X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

দুই ভাইয়ের মৃত্যুতে তদন্ত কমিটি, ব্রাহ্মণবাড়িয়ায় নাপা সিরাপ বিক্রি বন্ধ

উজ্জল চক্রবর্তী, ব্রাহ্মণবাড়িয়া
১২ মার্চ ২০২২, ২২:৪৮আপডেট : ১৩ মার্চ ২০২২, ০৯:২২

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে রাতে দুই শিশুর মৃত্যুর ঘটনায় মোট তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে শনিবার (১২ মার্চ) সকালে পৃথক দুটি কমিটি করা হয়। এদিকে, দুই শিশু মৃত্যুর ঘটনার পর জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির নির্দেশনার পর ব্রাহ্মণবাড়িয়ার সব ওষুধের দোকানে নাপা সিরাপ বিক্রি বন্ধ রাখা হয়েছে। শুক্রবার রাতে সমিতি এ সিদ্ধান্ত জানায়। শনিবার সকাল থেকে প্রতিটি ওষুধের দোকানে নাপা সিরাপ বিক্রি বন্ধ রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার দূর্গাপুর গ্রামে ইটভাটা শ্রমিক সুজন খানের দুই শিশু সন্তান ইয়াছিন খান এবং মোরসালিন খান জ্বরে আক্রান্ত হয়। এতে গত বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে বাড়ির পাশের বাজারের ‘মা ফার্মেসি’ থেকে বেক্সিমকোর তৈরি নাপা সিরাপ নিয়ে শিশুদের সেবন করান। এরপর ওই দুই শিশু অসুস্থ হয়ে পড়ে। তাদেরকে রাতে আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানে হাসপাতালের চিকিৎসক শিশুদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেন। এ অবস্থায় বাড়ি ফেরার পথে ইয়াছিন ও বাড়িতে ফেরার পর মোরসালিন মারা যায়।


মারা যাওয়া দুই শিশুর চাচা ফোরকান ও উজ্জল মিয়া জানান, নাপা সিরাপ খাওয়ানোর পরই তারা মারা গেছে। একই ঘরে দুই সহোদরের মৃত্যুর ঘটনায় পুরো এলাকাজুড়ে তোলপাড় শুরু হয়।

এরপর শুক্রবার রাতে জেলায় নাপা সিরাপ বিক্রি বন্ধের ঘোষণা দেয় ব্রাহ্মণবাড়িয়া কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি। তা আজ থেকে কার্যকর হয়েছে।

শহরের হাসপাতাল রোডের ওষুধ ব্যবসায়ী মো. হানিফ বলেন, ‘সমিতির পক্ষ থেকে সব ওষুধের দোকানকে নাপা সিরাপ বিক্রি বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়। সকাল থেকে এই নির্দেশ কার্যকর হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। আমরাও এখন নাপা সিরাপ বিক্রি আপাতত বন্ধ রেখেছি।’

পুরাতন জেলরোড এলাকার বন্ধন ফার্মেসির মালিক মো. রশিদ আহমেদ বলেন, ‘জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির পক্ষ থেকে নাপা সিরাপ বিক্রি না করার জন্য বলা হয়েছে। আমরাও সে নির্দেশনা পালন করছি। গত বৃহস্পতিবার আশুগঞ্জ দুই শিশু মৃত্যুর ঘটনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আমরা নাপা সিরাপ বিক্রি বন্ধ রাখবো।’

জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সাধারণ সম্পাদক মো. আবু কাউছার জানান, ‘আশুগঞ্জের দূর্গাপুরে শিশু মৃত্যুর ঘটনার পর জনস্বার্থে আমরা নাপা সিরাপ বিক্রি না করার জন্য জেলার সব ব্যবসায়ীদের নির্দেশনা দিয়েছি। এখন মাঠে নেমেছি। প্রতিটি দোকানে দোকানে গিয়ে বিষয়টি জানিয়ে দিচ্ছি। কেউ এই সিরাপ বিক্রি করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

ওষুধ প্রশাসন অধিদফতরের ব্রাহ্মণবাড়িয়ার সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হোসাইন মোহাম্মদ ইমরান বলেন, ‘মারা যাওয়া দুই শিশুর ময়নাতদন্ত হয়েছে। নমুনা সংগ্রহ করেছি। ময়নাতদন্তের রিপোর্টে নাপা সিরাপের কারণে মৃত্যু হয়ে থাকলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।’

এদিকে, এ ঘটনায় নড়েচড়ে বসেছে স্বাস্থ্য বিভাগ। ঘটনার দুই দিনের মাথায় চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মহিউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটির অন্য সদস্যরা হলেন- ফেনী জেলার সিভিল সার্জন ডা. রফিক উস-সালেহীন, কুমিল্লা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন। এই কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের পক্ষ থেকে শিশু বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. আকতার হোসেনকে প্রধান করে তিন সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন- একই হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. মাজহারুল ইসলাম, আবাসিক চিকিৎসক ডা. রানা নুরুস শামস। তাদেরকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে হাসপাতালে তত্ত্বাবধায়ক বরাবর প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এ ছাড়া জেলা সিভিল সার্জনের নির্দেশে আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুপুর সাহাকে প্রদান করে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তাদেরকে সরেজমিনে ঘটনা তদন্ত করে সিভিল সার্জন কার্যালয় প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন ডা. একরামউল্লাহ জানান, নাপা সিরাপ সেবন করে শিশু মৃত্যুর ঘটনায় চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তার পক্ষ থেকে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল ও জেলা সিভিল সার্জনের পক্ষ থেকে আরও দুইটি কমিটি করা হয়েছে।

নাপা সিরাপ বাজারে বিক্রি বন্ধের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘শুনেছি কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির নির্দেশনায় নাপা সিরাপ বিক্রি আপাতত বন্ধ রয়েছে। তবে এ বিষয়ে আমাদের সঙ্গে তাদের কোনও যোগাযোগ হয়নি। তারা হয়তো ওষুধ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে থাকতে পারেন।’

তিনি আরও বলেন, ‘শিশু মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন এবং ময়নাতদন্তের রিপোর্টের পরই এ বিষয়ে বিস্তারিত বলা যাবে।’

/এএম/এফআর/
সম্পর্কিত
খিলগাঁওয়ে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু
কুড়িগ্রামে ধান কাটতে গিয়ে ‘গরমে অসুস্থ’ হয়ে আরেক শ্রমিকের মৃত্যু
বজ্রাঘাতে প্রাণ গেলো ১০ জনের
সর্বশেষ খবর
করুণ ব্যাটিংয়ে আবার বাংলাদেশের বড় হার
চতুর্থ নারী টি-টোয়েন্টিকরুণ ব্যাটিংয়ে আবার বাংলাদেশের বড় হার
৬০ শতাংশ গাড়িচালক বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছেন
ঢাকা আহছানিয়া মিশনের প্রতিবেদন৬০ শতাংশ গাড়িচালক বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছেন
দেশে বেকারের সংখ্যা কত?
দেশে বেকারের সংখ্যা কত?
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া