখা যায়, আনিচ মোল্লার বাড়িতে আহাজারি চলছে। সাংবাদিকদের দেখে শাহিন মোল্লা ও ইমাম মোল্লার মা হাসিনা বেগম কান্নায় ভেঙে পড়েন। তার পাশেই কাঁদছেন শাহিনের ছোট্ট তিন সন্তান ও তার গর্ভবতী স্ত্রী খাদিজা বেগম।

হাসিনা বেগম বলেন, ‘আমার ছেলেরা দীর্ঘদিন ধরে মীরসরাইয়ে ওই ড্রেজারে কাজ করে। কোরবানির ঈদের আগে বাড়িতে এসেছিল। এর দুই দিন পর আমার বড় ছেলে শাহিন কাজের উদ্দেশ্যে মীরসরাইয়ে চলে যায়। বাড়ির কাজ সম্পন্ন করে একমাস পরে ছোট ছেলে ইমামও ওই ড্রেজারে কাজে যায়। সোমবার সকালে আমার দুই ছেলের নিখোঁজের খবর পেয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমার ছোট ছেলে ইমাম কোরবানির ঈদের পরে বিয়ে করেছে। তার বউকে আজও তুলে আনা হয়নি। আজ সকালে তার লাশ উদ্ধারের খবর পেয়েছি। আমার বড় ছেলে শাহিনও মনে হয় বেঁচে নেই। এই শোক আমি কীভাবে সহ্য করবো?’

শাহিন মোল্লা ও ইমাম মোল্লার মেজো ভাই এনায়েত মোল্লা বলেন, ‘সোমবার রাত সাড়ে ৮টার দিকে ভাইদের সঙ্গে মুঠোফোনে আমার সর্বশেষ কথা হয়েছে। ঝড়ের মধ্যে তারা তখন ভালোই ছিল। তাদের বন্ধু পার্শ্ববর্তী ড্রেজারের শ্রমিক জহিরুল ইসলাম। তিনি রাত ৯টার দিকে ফোন করে নিখোঁজ হওয়ার খবর জানান। পরে মঙ্গলবার সকালে ঘটনাস্থলে ছুটে এসেছি।’

ড্রেজারডুবির ঘটনায় আজ সকালে একই বাড়ির আবদুল হক মোল্লা ও মনোয়ারা বেগম দম্পতির ছেলে মাহমুদ মোল্লার লাশ উদ্ধার করা হয়েছে। ছেলের মৃত্যুর খবরে তিনি বার বার মূর্ছা যাচ্ছেন।

মাহমুদ মোল্লার স্বজনরা জানান, তারা পাঁচ ভাই-বোন। মাহমুদ বিয়ে করেননি। একই ঘটনায় নিখোঁজ হয়েছেন তার চাচাতো ভাই তারেক মোল্লা।

তারেক মোল্লার বাবা আবদুর রহমান বলেন, ‘ঝড় শুরুর আগে তীরে যেতে চেয়েছিল তারা। কিন্তু চাকরি হারানোর ভয়ে কিনারায় যেতে পারেনি। আমার ছেলেটা মনে হয় আর বেঁচে নেই।’

অপরদিকে, আল-আমিন হাওলাদার, বসার হাওলাদার,  জাহিদ বারি ও আলম সর্দারের বাড়িতেও চলছে শোকের মাতম।

চর জৈনকাঠী ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মাদ সৈয়দ মহসিন জানান, ঘটনাটি খুবই দুঃখজনক ও মর্মান্তিক। তাদের লাশ উদ্ধার করে বাড়িতে আনার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে।

মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমান সকাল সাড়ে ১০টায় বাংলা ট্রিবিউনকে জানান, ‘উদ্ধারকারী ডুবুরি দল সাগরে ডুুবে যাওয়া ড্রেজার থেকে তিন জনের লাশ উদ্ধার করেছে। তাদের শরীর ফুলে গেছে। ড্রেজারডুবির ঘটনায় এ নিয়ে চার জনের লাশ উদ্ধার হয়েছে। এখনও নিখোঁজ চার জন।’

ড্রেজারডুবির ঘটনায় বেঁচে ফেরা শ্রমিক মো. সালাম জানান, সোমবার রাতে  ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে তীব্র বাতাস ও ঢেউয়ে সৈকত-২ নামে তাদের ড্রেজারটি মীরসরাই উপকূলের সন্দ্বীপ চ্যানেলে ডুবে যায়। ড্রেজারের মালিক সৈকত এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানকে মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে নিয়োগ দিয়েছে বেপজা। ড্রেজারটিতে থাকা ৯ শ্রমিকের মধ্যে তিনি কিনারে আসতে পারলেও বাকি আট শ্রমিক আটকা পড়েন।

/এসএইচ/
সর্বশেষ খবর
রাজশাহীতে ৩ জনকে হত্যা
রাজশাহীতে ৩ জনকে হত্যা
নার্সদের যৌন হয়রানি: দুই চিকিৎসককে বদলি
নার্সদের যৌন হয়রানি: দুই চিকিৎসককে বদলি
ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত পার্বত্য মন্ত্রীর এপিএস
ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত পার্বত্য মন্ত্রীর এপিএস
মধ্যরাতে জাবি উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ
মধ্যরাতে জাবি উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ
সর্বাধিক পঠিত
টিকিট কাটতে বলায় সন্তানকে বিমানবন্দরে রেখেই চলে যান দম্পতি!
টিকিট কাটতে বলায় সন্তানকে বিমানবন্দরে রেখেই চলে যান দম্পতি!
পিন নম্বর ছাড়াই সব কার্ডে লেনদেনের সুযোগ
পিন নম্বর ছাড়াই সব কার্ডে লেনদেনের সুযোগ
নির্বাচন অফিসে গিয়ে আপ্যায়ন চাইলেন হিরো আলম, পেলেন মিষ্টি
নির্বাচন অফিসে গিয়ে আপ্যায়ন চাইলেন হিরো আলম, পেলেন মিষ্টি
ইয়েমেনে যাচ্ছিল ইরানের বিপুল অস্ত্র-গোলাবারুদ, আটকালো ফ্রান্স-যুক্তরাষ্ট্র
ইয়েমেনে যাচ্ছিল ইরানের বিপুল অস্ত্র-গোলাবারুদ, আটকালো ফ্রান্স-যুক্তরাষ্ট্র
সাত পদে ১১৭ জনের সরকারি চাকরির সুযোগ
সাত পদে ১১৭ জনের সরকারি চাকরির সুযোগ