X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

৭৮ বছরেও পাকা ভবন হয়নি মাদ্রাসার, ঝুঁকি নিয়ে পাঠদান

ভোলা প্রতিনিধি
১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০১আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০১

টিনশেড দুটি ঘরে ছোট-বড় অনেক ছিদ্র। দরজা-জানালা নেই বললেই চলে। টিনে চালে জং ধরে হাজারো ছিদ্রের সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলে শ্রেণিকক্ষে জমে পানি। ভাঙাচোরা এসব ঘরে বছরের পর বছর ঝুঁকি নিয়ে ক্লাস করছে ভোলার লালমোহন উপজেলার করিমগঞ্জ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসার দুই শতাধিক শিক্ষার্থী।

শিক্ষক ও শিক্ষার্থীরা জানিয়েছেন, ৭৮ বছরেও মাদ্রাসার পাকা ভবন নির্মাণ হয়নি। একটি ভবন নির্মাণের জন্য সংশ্লিষ্ট দফতরে সাতবার চিঠি দিয়েও কোনও কাজ হয়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা এবং স্থানীয় জনপ্রতিনিধিদের যথাযথ উদ্যোগের অভাবে প্রতিষ্ঠার এত বছর পরও প্রতিষ্ঠানের জন্য একটি পাকা ভবন নির্মাণ করা সম্ভব হয়নি। ভবন না থাকার পাশাপাশি আছে শ্রেণিকক্ষের সংকট।

মাদ্রাসা সূত্রে জানা যায়, ১৯৪৫ সালে দুটি টিনশেড ঘরে করিমগঞ্জ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসার শিক্ষা কার্যক্রম শুরু হয়। এখনও সেই ঘরেই পাঠদান চলছে। বহু বছরের পুরোনো হওয়ায় ঘর দুটির দরজা-জানালা নেই। ফলে বৃষ্টি হলে শ্রেণিকক্ষে পানি জমে। এতে পাঠদান ব্যাহত হয়। অফিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্র, শিক্ষার্থীদের বই-খাতা নষ্ট হয়ে যায়। একপ্রকার ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিক্ষার্থীরা। 

করিমগঞ্জ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসা

সরেজমিনে দেখা গেছে, দুটি ঘরের সাত-আটটি কক্ষে পাঠদান করা হয়। একটি কক্ষ অধ্যক্ষ আরেকটি শিক্ষকদের কার্যালয় হিসেবে ব্যবহার করা হয়। ঘরগুলোর টিন জরাজীর্ণ হয়ে গেছে। কাঠগুলো ভেঙে পড়ছে। শ্রেণিকক্ষ সংকটের কারণে মাঝেমধ্যে শিক্ষার্থীদের পাঠদান বন্ধ রাখতে হচ্ছে।

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাদ্রাসায় প্রথম শ্রেণি থেকে আলিম (একাদশ) পর্যন্ত ৪৫০ জন শিক্ষার্থী থাকলেও প্রতিদিন ২৫০ শিক্ষার্থী উপস্থিত থাকে। প্রতি বছর দাখিল ও আলিম পরীক্ষায় অংশ নেয় ১০০ জন করে শিক্ষার্থী। বছরে মাদ্রাসায় ভর্তি হয় শতাধিক নতুন শিক্ষার্থী। কষ্ট ও দুর্ভোগ নিয়ে লেখাপড়া করছে তারা। 

মাদ্রাসার আলিম ও দাখিলের শিক্ষার্থী জাহাঙ্গীর হোসেন ও হাসনাইন জানিয়েছেন, ঘরগুলোর দরজা-জানালা নেই। টিনের চাল ফুটো হয়ে যাওয়ায় বৃষ্টি হলে পানি পড়ে। কখন ঘরগুলো বাতাসে ভেঙে পড়ে, তা নিয়ে আতঙ্কে থাকতে হয়। এমন কষ্ট নিয়ে বছরের পর বছর পড়াশোনা করছি আমরা।

দুর্ভোগের কথা জানিয়ে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থী হোসনে আরা ও ফাতেমা আক্তার জানায়, একেবারে বেহাল অবস্থা। টিনের চালগুলো জরাজীর্ণ। ঘরের বেড়া নেই। বৃষ্টি হলে বই-খাতা ভিজে যায়। তখন শ্রেণিকক্ষে থাকা যায় না। আমাদের পড়ালেখায় সমস্যা হয়। তবু আশপাশে বড় মাদ্রাসা না থাকায় এখানে পড়তে হচ্ছে। আমাদের মাদ্রাসায় একটি পাকা ভবন নির্মাণের অনুরোধ জানাচ্ছি দায়িত্বশীলদের। 

শ্রেণিকক্ষ সংকট ও বেহাল অবস্থার কারণে অভিভাবকরা এখন আর তাদের সন্তানদের এখানে ভর্তি করাতে চান না বলে জানালেন করিমগঞ্জ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসার অধ্যক্ষ মো. রুহুল আমিন। তিনি বলেন, ‘মাদ্রাসার দুটি দু’চালা টিনের ঘর জরাজীর্ণ হয়ে পড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে চরম বেকায়দায় আছি। এতে ব্যাহত হচ্ছে পাঠদান ও অফিসের কার্যক্রম। বর্ষাকালে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে আতঙ্কে থাকি। নতুন একটি ভবন নির্মাণের জন্য সাতবার সংশ্লিষ্ট শিক্ষা দফতরে আবেদন করেছি। কিন্তু ভবন নির্মাণে আজও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। একটি পাকা ভবন নির্মাণের জোর দাবি জানাচ্ছি।’

ঘরগুলোর টিন জরাজীর্ণ হয়ে গেছে, কাঠগুলো ভেঙে পড়ছে

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ‘উপজেলার প্রতিটি মাদ্রাসায় পর্যায়ক্রমে পাকা ভবন হবে। ওই মাদ্রাসা ভবনের জন্য অপেক্ষমান তালিকায় অন্তর্ভুক্ত আছে। আশা করছি, নতুন পাকা একটি ভবন সংশ্লিষ্ট দফতর থেকে পাস হবে। তখন ভবন নির্মাণ করে দেওয়া হবে।’

শিক্ষা প্রকৌশল অধিদফতর ভোলার নির্বাহী প্রকৌশলী আবু সালেহ মো. নূর নবী বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন নির্মাণের জন্য স্থানীয় সংসদ সদস্য মন্ত্রণালয় অথবা শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী বরাবর ডিও লেটার দিয়ে থাকেন। এর ভিত্তিতে প্রধান প্রকৌশলীর দফতর থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী, আমরা ভবন নির্মাণের ব্যবস্থা গ্রহণ করি। সংসদ সদস্যের সুপারিশের বাইরে আমাদের কিছুই করার নেই।’

/এএম/
সম্পর্কিত
ছাদের পলেস্তরা খসে আহত শিক্ষার্থী, হল সংস্কারের জোর দাবি
তীব্র তাপপ্রবাহমাদ্রাসা ক্যাম্পাস সবুজায়নের নির্দেশ
এমন গরমেও ক্লাস করেছে শিক্ষার্থীরা
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা